হেরম্ব চন্দ্র কলেজ

স্থানাঙ্ক: ২২°৩০′৫৫.৮৭″ উত্তর ৮৮°২২′৫.৪৭″ পূর্ব / ২২.৫১৫৫১৯৪° উত্তর ৮৮.৩৬৮১৮৬১° পূর্ব / 22.5155194; 88.3681861
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

এটি এই পাতার একটি পুরনো সংস্করণ, যা Anupamdutta73 (আলোচনা | অবদান) কর্তৃক ০৩:১৭, ১৬ জুন ২০২১ তারিখে সম্পাদিত হয়েছিল ("Heramba Chandra College" পাতাটি অনুবাদ করে তৈরি করা হয়েছে)। উপস্থিত ঠিকানাটি (ইউআরএল) এই সংস্করণের একটি স্থায়ী লিঙ্ক, যা বর্তমান সংস্করণ থেকে ব্যাপকভাবে ভিন্ন হতে পারে।

Heramba Chandra College
ধরনUndergraduate college
স্থাপিত6 January 1879
অধ্যক্ষNabanita Chakraborty (2014-present)
অবস্থান, ,
২২°৩০′৫৫.৮৭″ উত্তর ৮৮°২২′৫.৪৭″ পূর্ব / ২২.৫১৫৫১৯৪° উত্তর ৮৮.৩৬৮১৮৬১° পূর্ব / 22.5155194; 88.3681861
শিক্ষাঙ্গনUrban
ওয়েবসাইটhttp://www.herambachandracollege.ac.in/
মানচিত্র

হেরম্ব চন্দ্র কলেজ দক্ষিণ সিটি ডে হিসাবে জনপ্রিয়। এটি শিবনাথ শাস্ত্রী কলেজ (জনপ্রিয়ভাবে দক্ষিণ সিটি মর্নিং হিসাবে পরিচিত) এবং প্রফুল্ল চন্দ্র কলেজ (জনপ্রিয়ভাবে দক্ষিণ শহর সন্ধ্যা হিসাবে পরিচিত) এর সাথে প্রাঙ্গণ ভাগ করে নেয়। একটি উচ্চ স্তরের বাণিজ্য শিক্ষার সাথে কলেজ। হেরম্বা চন্দ্র কলেজটি কলকাতা বিশ্ববিদ্যালয়ের সাথে অনুমোদিত।

অনার্স কোর্স অফার করে

  • শিক্ষা
  • বাংলা
  • অর্থনীতি
  • ইংরেজি
  • ভূগোল,
  • রাষ্ট্রবিজ্ঞান
  • ইতিহাস

ইতিহাস

ভারতের শিক্ষার ইতিহাসে , কলকাতার সিটি কলেজের অর্জনগুলি দেশের আধুনিক শিক্ষার ক্ষেত্রে অগ্রণী প্রচেষ্টার জন্য এবং এই যে মাস্টারমাইন্ডদের উদার চেতনার মূর্ত প্রতীক হিসাবে স্মরণ করা দরকার ভারতে উনিশ শতকের নবজাগরণকে সমৃদ্ধ করেছেন।

সাধারন ব্রাহ্মসমাজ দ্বারা জানুয়ারী ১৮৭৯ সালে প্রতিষ্ঠিত সিটি স্কুল থেকে আজকের সিটি কলেজের সূচনা হয়েছিল। সমাজের তৎকালীন সভাপতি আনন্দ মোহন বোস বিদ্যালয়ের ভিত্তির প্রাথমিক ব্যয় বহন করেছিলেন, যা অল্প সময়ের মধ্যেই পরিশোধ করা হয়েছিল। প্রয়াত শিবনাথ শাস্ত্রী ছিলেন সচিব এবং সংগঠক এবং সোসাইটির অন্যান্য বিশিষ্ট সদস্যরা স্কুল প্রতিষ্ঠার জন্য সক্রিয়ভাবে যুক্ত ছিলেন। সুরেন্দ্র নাথ বন্দ্যোপাধ্যায় তখনকার স্কুলের অন্যতম শিক্ষক ছিলেন, কারণ তিনি আনন্দ মোহন বোসের বন্ধু ছিলেন এবং শিবনাথ শাস্ত্রি ইন্ডিয়ান অ্যাসোসিয়েশনে জড়িত ছিলেন, এটি প্রথম সংস্থা যা ব্রিটিশদের কাছ থেকে দেশের স্বাধীনতা চেয়েছিল।

১৮৮১ সালে, প্রতিষ্ঠার মাত্র দু'বছর পরে, এফএ ক্লাস শুরু হওয়ার পরে সিটি স্কুল একটি কলেজের পদে উন্নীত হয়েছিল। সেই থেকে কলেজটি উচ্চশিক্ষার অগ্রগতির দিকে দ্রুত গতি পায়। বিএ ক্লাস ১৮৮৪ সালে চালু হয়েছিল এবং এভাবে প্রতিষ্ঠিত হওয়ার পাঁচ বছরের মধ্যে এই প্রতিষ্ঠানটি প্রথম শ্রেণির কলেজ হিসাবে গড়ে ওঠে। 1885 সালে, বিএল স্ট্যান্ডার্ড পর্যন্ত শিক্ষার জন্য একটি আইন বিভাগ যুক্ত করা হয়েছিল। কলেজটি প্রথম একটি পুরানো বাড়িতে প্রতিষ্ঠিত হয়েছিল। কিছুদিন পরে, ১৩ নম্বর বাড়ির সিটি কলেজের জন্য মির্জাপুর স্ট্রিট (বর্তমানে সূর্য সেন স্ট্রিট) কিনে নেওয়া হয়েছিল।

পরবর্তীকালে, প্রায় এক লাখ টাকা ব্যয়ে একটি নতুন বিল্ডিং তার জায়গায় তৈরি করা হয়েছিল। কলকাতা হাইকোর্টের তৎকালীন কার্যনির্বাহী প্রধান বিচারপতি শ্রী রমেশ চন্দ্র মিত্রের দ্বারা এই ভবনের ভিত্তি স্থাপন করেছিলেন এবং নতুন ভবনের উদ্বোধনী অনুষ্ঠানটি ভারতের তৎকালীন গভর্নর জেনারেল লর্ড রিপনের দ্বারা 1884 সালে সম্পাদিত হয়েছিল। । এই কলেজে ব্রাহ্মসমাজের উদার ও যুক্তিবাদী নীতিগুলির উপর নৈতিক ও বৌদ্ধিক প্রশিক্ষণের একত্রিত করার একটি সফল প্রচেষ্টা করা হয়েছিল। রিপন নতুন ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে দেওয়া বক্তৃতায় এই বৈশিষ্ট্যের অনুমোদনের কথা উল্লেখ করেছিলেন।

কয়েক বছর ধরে সিটি কলেজে এমএ স্ট্যান্ডার্ড পর্যন্ত পড়াশোনা করা হয়েছিল। কিন্তু কলকাতা বিশ্ববিদ্যালয়ের নতুন বিধি কার্যকর হওয়ার পরে এমএ ক্লাসগুলি বিলুপ্ত করতে হয়েছিল। ১৯০৫ সালের জানুয়ারিতে, কলেজটি ১৮৬০ সালের আইন XXI এর অধীনে নিবন্ধিত একটি সমাজের নিয়ন্ত্রণে রাখা হয় এবং সিটি কলেজ ইনস্টিটিউশন নামে পরিচিত, যা বর্তমানে ব্রাহ্মসমাজ শিক্ষা সমিতি নামে পরিচিত। তাদের উদ্দেশ্য "শিক্ষার কারণ প্রচার করা - মন, হৃদয় এবং শরীর বোঝা এবং ঈশ্বরের গৌরব এবং ঈশ্বরের গৌরব অর্জনের জন্য ঐশ্বরিক ভিত্তিতে প্রতিষ্ঠিত।"

শিক্ষার্থীদের ক্রমবর্ধমান প্রয়োজন মেটাতে ১৯ Am১ সালে এখন আমহার্স্ট স্ট্রিটে তিন বিঘা এবং ছয়টি কোটার জমি জমি নিয়ে একটি নতুন পণ্য ভবন নির্মিত হয়েছিল। বর্তমানে হেরাম্বা চন্দ্র কলেজ 23/49, গড়িয়াহাট রোডে অবস্থিত। (ল্যাট = 22.5155402 এবং দীর্ঘ = 88.3684176) যা রবীন্দ্র সরোবর হ্রদের নিকটে রয়েছে।

কলেজটির একটি বাণিজ্য ল্যাব রয়েছে যা পশ্চিমবঙ্গের প্রথম বাণিজ্য ল্যাব। কলেজ দুটি ভাল স্টক লাইব্রেরি আছে

উল্লেখযোগ্য প্রাক্তন ছাত্র

আরো দেখুন

তথ্যসূত্র

বাহ্যিক লিঙ্কগুলি