বিষয়বস্তুতে ঝাঁপ দিন

"জন ক্লার্ক মার্শম্যান" পাতাটির দুইটি সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

বট বানান ঠিক করছে, কোনো সমস্যায় তানভিরের আলাপ পাতায় বার্তা রাখুন
(কর্তৃপক্ষ নিয়ন্ত্রণ উইকিউপাত্তে সরানো হয়েছে)
(বট বানান ঠিক করছে, কোনো সমস্যায় তানভিরের আলাপ পাতায় বার্তা রাখুন)
কলেজ চালানোর খরচ ক্রমশ বেড়ে যাওয়ায় ম্যাক ও মার্শম্যান [[ব্যাপ্টিস্ট মিশনারি সোসাইটি|ব্যাপ্টিস্ট মিশনারি সোসাইটিকে]] কলেজের দায়িত নিতে অনুরোধ করেন। সোসাইটি পুরোপুরি সেই অনুরোধ স্বীকার না করলেও একজন ''ধর্মীয় অধ্যাপকের'' খরচ বহন করতে সম্মত হয়।
 
পরবর্তীকালে জন মার্শম্যান অনিচ্ছাসত্ত্বেও ভারতের সরকারীসরকারি বাংলা অনুবাদকের পদে নিযুক্ত হন, এবং এর পর প্রায় দৈনিকভাবে দেশী সংবাদপত্রগুলোতে তাঁকে "সরকারের ভাড়াটিয়া" ইত্যাদি বলে গালি দেওয়া হতে থাকে। তাঁর বার্ষিক ১০০০ পাউণ্ড বেতন কলেজে দিয়ে দেওয়া হত।
 
==ইংল্যান্ডে প্রত্যাবর্তন==
১৮৫৫ খ্রিঃ জন মার্শম্যান স্থির করেন ভারত ছেড়ে গেলেই তাঁর মঙ্গল। তিনি এবং ম্যাক আবার ব্যাপ্টিস্ট মিশনারি সোসাইটিকে কলেজের দায়িত্ব নিতে অনুরোধ করেন। তাঁদের অনুরোধ এইবার স্বীকৃত হয়। মার্শম্যান সরকারীসরকারি বাংলা অনুবাদকের পদ থেকে ইস্তফা দিয়ে ইংল্যান্ডের কেনসিংটন প্যালেস গার্ডেন্সে ফিরে আসেন।
 
জন ক্লার্ক মার্শম্যান ভারতের ইতিহাসের একজন ছাত্র ছিলেন এবং তাঁর রচিত বাংলার ইতিহাস অনেক দিন পর্যন্ত ঐ বিষয়ে লেখা একমাত্র বই ছিল। ভারতের ইতিহাসের নানা বিবরণী লেখার কাজেও তিনি জড়িত ছিলেন। তাঁর পড়াশোনার পরিধি ছিল অনেক দূর বিস্তৃত এবং তিনি [[প্রাচ্যবাদ]] সম্পর্কে একজন বিশিষ্ট জ্ঞানী ছিলেন। তাঁর বাবার মতো তিনিও [[চীনা ভাষা]] জানতেন এবং প্রধান প্রধান [[সংস্কৃত ভাষা|সংস্কৃত]] কাব্যগুলিও তাঁর জানা ছিল। [[ফার্সি ভাষা|ফার্সিতেও]] তাঁর আগ্রহ ছিল।
৯৩,২২৪টি

সম্পাদনা