ভিডিও গেম: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
ট্যাগ: মোবাইল সম্পাদনা মোবাইল ওয়েব সম্পাদনা
119.30.35.105 (আলাপ)-এর করা 1টি সম্পাদনা বাতিল। (টুইং)
১৪ নং লাইন: ১৪ নং লাইন:


=== হ্যান্ডহেল্ড গেম্‌স ===
=== হ্যান্ডহেল্ড গেম্‌স ===

=== মোবাইল গেম্‌স ===
=== মোবাইল গেম্‌স ===
যে সমস্ত গেম মোবাইল এ খেলা হয়ে থাকে তাকে মোবাইল গেম বলে
যে সমস্ত গেম মোবাইল এ খেলা হয়ে থাকে তাকে মোবাইল গেম বলে

০৩:৩৩, ১৪ মার্চ ২০১৬ তারিখে সংশোধিত সংস্করণ

ভিডিও গেম্‌স হচ্ছে একটি ইলেকট্রনিক গেম্‌স যা ইউজারের সাথে ভিডিও ডিভাইজে পারস্পরিক প্রতিক্রিয়া জন্মায়। ভিডিও গেম্‌সকে আজকাল তার জনপ্রিয়তার জন্যে যন্ত্রে ডিস্‌প্লে ডিভাইজ ব্যবহৃত হয়। ভিডিও গেম্‌স খেলার জন্য যে সকল ইলেকট্রনিক সিস্টেম ব্যবহৃত হয় তাকে বলা হয় প্লাটফর্ম। যেমন পার্সোনাল কম্পিউটার এবং ভিডিও গেম কনসোল। তাছাড়া ভিডিও গেম্‌স ব্যবহৃত হয় ইনপুট ডিভাইজ। যেমন পি.এস.পিতে খেলার জন্য ব্যবহৃত গেম কন্ট্রোলার, জয়স্টিক। কম্পিউটারে খেলার জন্য কী-বোর্ড ও মাউজ ব্যবহৃত হয়।

ইতিহাস

ভিডিও গেমের ইতিহাস জন্য ফিরে যেতে হবে ১৯৪০-এর দশকে, যখন থমাস টি. গোল্ডস্মিথ জুনি. এবং এস্টেল রে ম্যানন কর্তৃক যুক্তরাষ্ট্রের প্যাটেন্টে আবেদন করে একটি আবিস্কারের জন্য যা তারা বর্ণনা করে ''বিনোদনমূলক ক্যাথোড রে টিউব ডিভাইস''। কিন্তু ভিডিও গেম জনপ্রিয়তায় পৌছায় না সত্তুর আশির দশকের আগে যতদিননা পর্যন্ত সাধারণ মানুষ '''আর্কেড গেম্‌স''', কনসোল গেম্‌স, হোম কম্পিউটার গেমস্ এর সাথে পরিচিত হয়। সেই থেকে এখন পর্যন্ত, ভিডিও গেম বিনোদনের জন্য একটি জনপ্রিয় মাধ্যম এবং আধুনিক সংস্কৃতির অঙ্গ। ২০১৩ পর্যন্ত আট প্রজন্মের ভিডিও গেম কনসোল রয়েছে।

মূল প্লাটফর্মসমূহ

কম্পিউটার গেম্‌স

যেসব গেম্স সাধারনত কম্পিউটারে খেলা হয়ে থাকে তাকে কম্পিউটার গেম্স বলে। বর্তমানে ডেস্কটপ কম্পিউটারে গেমস খেলা, বেশি জনপ্রিয় হয়ে উঠেছে। সাধারনত গেম সফটওয়্যার হিসেবে থাকে। এটি ইন্টারনেট থেকে ডাউনলোড অথবা কিনে খেলা যায়। এছাড়াও গেমসের বিভিন্ন সিডি বা ডিক্স পাওয়া যায়। বিভিন্ন অনলাইন গেমস রয়েছে।

আর্কেড গেম্‌স

আর্কেড গেম্‌স (ইংরেজি: Arcade game) (অথবা কয়েন-অপ) হচ্ছে মুদ্রা-চলিত বিনোদন-মূলক যন্ত্র, যা সাধারণত শুঁড়িখানা এবং প্রভৃতি বিনোদন দানকারী স্থাপনা(য়) স্থলভিষিক্ত থাকে। অধিকাংশই ভিডিও গেম, পিনবল যন্ত্র এবং যান্ত্রিক বৈদ্যতিক গেম (যেমন ক্লাও ক্রেনস্)।

কনসোল গেম্‌স

হ্যান্ডহেল্ড গেম্‌স

মোবাইল গেম্‌স

যে সমস্ত গেম মোবাইল এ খেলা হয়ে থাকে তাকে মোবাইল গেম বলে

উন্নয়ন

পরিবর্তনকরণ

প্রতারণাকরণ

ত্রুটিঘটা

তত্ত্ববিষয়

সামাজিক দিকসমূহ

জনসংখ্যা পরিসংখ্যন

একাধিক গেমপ্লেয়ার

সুবিধাসমূহ

তর্কবিতর্ক

ব্যবসায়িক দিকসমূহ

গেম্‌স বিক্রয়

সমালোচনা

আরও দেখুন

পাদটীকা

তথ্যসূত্র

বহিঃসংযোগ