বিলকিস আক্তার জাহান শিরিন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অ্যাডভোকেট
বিলকিস আক্তার জাহান শিরিন
৬ নং সংরক্ষিত মহিলা আসনের
সংসদ সদস্য
কাজের মেয়াদ
১ আক্টোবর ২০০১ – ২৯ অক্টোবর ২০০৬
পূর্বসূরীজিনাতুন নেসা তালুকদার
উত্তরসূরীআহমেদ নাজমীন সুলতানা
ব্যক্তিগত বিবরণ
রাজনৈতিক দলবাংলাদেশ জাতীয়তাবাদী দল

বিলকিস আক্তার জাহান শিরিন বাংলাদেশের বরিশাল জেলার রাজনীতিবিদ ও আইনজীবী যিনি সংরক্ষিত মহিলা আসনের সাবেক সংসদ সদস্য[১][২]

প্রাথমিক জীবন[সম্পাদনা]

বিলকিস আক্তার জাহান শিরিন বরিশাল জেলায় জন্মগ্রহণ করেন। তার পিতা আইনজীবী মৃত নাসির আহমেদ ও মাতা জাহানারা বেগমের ছয় সন্তানের মধ্যে তিনি দ্বিতীয়। তিনি বরিশাল সরকারী বালিকা উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, সরকারী মহিলা কলেজ থেকে এইচএসসি, ব্রজমোহন কলেজ থেকে সম্মান ও মাস্টার্স, বরিশাল ল'কলেজ থেকে এলএলবি ডিগ্রী অর্জন করেন।

কর্মজীবন[সম্পাদনা]

বিলকিস আক্তার জাহান শিরিন একজন আইনজীবী। কর্মজীবনের শুরুতে তিনি বরিশাল সিটি কলেজে রাষ্ট্রবিজ্ঞান বিভাগে ১০ বছর অধ্যাপনা করেন।

রাজনৈতিক জীবন[সম্পাদনা]

বিলকিস আক্তার জাহান শিরিন বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির বরিশাল বিভাগীয় সাংগঠনিক সম্পাদক। ১৯৮৪ সালে ব্রজমোহন কলেজে রাজনীতিতে যোগ দিয়ে ১৯৮৫ সালে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলে যুক্ত হন। ১৯৮৭ সালে বিএম কলেজ ছাত্র সংসদ নির্বাচনে ছাত্রী বিষয়ক সম্পাদক নির্বাচিত হন। ১৯৯০ সালে বিএম কলেজ ছাত্র সংসদের এজিএস নির্বাচিত হন। ১৯৯১ সালে বরিশাল জেলা ছাত্রদলের সহসভাপতি নির্বাচিত হন। ১৯৯৬ সালে বরিশাল জেলা মহিলা দলের সাধারণ সম্পাদক হন। একই সাথে ১৯৯৬ সালে তিনি বরিশাল জেলা বিএনপির শিক্ষা বিষয়ক সম্পাদক এবং ১৯৯৭ সালে মহিলা দলের কেন্দ্রীয় কমিটির সদস্য মনোনীত হন। ২০০০ সালে বরিশাল মহানগর মহিলা দলের সাধারণ সম্পাদক, ২০০৩ সালে জাতীয়তাবাদী মহিলা দলের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক, ২০০৯ সালে বিএনপির বরিশাল মহানগরের যুগ্ম আহ্বায়ক, ২০১০ সালে মহিলা দলের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক এবং একই বছর বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য পদ লাভ করেন তিনি। ২০১১ সালে বিএনপির বরিশাল জেলা শাখার সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত বাংলাদেশ জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান ছিলেন।[৩]

তিনি অষ্টম জাতীয় সংসদের মহিলা আসন ০৬ থেকে মনোনীত সংসদ সদস্য ছিলেন।[১][৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "৮ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৮ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  2. "Thirty-six MPs in women reserved seats unofficially declared elected"bdnews24.com। সংগ্রহের তারিখ ২০২০-১০-০১ 
  3. "গৌরনদীতে বিএনপি নেত্রী শিরিনকে ফুলেল শুভেচ্ছা ও অভিনন্দন"The Daily Sangram। সংগ্রহের তারিখ ২০২০-১০-০২ 
  4. "The Daily Star Web Edition Vol. 5 Num 454"archive.thedailystar.net। ২০২২-০৭-১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২০-১০-০১