বিএমডব্লিউ জাদুঘর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
বিএমডব্লিউ জাদুঘর
BMW Museum
BMW.svg
বিএমডব্লিউ লোগো
4 cilindros y museo BMW, Múnich, Alemania 2012-04-28, DD 02.JPG
জাদুঘর ভবন
বিএমডব্লিউ জাদুঘর জার্মানি-এ অবস্থিত
বিএমডব্লিউ জাদুঘর
জার্মানিতে অবস্থান
স্থাপিত১৯৭২ (1972)
অবস্থান
  • এম অলিম্পিয়াপার্ক‌ ২
  • ৮০৮০৯ মিউনিখ
  • জার্মানি
ধরনমোটরগাড়ি জাদুঘর
সংগ্রহের আকার৪৮°১০′৩৭″ উত্তর ১১°৩৩′৩২″ পূর্ব / ৪৮.১৭৬৯৪° উত্তর ১১.৫৫৮৮৯° পূর্ব / 48.17694; 11.55889স্থানাঙ্ক: ৪৮°১০′৩৭″ উত্তর ১১°৩৩′৩২″ পূর্ব / ৪৮.১৭৬৯৪° উত্তর ১১.৫৫৮৮৯° পূর্ব / 48.17694; 11.55889
পরিদর্শক২,৫০,০০০
প্রতিষ্ঠাতাকার্ল শোয়াঞ্জার
স্থপতিকার্ল শোয়াঞ্জার
মালিকবিএমডব্লিউ
ওয়েবসাইটbmw-welt.com

বিএমডব্লিউ জাদুঘর জার্মানির মিউনিখ শহরের অলিম্পিয়াপার্কের নিকট অবস্থিত স্বয়ংচালিত জাদুঘর। গ্রীষ্মকালীন অলিম্পিকের কিছুকাল পর, ১৯৭৩ সালে বিএমডব্লিউ-এর ইতিহাস প্রদর্শনের জন্য এটি নির্মিত হয়। ২০০৪ থেকে ২০০৮ সাল পর্যন্ত জাদুঘরের বিপরীতে অবস্থিত বিএমডব্লিউ ভেট (বিশ্ব) নির্মাণের সময় জাদুঘর সংস্কারের জন্য কিছুসময বন্ধ রাখা হয়। ২০০৮ সালের ২১ জুন জাদুঘর পুনরায় চালু হয়।

স্থাপত্য ও নকশা[সম্পাদনা]

সময় দিগন্ত প্রদর্শনী[সম্পাদনা]

এই জাদুঘরে কোম্পানির ইতিহাস জুড়ে বিএমডব্লিউর কারিগরি অগ্রগতি দেখানো হয়। এতে রয়েছে ইঞ্জিন, টার্বাইন, এয়ারক্রাফট, মোটরসাইকেল ও বিভিন্ন প্রকারের যানবাহন। বাস্তব মডেল ছাড়াও এখানে ভবিষ্যতসদৃশ মডেল এবং বিগত ২০ বছরের ধারণাসমূহ রয়েছে।

হেডফোন ও ক্লিভার, পরোক্ষ আলোর ব্যবহারের ফলে প্রদর্শনীতে শান্ত পরিবেশ বিরাজ করে। এখানে কারিগরি অগ্রগতি ও আধুনিকতার উপকারীতার ওপর গুরুত্বারোপ করা হয়। প্রদর্শনীর ধারণার সাথে ভবনের সমন্বয় দেখা যায়।

দর্শনার্থীর সংখ্যা[সম্পাদনা]

দর্শনার্থী সংখ্যার দিক থেকে ডয়েচেস জাদুঘরপিনাকোটেক ডের মডার্নের পরই এই জাদুঘরের অবস্থান। প্রতি বছর এখানে প্রায় ২,৫০,০০০ জন দর্শনার্থী আসেন।

স্থাপত্য[সম্পাদনা]

বিএমডব্লিউ সদর দপ্তরের স্থপতি কার্ল সোয়ানজার ভবনটির নকশা প্রণয়ন করেন। প্রায় বৃত্তাকার ভিত্তিটি ২০ মিটার ব্যাস বিশিষ্ট। এর ছাদ ৪০ মিটার ব্যাস বিশিষ্ট। প্রথম তলায় এর প্রবেশপথ অবস্থিত এবং এখানে একটি ক্লোকরুম ও অভ্যর্থনা রয়েছে। দর্শনার্থীরা প্রদর্শনী দেখার জন্য একটি পেচানো সিঁড়ি দিয়ে উপরে উঠে। ভবনের ভেতরে চতুর্থ আইল্যান্ডে স্লাইড শো রয়েছে। লুপিং-এর পরে দর্শকরা সবচেয়ে উপরের তলায় পৌছায়। এখানে পৃথক প্রদর্শনী, ছোট সিনেমা হল এবং প্রযুক্তিকে ব্যাখ্যা করার জন্য কয়েকটি আকর্ষণীয় প্রদর্শনী রয়েছে। একটি এস্কেলেটর এরপর দর্শকদেরকে নিচ তলায় নিয়ে আসে।

জাদুঘরের অভ্যন্তরের দৃশ্য 
জাদুঘরের অভ্যন্তরের দৃশ্য 
জাদুঘরের অভ্যন্তরের দৃশ্য 
জাদুঘরের পুরনো অংশ 

আরো দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]