বাল্ট্রা দ্বীপ

স্থানাঙ্ক: ০°২৭′ দক্ষিণ ৯০°১৬′ পশ্চিম / ০.৪৫০° দক্ষিণ ৯০.২৬৭° পশ্চিম / -0.450; -90.267
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বাল্ট্রা দ্বীপ
গালাপাগোস দ্বীপপুঞ্জে বাল্ট্রা দ্বীপের অবস্থান
ভূগোল
স্থানাঙ্ক০°২৭′ দক্ষিণ ৯০°১৬′ পশ্চিম / ০.৪৫০° দক্ষিণ ৯০.২৬৭° পশ্চিম / -0.450; -90.267
দ্বীপপুঞ্জগালাপাগোস দ্বীপপুঞ্জ
আয়তন২৭ বর্গ[রূপান্তর: অজানা একক]
বৃহত্তর বসতিসিন দাতোস

বাল্ট্রা দ্বীপ বা ইসলা বালত্রা গালাপাগোস দ্বীপপুঞ্জের অন্তর্গত ছোট দ্বীপ। দ্বীপটি দক্ষিণ সিমুর (লর্ড হিউ সিমুর-এর নামে) নামেও পরিচিত। বাল্ট্রা দ্বীপটি গালাপাগোস দ্বীপপুঞ্জের কেন্দ্রে অবস্থিত একটি ছোট সমতল দ্বীপ। দ্বীপ খুব শুষ্ক এবং ছোটখাটো শক্ত ঝোপঝাড়, একজাতের ফণীমনসা এবং পালো সান্টো গাছে পরিপূর্ণ।

বিমানবন্দর[সম্পাদনা]

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় দ্বীপটি মার্কিন যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর এয়ার ফোর্স বেস হিসাবে প্রতিষ্ঠিত হয়। পানামা খালকে সুরক্ষিত রাখা এবং পূর্ব প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলকে শত্রুর আক্রমণ থেকে রক্ষা করার ক্ষেত্রে বাল্ট্রা দ্বীপ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

সান্তা ক্রুজ ও বাল্ট্রা দ্বীপের মধ্যবর্তী প্রণালী, ডানে বাল্ট্রা দ্বীপ

যুদ্ধের পর ইকুয়েডর সরকারের কাছে দ্বীপটি হস্তান্তর করা হয়। দ্বীপ বর্তমানে ইকুয়েডর সেনাবাহিনীর একটি সামরিক ঘাঁটি হিসেবে ব্যবহৃত হচ্ছে। মার্কিন ঘাঁটির কিছু স্থাপনা এখনও দ্বীপের কিছু কিছু অংশে দেখা যায়।

১৯৮৬ সাল পর্যন্ত দ্বীপের সিমুর বিমানবন্দরটি সমগ্র গালাপাগোস দ্বীপপুঞ্জের একমাত্র বিমানবন্দর ছিল। বর্তমানে গালাপাগোস দ্বীপপুঞ্জ দুটি মোট বিমানবন্দর রয়েছে; অন্য বিমানবন্দরটি সান ক্রিস্তোবাল দ্বীপে অবস্থিত। তবে কেবল সিমুর বিমানবন্দরেই দিন-রাত ২৪ ঘণ্টা সেবা পাওয়া যায়।

আকাশ থেকে তোলা বাল্ট্রা দ্বীপ

বাল্ট্রা দ্বীপে দু'টি ফেরিঘাট রয়েছে। পর্যটক আকর্ষণ ও অন্যান্য উদ্দেশ্যে ইকুয়েডর সরকার দ্বীপটির সার্বিক উন্নয়নের জন্য কর্মসূচি হাতে নিয়েছে।

বন্যপ্রাণী[সম্পাদনা]

দ্বীপটি গালাপাগোস দ্বীপপুঞ্জ জাতীয় উদ্যানের অন্তর্গত। গালাপাগোস ইগুয়ানা নামে এক প্রজাতির সরিসৃপ একসময় এই দ্বীপে বসবাস করত এবং পরবর্তীতে তা বিলুপ্ত হয় যায়। বর্তমানে প্রজাতিটি দ্বীপে অবমুক্ত করা হয়েছে।

বহিঃসংযোগ[সম্পাদনা]