বার্লিন ফ্যাশন সপ্তাহ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অফিসিয়াল ফ্যাশন উইক বার্লিন তাঁবু ২০১২ সালের জানুয়ারীতে
মার্সিডিজ-বেঞ্জ ফ্যাশন উইক বার্লিন মরসুম স্প্রিং / গ্রীষ্ম ২০১৩ এ এস্কাডা স্পোর্ট শোয়ের উদ্বোধনী চেহারা

বার্লিন ফ্যাশন সপ্তাহ ( বার্লিনার মোডওয়োচে ) জার্মানির বার্লিনে বার্ষিক (জানুয়ারি ও জুলাই মাসে) দু'বার অনুষ্ঠিত একটি ফ্যাশন সপ্তাহ । ২০০৭ সালের জুলাই মাসে এটি প্রতিষ্ঠার পর থেকে এটি তার অনেক সৃজনশীল তরুণ ডিজাইনারদের মাধ্যমে দুর্দান্ত কাজের মাধ্যমে আন্তর্জাতিক মনোযোগ অর্জন করেছে, যারা বার্লিনের ফ্যাশন রাজধানীতে নিজেদের বিকাশ করছে।। [১] ২০১১ সালের জুলাই থেকে, ব্র্যান্ডেনবুর্গ গেটের সামনে এই অনুষ্ঠানটিতে অংশ নিয়েছেন।

মার্সিডিজ-বেঞ্জ ফ্যাশন সপ্তাহের প্রধান স্পনসর। সর্বশেষ বার্লিন ফ্যাশন সপ্তাহটি ১৭ এবং ২০ জানুয়ারি, ২০১৭ মধ্যে অনুষ্ঠিত হয়েছিল, পরবর্তীটি সময়টি ৪-৭ জুলাই, ২০১৭ এ নির্ধারিত রয়েছে। [২] [হালনাগাদ প্রয়োজন]

তরুণ ফ্যাশন[সম্পাদনা]

বসন্ত / গ্রীষ্মে ২০১২ মরসুমের পর থেকে, মার্সেডিস-বেঞ্জ ফ্যাশন সপ্তাহে এলির সহযোগিতায় একচেটিয়া শোতে তরুণগণ আন্তর্জাতিক প্রতিভা দেখায়। ফ্যাশন উদ্যোক্তারা আপনার ফ্যাশন ব্যবসায় প্রতিযোগিতা শুরু করেন। তরুণ ডিজাইনারদের জন্য আরেকটি গুরুত্বপূর্ণ অনুষ্ঠান ডিজাইনার ফর টুমোর অ্যাওয়ার্ড, যা প্রতি গ্রীষ্মের মরসুমে অনুষ্ঠিত হয়। বিখ্যাত ডিজাইনার মার্ক জ্যাকবসের অন্তর্ভুক্ত একটি জুরি এমন একজন বিজয়ীকে বেছে নেন যা পরের শীত মৌসুমে নিজের শো উপস্থাপন করতে সক্ষম হবে। আর একটি বিশেষত্ব হলো বার্লিন উ-বান ফ্যাশন শো, যা ইউ৫ লাইনের একটি চার্টার্ড ট্রেনে স্থান পায়।

ফ্যাশন মেলা[সম্পাদনা]

বিভিন্ন বাণিজ্য মেলা বার্লিন ফ্যাশন সপ্তাহের একটি অত্যাবশ্যকীয় অংশ, যেমনঃ ব্রিড এবং বাটার, প্রিমিয়াম ফেয়ার, ব্রাইট ট্রেডশো, (ক্যাপসুল), শো অ্যান্ড অর্ডার, প্যানোরামাবার্লিন এবং দ্য গ্যালারী বার্লিনমার্সিডিজ-বেঞ্জের শোফ্লুর, শোফ্লুর বার্লিন, ল্যাভেরা শোফ্লুর, গ্রিনশোরুম এবং এথিকাল ফ্যাশন শোয়ের শোভাজনগুলি ব্যাপকভাবে পরিচিত

স্টাইলনাইট[সম্পাদনা]

বার্লিন-ভিত্তিক ডিজাইনার মাইকেল মাইকেলসকির স্টাইলনিটি বার্লিন ফ্যাশন শোতে স্থান পেয়েছিল এবং অত্যাধুনিক ফ্যাশনের সাথে মিলিত বিভিন্ন শিল্প শাখার অস্বাভাবিক পরিবেশনের জন্য বিশ্বব্যাপী বিখ্যাত হয়ে ওঠে। লেডি গাগা, হার্টস, আলফাভিল এবং ইকনা পপের মত গায়ক বা গায়িকারা স্টাইলনাইটে অনুষ্ঠান করেন। মডেলদের বাছাইয়ের ক্ষেত্রে মাইকেলসকিও অ-মূলধারার উপায়গুলো বেছে নেন, কারণ তিনি মারিও গালার মতো একটি অক্ষম মডেল (নকল পায়ের) বা এভলিন হলের মতো ৬০ বছর বয়সের মডেলদের নিয়োগ করেছিলেন। খ্যাতিমান মহিলা মডেল টনি গার্ন প্রতিটি অনুষ্ঠানেরই অংশ।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Berlin as a fashion capital: the improbable rise"। Fashion United UK। সংগ্রহের তারিখ ২৪ মে ২০১৪ 
  2. berlin.de Berlin Fashion Week schedules

বহিঃসংযোগ[সম্পাদনা]