বাবেলনেট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
বাবেলনেটএক্সপ্লোরার-এর গ্রাফিকাল ইউজার ইন্টারফেস।

বাবেলনেট একটি বহুভাষিকতা আভিধানিক শব্দার্থিক নেটওয়ার্ক[১][২] বাবেলনেট বৃহত্তম বহুভাষী ওয়েব বিশ্বকোষ লিঙ্ক - অর্থাত্ উইকিপিডিয়া - সবচেয়ে জনপ্রিয় ইংরেজি ভাষার কম্পিউটেশানাল অভিধান - অর্থাত্ ওয়ার্ডনেট দ্বারা স্বয়ংক্রিয়ভাবে নির্মিত। পরিসংখ্যানগত মেশিন অনুবাদক-এর সহায়তায় দরিদ্র ভাষাগুলোর আভিধানিক ফাঁক পূরণ করতে একীকরণ একটি স্বয়ংক্রিয় মানচিত্রনির্মাণের দ্বারা সম্পাদিত হয়। ফলে একটি "সর্বব্যাপী অভিধান" নামে যে ধারণা এবং আভিধানিক বিভিন্ন ভাষায় নামযুক্ত সত্ত্বা এবং বিশাল পরিমাণ শব্দার্থিক সম্পর্ক সংযুক্তি প্রদান করে। একইভাবে ওয়ার্ডনেট, বাবেলনেট বিভিন্ন ভাষায় জোট শব্দগুলোর মধ্যে প্রতিশব্দ-এর সেটকে, বাবল সমার্থকসেট বলা হয়। প্রতিটি বাবল সমার্থকসেটের জন্য, বাবেলনেট অনেক উভয় ওয়ার্ডনেট এবং উইকিপিডিয়া থেকে তোলা ভাষাগুলোতে সংক্ষিপ্ত সংজ্ঞা (যাকে বলা হয় টীকা) প্রদান করে থাকে।

বাবেলনেট-এর পরিসংখ্যান[সম্পাদনা]

2013 হিসাবে, বাবেলনেট (সংস্করণ ১.১.১)-এর আওতায় পড়ে ৬টি ইউরোপীয় ভাষা, যথা: কাতালান, ফরাসি, জার্মান, ইংরেজি, ইতালীয়, এবং স্প্যানিশ। বাবেলনেট-এ ৩ মিলিয়নের বেশি ধারণা এবং প্রায় ২৬ মিলিয়ন শব্দার্থ (নির্বিশেষে তাদের ভাষায়) রয়েছ। যে কোনো ভাষায়, প্রতিটি বাবল সমার্থকসেটে গড়ে ৮.৬টি প্রতিশব্দ, অর্থাত্ শব্দার্থ, উপস্থিত রয়েছে। শব্দার্থিক নেটওয়ার্ক ওয়ার্ডনেট থেকে সমস্ত আভিধানিক-শব্দার্থিক সম্পর্ক (অর্থাত্যাধিক এবং অর্থান্তর্ভুক্তি, মেরোনিমি এবং হলোনিমি, বিপরীতার্থতা এবং সমার্থতা ইত্যাদি সর্বমোট প্রায় ৩৬৪,০০০ মিলিয়ন প্রান্ত সম্পর্ক) সেইসাথে উইকিপিডিয়া থেকে একটি আওতায় উল্লিখিত আত্মীয়তা সম্পর্ক ধারণ করে (সর্বমোট প্রায় ৭০ মিলিয়ন প্রান্ত সম্পর্ক)।[১]

প্রায়োগিকতা[সম্পাদনা]

বাবেলনেটকে বহুভাষী প্রাকৃতিক ভাষা প্রক্রিয়াকরণ প্রায়োগিকতা সক্রিয় করতে দেখানো হয়েছে। বাবেলনেট-এ উপলব্ধ আভিধানিক জ্ঞান শব্দার্থিক আত্মীয়তা[৩] এবং বহুভাষী শব্দার্থে দ্ব্যর্থতা নিরসন[৪]-এ সর্বাধুনিক প্রাপ্ত ফলাফল দেখানো হয়েছে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. R. Navigli and S. P Ponzetto. 2012. BabelNet: The Automatic Construction, Evaluation and Application of a Wide-Coverage Multilingual Semantic Network. Artificial Intelligence, 193, Elsevier, pp. 217-250.
  2. R. Navigli, S. P. Ponzetto. BabelNet: Building a Very Large Multilingual Semantic Network. Proc. of the 48th Annual Meeting of the Association for Computational Linguistics (ACL 2010), Uppsala, Sweden, July 11–16, 2010, pp. 216–225.
  3. R. Navigli and S. Ponzetto. 2012. BabelRelate! A Joint Multilingual Approach to Computing Semantic Relatedness. Proc. of the 26th AAAI Conference on Artificial Intelligence (AAAI 2012), Toronto, Canada, pp. 108-114.
  4. R. Navigli and S. Ponzetto. Joining Forces Pays Off: Multilingual Joint Word Sense Disambiguation. Proc. of the 2012 Conference on Empirical Methods in Natural Language Processing (EMNLP 2012), Jeju, Korea, July 12–14, 2012, pp. 1399-1410.

বহিঃসংযোগ[সম্পাদনা]