বানাই (দেবী)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
খান্ডোবা তার দুই প্রধান স্ত্রীর সাথে: মহলসা এবং বানাই

বানাই ( মারাঠি: बाणाई Bāṇāi, কখনও কখনও বানাই), যা বানু (বাণু, बानू) এবং বানু- বাই (বাণু-বাই, बानू-बाई) নামেও পরিচিত, হলেন একজন হিন্দু দেবী এবং খান্ডোবার দ্বিতীয় স্ত্রী, যিনি দাক্ষিণাত্যে পূজিত দেবতা শিবের একটি রূপ। – প্রধানত ভারতের মহারাষ্ট্র এবং কর্ণাটক রাজ্যে। খান্ডোবাকে জেজুরির রাজা হিসেবে চিত্রিত করা হয়েছে, যেখানে তার প্রধান মন্দিরটি দাঁড়িয়ে আছে। কিছু ঐতিহ্য তাকে বৈধ স্ত্রীর মর্যাদা দেয় না এবং তাকে খান্ডোবার উপপত্নী হিসাবে বিবেচনা করে।

যদিও খন্ডোবা সম্পর্কিত ধর্মগ্রন্থগুলিতে বানাইয়ের উল্লেখ নেই, তিনি লোকগানের একটি কেন্দ্রীয় বিষয়।বানাইকে একটি ধনগর, একটি ভেড়া পালনকারী জাতি হিসাবে বিবেচনা করা হয় এবং কখনও কখনও স্বর্গীয় উত্স হিসাবে বিবেচিত হয়।মৌখিক ঐতিহ্যগুলি প্রধানত খন্ডোবার সাথে তার বিবাহের কাহিনী এবং তার প্রথম স্ত্রী মহলসার সাথে তার বিরোধ নিয়ে আলোচনা করে।বানাই হল মহলসার বিরোধী; একসাথে তারা দেবতাকে সম্পূর্ণ করে।বানাইকে সাধারণত খান্ডোবার সাথে চিত্রিত করা হয় এবং প্রায়শই মহলসাও থাকে।

বানাই স্বাধীন উপাসনা উপভোগ করেন না, তবে তার বেশিরভাগ মন্দিরে খান্ডোবার সহধর্মিণী হিসাবে পূজা করা হয়।তিনি ধনগর সম্প্রদায়ের পৃষ্ঠপোষক দেবী এবং তাদের পশুপালের রক্ষাকর্তা হিসাবে পূজা করা হয়।