বাঙালি বাজার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

বাঙালি বাজার ভারতের নয়াদিল্লির প্রাচীনতম এবং সর্বাধিক জনপ্রিয় বাজারগুলির মধ্যে একটি। বাজারটির আসল নাম বাঙ্গালি মাল বাজার, তবে কয়েক বছর ধরে এটি কেবল বাংলা বাজার হিসাবে পরিচিতি পেয়েছে, যদিও ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের সাথে এর কোনও যোগসূত্র নেই। এটি ১৯৩০ সালে বাঙালি মাল লোহিয়া দ্বারা নির্মিত হয়েছিল[১] এটা একটা অপেক্ষাকৃত ছোট বাজার, যার চারপাশে বৃত্তাকার পদ্ধতিতে অবস্থিত বিভিন্ন দোকান সমন্বয়ে গঠিত হয়েছে। বর্তমানে, এটি উত্তর ভারতীয় স্ট্রিট ফুড এবং নাথুর সুইটস এবং বাঙালি সুইট হাউসের মতো মিষ্টি বিক্রি করার দোকানগুলির জন্য বিখ্যাত।[২][৩]

এর আশেপাশের পোষ আবাসিক অঞ্চলে প্রায় ২০০০ পরিবার বাস করে, যার আনুষ্ঠানিক নাম বাবর রোড, তবে এই অঞ্চলটিকে জনপ্রিয় হিসাবে বাঙ্গালী বাজারও বলা হয়। বাংলা বাজার অঞ্চলে ত্রিবেণী কলা সংগম এবং মান্ডি হাউসও রয়েছে।

পার্শ্ববর্তী অঞ্চলগুলি[সম্পাদনা]

এটি অনেকগুলি প্রেক্ষাগৃহ, আর্ট গ্যালারী এবং গুরুত্বপূর্ণ সরকারী ভবন যেমন ত্রিবেণী কলা সংগম, জাতীয় জাদুঘর জাতীয় প্রাকৃতিক ইতিহাস, ফেডারেশন অফ ইন্ডিয়ান চেম্বারস অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি - এফআইসিসিআই, ললিত কলা একাডেমি, শ্রীরাম পারফর্মিং আর্টস, কামনী মিলনায়তন, জাতীয় স্কুল নাটক, জাতীয় সবুজ ট্রাইব্যুনাল ইত্যাদি নিয়ে গঠিত।

এই অঞ্চলটি দিল্লির আইকনিক ব্রিটিশ আমলের বাজার কনট প্লেস থেকে ১ কিলোমিটার এবং ইন্ডিয়া গেট অঞ্চলটির চারপাশে ভারত সরকারের আসন থেকে ৪ কিমি দূরে। বাংলা বাজার এবং তার পার্শ্ববর্তী অঞ্চলগুলি লুটিয়েনের দিল্লির বৃহত্তর ক্ষেত্রের অধীনে আসে এবং ভারতের প্রথম পিনকোড রয়েছে এখানে, যা- ১১০০০১।

পরিবহন[সম্পাদনা]

এর নিকটতম দিল্লি মেট্রো স্টেশন হচ্ছে মান্ডি হাউস। বড়খম্বা সড়কের দিল্লি মেট্রো স্টেশনটিও কাছে রয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]