বাংলাদেশ শিপিং কর্পোরেশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বাংলাদেশ শিপিং কর্পোরেশন
Bangladesh Shipping Corporation.jpg
বাংলাদেশ শিপিং কর্পোরেশনের সদরদপ্তর
গঠিত৫ ফেব্রুয়ারি ১৯৭২; ৪৯ বছর আগে (1972-02-05)
সদরদপ্তরঢাকা, বাংলাদেশ
যে অঞ্চলে
বাংলাদেশ
দাপ্তরিক ভাষা
বাংলা
ম্যানেজিং ডিরেক্টর
কমোডর সুমন মাহমুদ সাব্বির
ওয়েবসাইটbsc.gov.bd

বাংলাদেশ শিপিং কর্পোরেশন বাংলাদেশের রাষ্ট্রীয় মালিকানাধীন, একটি স্বায়ত্তশাসিত সংস্থা। এটি বেশ কয়েকটি জাহাজ এবং তেল ট্যাঙ্কারের মালিক, এবং অন্যান্য পরিচালকদের কাছে সমুদ্রগামী জাহাজও ভাড়া দেয়। জাহাজগুলি তৈরি পোশাক এবং অন্যান্য রফতানি সামগ্রী বহন করতে এবং সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত থেকে অপরিশোধিত তেল আমদানিতে ব্যবহৃত হয়।

ইতিহাস[সম্পাদনা]

শিপিং কর্পোরেশনটি বাংলাদেশের স্বাধীনতার ঠিক পরে ১৯৭২ সালের ৫ ই ফেব্রুয়ারি দশ নম্বর রাষ্ট্রপতি আদেশের অধীনে প্রতিষ্ঠিত হয়েছিল।[১][২] এটি ১৯৭৪ সালে তার প্রথম জাহাজটি কিনেছিল। জাহাজটির নামকরণ হয়েছিল বাংলার দূত (বাংলার রাষ্ট্রদূত)। ২০০১ হিসাবে, কর্পোরেশনটির ১৩ টি জাহাজের মালিকানা ছিল, যার মধ্যে দুটি তেলের ট্যাঙ্কার।[১]

সদরদপ্তর[সম্পাদনা]

সংস্থাটির প্রধান সদরদপ্তর বন্দর নগরী চট্টগ্রামে অবস্থিত।[৩] ঢাকাখুলনা দু'জায়গাতেই শাখা অফিস রয়েছে। এটি একটি আধা স্বায়ত্তশাসিত সংস্থা হলেও বাংলাদেশ সরকারের নৌ-পরিবহন মন্ত্রী কর্পোরেশনের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। কর্পোরেশন চট্টগ্রামে নিজস্ব আধুনিক সামুদ্রিক কর্মশালাও পরিচালনা করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Hossain, Khandakar Akhter (২০১২)। "Bangladesh Shipping Corporation"Banglapedia: National Encyclopedia of Bangladesh (Second সংস্করণ)। Asiatic Society of Bangladesh। ২৪ মে ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৪ মে ২০২১ 
  2. History of Bangladesh Shipping Corporation ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৮ মার্চ ২০০৯ তারিখে.
  3. Hossain, Khandakar Akhter (২০১২)। "Bangladesh Shipping Corporation"Banglapedia: National Encyclopedia of Bangladesh (Second সংস্করণ)। Asiatic Society of Bangladesh। ২৪ মে ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৪ মে ২০২১ Hossain, Khandakar Akhter (2012). "Bangladesh Shipping Corporation" ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৪ মে ২০২১ তারিখে. In Islam, Sirajul; Jamal, Ahmed A. (eds.). Banglapedia: National Encyclopedia of Bangladesh (Second ed.). Asiatic Society of Bangladesh.

বহিঃসংযোগ[সম্পাদনা]