বহির্বাহু সেতু

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
বহির্বাহু সেতু
Pierre Pflimlin UC AdjAndCrop.jpg
The Pierre Pflimlin bridge is a balanced cantilever made of concrete, shown here under construction.
AncestorBeam bridge, Truss bridge
RelatedNone
DescendantSwing bridge
CarriesPedestrians, গাড়ি, ট্রাক, লাইট রেল, ভারি রেল
Span rangeMedium
Materialলোহা, গাঠনিক ইস্পাত, prestressed concrete
Movableনা
Design effortমাঝাড়ি
Falsework requiredVery little to none
বহির্বাহু সেতুর মূল শৈলী
Pierre Pflimlin UC AdjAndCrop.jpg

বহির্বাহু সেতু (ইংরেজি: Cantilever bridge) হল একটি সেতু যা বহির্বাহুর সাহায্যে তৈরি হয়। বহির্বাহু কাঠামো শুধুমাত্র একটি প্রান্তে সমর্থিত, স্থানটিতে অনুভূমিকভাবে প্রকল্প করে।ছোট চলারপথ জন্য, বহির্বাহু সহজ বিম হতে পারে;যাইহোক, কাঠামোগত ইস্পাত থেকে নির্মিত রাস্তা বা রেল ট্রাফিক ব্যবহার ট্রাসস, বা পূর্বপ্রতিবলিত কংক্রিট থেকে নির্মিত বক্স-গার্ডার হ্যান্ডেল ডিজাইন বৃহৎ বহির্বাহু সেতু। ইস্পাত ট্রাস বহির্বাহু সেতুটি একটি প্রধান প্রকৌশল আবিষ্কার ছিল, যখন প্রথম প্রথাটি চালু করা হয়েছিল, কারণ এটি ১,৫০০ ফুট (৪৬০ মিটার) এরও বেশি দূরত্ব অতিক্রম করতে পারে, এবং খুব সহজেই ক্রমশ ক্রসিংয়ে খুব সামান্য বা কোন জালিয়াতি ব্যবহার করতে পারে না।

উৎস[সম্পাদনা]

ঊনবিংশ শতাব্দীতে প্রকৌশলী বুঝতে পেরেছিলেন যে একটি সেতু যা একাধিক সমর্থন জুড়ে ক্রমাগত তাদের মধ্যে ভার বিতরণ করা যায়।এটি গার্ডার বা ট্রাসে নিম্নতর চাপ সৃষ্টি করে এবং এর মানে হল যে আরও স্প্যানগুলি তৈরি করা যেতে পারে। [১] বেশ কয়েকটি উনবিংশ শতাব্দীর প্রকৌশলীরা হিপিং পয়েন্টের মধ্য দিয়ে স্পন্দিত সেতুটি পেটেন্ট করে। [২] মাল্টি-স্প্যান সিস্টেমের একটি হিংক ব্যবহার একটি স্থায়ীভাবে নির্ধারিত পদ্ধতি এবং একটি সেতুর সুবিধা প্রদান করে যা পরিচালনা করতে পারে।ফাউন্ডেশনের পার্থক্য নিষ্পত্তির ইঞ্জিনিয়াররা আরও সহজেই বাহিনীগুলির গণনা করতে পারে এবং গার্ডারে একটি হিংক দিয়ে চাপ দিতে পারে।

উদাহরণ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. DuBois, Augustus Jay (১৯০২)। The Mechanics of Engineering। New York: John Wiley & Sons। সংগ্রহের তারিখ ২০০৮-০৮-১০ 
  2. Bender, C. (১৮৯০)। "Discussion on Cantilever Bridges by C.F. Findlay"Transactions of the Canadian Society of Civil Engineers। Canadian Society of Civil Engineers.। 3। সংগ্রহের তারিখ ২০০৮-০৮-১০