বর্জ্য বিশিষ্টকরণ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

বর্জ্য বিশিষ্টকরণ (বর্জ্য বিশিষ্টকরণ মার্কিন যুক্তরাষ্ট্র) এমন প্রক্রিয়া যার মাধ্যমে বিভিন্ন বর্জ্য প্রবাহ বিশ্লেষণ করা হয়। বর্জ্য বিশিষ্টকরণ যে কোন বর্জ্য সমস্যা সমাধানের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। নতুন বর্জ্য প্রযুক্তির বিকাশকারীদের বর্জ্যটিকে সম্পূর্ণরূপে কাজে লাগানোর জন্য অবশ্যই বর্জ্য প্রবাহগুলি ঠিক কী ধারণ করে তা অবশ্যই বিবেচনা করা উচিত। কম্পোস্টিং বা ব্যাকটেরিয়া দ্বারা হজমের মতো সিস্টেমের ব্যবহারে বর্জ্য প্রবাহের পরিবেশে মিশে যাওয়ার মত উপাদানটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বর্জ্য বিশিষ্টকরণ হল একটি ম্যানুয়াল প্রক্রিয়া যা বর্জ্য ব্যবস্থাপনা গাছের পাশে তৈরীকৃত এমন একটি প্রক্রিয়া যা একটি আবর্জনা ট্রাক থেকে ১ টন গ্রহণ করে, নমুনাকে ৪ অংশে বিভক্ত করে, মিশ্রণ করে, আবার ৪ ভাগে ভাগ করে এবং সেগুলির একটি (২৫০ কেজি) বিশ্লেষণের জন্য গ্রহণ করে ম্যানুয়ালি বিশ্লেষণ করে। এটি এমন একটি প্রক্রিয়া যা বিশিষ্টকরণটি সম্পূর্ণ করতে প্রায় ৩-৪ ঘণ্টা সময় নেয় এবং সাধারণত ২-৪ জন লোক প্রয়োজন।

এমনকি যদি এই প্রক্রিয়াটি খুব ঘন ঘন সম্পাদন করা হয় (সাধারণত প্রতি ২ বা ৩ দিন অন্তর অন্তর), এটি কেবল বর্জ্য সংগ্রহের নমুনা। কঠিন উপাদান বর্জ্যকে যান্ত্রিক সরঞ্জাম (ধাতুর জন্য চৌম্বকীয়, প্লাস্টিকের ফিল্মগুলির জন্য বায়ু পাম্প, নলজাতীয় বস্তুর জন্য র‌্যাম্প ইত্যাদি) সহ উপাদান পুনরুদ্ধারের সুবিধাগুলিতে শ্রেণিবদ্ধ করা হয় তবে বাস্তবে, প্রতিটি আবর্জনা ট্রাক বর্জ্য ব্যবস্থাপনা প্ল্যান্টে ঠিক কী অবদান রাখে তা কেউ জানে না।

পৌরসভার বর্জ্য প্রবাহগুলি সাধারণত নিম্নলিখিত উপাদানে বিভক্ত হয়:

  • ফিল্ম প্লাস্টিক-এলডিপিই
  • ঘন প্লাস্টিক-এইচডিপিই, পলিইথিলিন টেরিপথ্যালেট|পিইটি
  • লোহা ধাতু
  • অ-লোহা ধাতু
  • কাঁচ
  • বস্র
  • "অন্যান্য"

জীবাণুবিয়োজ্য

  • কাঁচ
  • কাগজ ও কার্ডবোর্ড
  • বাগানের বর্জ্য অথবা সবুজ বর্জ্য

ইউরোপীয় বর্জ্য ক্যাটালগ[সম্পাদনা]

পরিদর্শন

ইউরোপীয় বর্জ্য ক্যাটালগ (সংক্ষিপ্ত বিবরণ EWC) ইউরোপীয় ইউনিয়নের অভ্যন্তরীণ পরিবার এবং ব্যবসা উভয় থেকেই প্রাপ্ত বর্জ্যগুলির একটি সেটকে (যদিও অব্যাহত নয়) নির্দেশ করে। EWC একটি কোড প্রাপ্ত করতে ব্যবহৃত হয় (২ এর ৩ সেটে ছয় সংখ্যা) যা বর্জ্য পরিবহন, পরিচালনা করা পর্যাপ্তরূপে বর্ণনা করে। EWC ব্যবহৃত হয় যেখানে যত্নের দায়িত্বের ঘোষণা বা বর্জ্য স্থানান্তর নোটগুলি বর্জ্য পরিচালন সংস্থা, বর্জ্য ক্যারিয়ারগুলির মধ্যে এবং প্রাপ্ত প্রশাসনিক সংস্থাকে (যেমন ইংল্যান্ড এবং ওয়েলসের পরিবেশ সংস্থা, স্কটিশ পরিবেশ সংরক্ষণ সংস্থা হিসাবে রিপোর্ট করা) এসইপিএ) স্কটল্যান্ডে, উত্তর আয়ারল্যান্ডে (এনআই) পরিবেশ সংস্থা ইত্যাদি।

সাধারণ বর্জ্য বিশিষ্টকরণ এবং প্রতিবেদন করা

বর্জ্য চিহ্নিতকরণের প্রথম পদক্ষেপটি উপযুক্ত EWC কোডের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া। এই কোডগুলিতে তিনটি বিভাগ রয়েছে - পরম অবিপজ্জনক, মিরর এন্ট্রি এবং পরম বিপজ্জনক। বেশিরভাগ বর্জ্যের জন্য প্রাথমিক মূল্যায়ন শিল্পের একটি সাধারণ বিকাশ অনুসরণ করে (প্রায় ২০ টি মূল বিভাগ) যেগুলি থেকে তারা মূলত প্রাপ্ত হয়েছিল (কৃষি, কাঠের কাজ, আসবাব পত্র, ইলেকট্রনিক্স ইত্যাদি)। প্রতিটি উৎপন্ন বিভাগ (২ সংখ্যার প্রথম ২ টি সেট দ্বারা চিহ্নিত একটি নির্দিষ্ট শিল্প বা ক্ষেত্রকে বোঝায়)। ২ সংখ্যার চূড়ান্ত সেটটি সরাসরি বর্জ্যের সাথে সম্পর্কিত। যেখানে কোন বর্জ্য তার খুব সংমিশ্রণে বিপজ্জনক, সেখানে EWC অ্যাসটেরিক্স দ্বারা অনুসারিত হয়)।

প্রতিটি সদস্য ইউরোপীয় ইউনিয়ন জুড়ে পরিবেশ সংস্থাটির প্রতিবেদককে তার প্রতিবেদনের পদ্ধতিতে EWC গ্রহণ এবং সংশ্লিষ্ট বর্জ্য ব্যবস্থাপনা খাত দ্বারা এটির প্রয়োগ কার্যকর করতে বাধ্য। তালিকাগুলি ইউরোপীয় কমিশনের ওয়েবসাইটের মাধ্যমে উপলব্ধ [১] বর্জ্য ব্যবস্থাপনা সংস্থাগুলি তাদের নিজ নিজ সদস্য রাষ্ট্রগুলিতে পরিবেশ সংরক্ষণ সংস্থা ইডাব্লিউসি স্ট্যাট (পরিসংখ্যানের জন্য ইউরোপীয় বর্জ্য ক্যাটালগ) [২] এ রূপান্তর করে অনেক সদস্যের জন্য ইইউতে জমা দেওয়ার জন্য সম্মিলিত হয়, যারা সমস্ত সদস্য রাষ্ট্রের তদারকি করে এবং একতরফাভাবে সম্মত মান এবং পুনর্ব্যবহারের হারের বিষয়টি নিশ্চিত করে। [৩]


পরম বিপজ্জনক বর্জ্য

বর্জ্য প্রবেশপথ বিপজ্জনক, বর্জ্য একত্রীকরণের কারণে নয় তবে এটি যে প্রক্রিয়া তৈরি করেছিল তার ফলস্বরূপ, অ-বিপজ্জনক নিরঙ্কুশ এন্ট্রিগুলির ক্ষেত্রেও এটি সত্য। মিরর এন্ট্রিগুলি বর্জ্য রচনার উপর নির্ভর করে বিপজ্জনক বা অ-বিপজ্জনক হতে পারে। রচনা দ্বারা মিরর এন্ট্রি বিপজ্জনক বা অ-বিপজ্জনক কিনা তা সিদ্ধান্ত নেওয়ার সাথে সাথে প্রাথমিকভাবে অনুমোদিত সরবরাহ তালিকার (এএসএল) রেফারেন্স জড়িত। যদি কোনও পদার্থকে এএসএলে তালিকাভুক্ত না করা হয় তবে বিধিগুলি বর্জ্যকে শ্রেণিবদ্ধ করার জন্য নির্মাতাদের সুরক্ষা ডেটা শীট (এমএসডিএস) এর মতো অন্যান্য উৎস ব্যবহারের অনুমতি দেয়। এই নথিগুলিতে ঝুঁকির তথ্য রয়েছে যা পদার্থ বা পদার্থের উপস্থিতিগুলির বিপদগুলি বর্ণনা করে। ঝুঁকির তথ্যের সাথে তাদের সংযুক্তি থাকে যা নির্দেশ করে যে কোনও পদার্থের কী ঘনত্ব অবশ্যই উপস্থিত থাকতে হবে যাতে ঝুঁকি তথ্যের সাথে সংযুক্ত হ্যাজার্ড কোড দ্বারা বর্জ্যকে বিপজ্জনক হিসাবে শ্রেণিবদ্ধ করা যায়।

বর্জ্য বিশিষ্টকরণের উদাহরণ

- কিভাবে বর্জ্য বিশিষ্টকরণ অধ্যয়ন হয়? [৪]

- বর্জ্য বিশিষ্টকরণ অধ্যয়ন কি? [৫]

- বর্জ্য বিশিষ্টকরণের চর্চা [৬]

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Commission, European। "European Waste Catalogue"। European Commission। 
  2. "Coding Systems"। Scottish Environmental Protection Agency। ৩১ ডিসেম্বর ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০ অক্টোবর ২০২০ 
  3. "EWC STAT" (PDF)। European Commissioner। 
  4. "How is a waste characterization study?"। Iowa Channel 4। 
  5. "What is a Waste Characterization Study?"। CalRecycle। 
  6. "Webinar: Best Practices for Waste Characterization"। Climate & Clean Air Coalition।