বনু আল-মুনাজ্জিম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

বনু আল-মুনাজ্জিম (আরবি: بنو المنجم‎‎), নবম ও দশম শতাব্দীর প্রমাণিত আব্বাসীয় কর্মকর্তাদের একটি ইরানি পরিবার ছিল। তারা নিজেদেরকে সাসানীয় রাজবংশের বংশধর দাবি করেছিল এবং বিবাহের মাধ্যমে আব্বাসীয় খলিফাদের সাথে ঘনিষ্ঠভাবে জড়িত ছিল।

ইতিহাস[সম্পাদনা]

ইবনে আল-নাদিমের মতে, বনু আল-মুনাজ্জিম ছিল মিহর-গুশনাস্পের বংশধর এবং সাসানীয় রাজা ইয়াজদেগার্ড তৃতীয় (শাসনকাল ৬৩২–৬৫১) -এর ছেলে। নবম শতাব্দীতে এই পরিবারটিকে প্রথম উল্লেখ করা হয়েছিল, যখন পরিবারের উপাধি পূর্বপুরুষ আবু মনসুর আল-মুনাজজিম (মূলত আবান-গুশনাস্প), দ্বিতীয় আব্বাসীয় খলিফা আল-মনসুরের (শাসনকাল ৭৫৪– ৭৭৫) দরবারে একজন জ্যোতিষ (আল-মুনাজজিম) হিসেবে কাজ করেছিলেন। তাঁর পুত্র, ইয়াহিয়া আব্বাসীয় আল মামুনের (৮১৩-৮৩৩) দরবারে কাজ করেন, এবং পরে জরথ্রুস্টবাদ থেকে ইসলাম ধর্মে আসেন। ইয়াহইয়ার চার ছেলে ছিল- আলি, সাদ, আবদুল্লাহ এবং হাসান। এই চার পুত্র বাবার মতো আব্বাসীয় দরবারে কাজ করতো। এমনকি আলী খলিফা আল মুতাওয়াক্কিলের (৮৪৭-৮৬২) সাথে বন্ধুত্বও স্থাপন করেছিলেন। হারুন নামে আলীর অন্য একজন ছেলে আব্বাসীয় আদালতেও কাজ করত। হারুনের আলি নামে একটি পুত্র ছিল, তিনি শেষ পর্যন্ত বৌদাদের নতুন শাসক হওয়ার সময় বয়িদের অধীনে দায়িত্ব পালন করেছিলেন। তিনি পরিবারের শেষ পরিচিত সদস্য।

গ্রন্থপঞ্জি[সম্পাদনা]

  • ডি পিংগ্রি। " বানু মোনাজ্জেম "। এনসাইক্লোপিডিয়া ইরানিকা। এড। এহসান ইয়ারশেটর। কলাম্বিয়া ইউনিভার্সিটি. 14 ফেব্রুয়ারি 2014, পুনরুদ্ধার করা হয়েছে।
  • Karamati, Younes; Umar, Suheyl (২০১৩)। "Banū al-Munajjim"" Encyclopaedia Islamica.। Leiden and New York: BRILL। আইএসবিএন 9789004246911