বনগাঁ কুমুদিনী উচ্চ বালিকা বিদ্যালয়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

বনগাঁ কুমুদিনী উচ্চ বালিকা বিদ্যালয় পশ্চিমবঙ্গের বনগাঁয় অবস্থিত একটি শিক্ষা প্রতিষ্ঠান। বিদ্যালয়টি পশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পর্ষদ এবং পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ-এর আওতাভুক্ত। এখানে প্রায় তিন হাজার শিক্ষার্থী অধ্যয়ন করে।

ইতিহাস[সম্পাদনা]

বনগাঁ কুমুদিনী উচ্চ বালিকা বিদ্যালয় ১৯২১ সালে ঔপনিবেশিক সময়ে প্রতিষ্ঠিত হয়েছিল। বিদ্যাসাগরের মতাদর্শ নিয়ে ললিত মোহন বন্দ্যোপাধ্যায় নারী শিক্ষার প্রচার প্রসারে এটি প্রতিষ্ঠা করেন।

১৯৫২ সালে এই প্রতিষ্ঠানটি তার অগ্রগতি অব্যাহত রাখে এবং এম.ই জুনিয়র হাই স্কুল থেকে মাধ্যমিক বিদ্যালয় হিসেবে উন্নীত হয়। ১৯৭৮ সালে এই প্রতিষ্ঠানটি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে উন্নীত হয়েছে।

বিভিন্ন বয়সের শিক্ষাবিদদের প্রচেষ্টায় এই প্রতিষ্ঠানটি কেবলমাত্র অবকাঠামোগত সুযোগ-সুবিধা নয়, বনগাঁ ও এর আশেপাশের শিক্ষার প্রচারেও প্রসার লাভ করেছে।[১]

বিদ্যালয় ভবন[সম্পাদনা]

শিক্ষাপ্রতিষ্ঠানটি শহরের কেন্দ্রস্থলে, বাটারমোড়, যশোর রোড, বনগাঁও, ২৪ পরগনায় অবস্থিত। এখন এটি সাদা রঙের তিনতলা ভবন আছে। বিদ্যালয়টি যশোর রাস্তার ঠিক পাশেই। বিদ্যালয়ের ক্যাম্পাসটি ইউ-আকারের ভবন দ্বারা বেষ্টিত। ডানদিকে অফিস কক্ষ। অফিস কক্ষের পাশেই প্রধান শিক্ষিকার কেবিন রয়েছে। শিক্ষার্থীদের জন্য প্রায় ৩৮টি শ্রেণিকক্ষের ব্যবস্থা আছে। বিদ্যালয়ের মাঠের শেষে শিক্ষার্থী ও শিক্ষকদের জন্য একটি ক্যান্টিন রয়েছে।

অন্যান্য[সম্পাদনা]

এখানে থাকা ল্যাবরেটরিগুলি হল- পদার্থ বিজ্ঞানের ল্যাব, রসায়ন ল্যাব, ভূগোল ল্যাব এবং কম্পিউটার ল্যাব।

সারা বছর বিভিন্ন সাংস্কৃতিক প্রোগ্রামের ব্যবস্থা করার জন্য প্রথম তলায় একটি বড় হল রুম রয়েছে। অভিভাবক সভা, বিভিন্ন প্রতিযোগিতাও এখানে হয়। হলরুমটি বিভিন্ন ব্যক্তিদের ছবি সহ চিত্রিত করা হয়েছে - যেমন রবীন্দ্রনাথ ঠাকুর, স্যার সি ভি ভি রমন, কাজী নজরুল ইসলাম, বিবেকানন্দ, মাদার তেরেসা, মেঘনাদ সাহা, প্রফুল্ল সিএইচ। সেন, রাজা রাম মোহন রায়, পণ্ডিত ঈশ্বর চন্দ্র বিদ্যাসাগর।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "History"Bongaon Kumudini Uchcha Balika Vidyalaya (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০৩-১৪ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]