বড়হারোয়া জংশন রেলওয়ে স্টেশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বারহারওয়া জংশন রেলওয়ে স্টেশন
ভারতীয় রেল জংশন স্টেশন
বারহারওয়া জংশন রেলওয়ে স্টেশনের সাইনবোর্ড
অবস্থানবারহারওয়া, সাহেবগঞ্জ জেলা, ঝাড়খণ্ড
ভারত
স্থানাঙ্ক২৪°৫১′২৮″ উত্তর ৮৭°৪৬′২৭″ পূর্ব / ২৪.৮৫৭৭৮° উত্তর ৮৭.৭৭৪১৭° পূর্ব / 24.85778; 87.77417
উচ্চতা25 m
মালিকানাধীনভারতীয় রেল
লাইনসাহেবগঞ্জ লুপ
বারহারওয়া–আজিমগঞ্জ–কাটোয়া লুপ
প্ল্যাটফর্ম
রেলপথ
নির্মাণ
গঠনের ধরনমানক
পার্কিংআছে (চার্জ)
অন্য তথ্য
অবস্থাসক্রিয়
স্টেশন কোডBHW
অঞ্চল পূর্ব রেল
বিভাগ মালদা
ইতিহাস
চালু১৮৬৬
বৈদ্যুতীকরণআছে
আগের নামইস্ট ইন্ডিয়া রেলওয়ে কোম্পানি
অবস্থান
মানচিত্র

বারহারওয়া জংশন হল সাহেবগঞ্জ লুপের একটি রেলওয়ে স্টেশন এবং এটি ভারতের ঝাড়খণ্ড রাজ্যের সাহেবগঞ্জ জেলার বারহারওয়াতে অবস্থিত।

ইতিহাস[সম্পাদনা]

হাওড়া-দিল্লি মূল লাইনটি প্রথমে সাহেবগঞ্জ হয়ে স্থাপিত হয় এবং ১৮৬৬ সালে যান চলাচলের জন্য খুলে দেওয়া হয়। পরে, ১৮৭১ সালে রাণীগঞ্জ-কিউল লাইন স্থাপন করা হয়। খানা-সাহিবগঞ্জ-কিউল সেকশনের নাম পরিবর্তন করে সাহেবগঞ্জ লুপ করা হয়। ১৯১৩ সালে, বারহারওয়া-আজিমগঞ্জ-কাটোয়া রেলওয়ে বারহারওয়া-আজিমগঞ্জ-কাটোয়া লুপ তৈরি করে।[১] ১৫ কিলোমিটার (৯.৩ মা) -দীর্ঘ বারহারওয়া-নতুন ফারাক্কা লিঙ্ক পরে প্রতিষ্ঠিত হয়, যা হাওড়া এবং দিল্লি উভয়ের ট্রেনকে নিউ জলপাইগুড়ি যাওয়ার সুবিধা দেয়।

ওভারভিউ[সম্পাদনা]

বারহারওয়া জংশন হল মালদা বিভাগের অন্তর্গত একটি বি-শ্রেণির স্টেশন। মালবাহী এবং পণ্যবাহী ট্রেন পরিষেবার দিক থেকে এটি একটি ব্যস্ততম জংশন স্টেশন। বারহারোয়ার কাছের পাহাড় থেকে সারা দেশে পাথর এবং খনির উপকরণ সরবরাহ করা হয়। ভাগলপুর দিক থেকে ট্রেনটি মালদা টাউন এবং ভারতের উত্তর-পূর্ব রাজ্যের দিকে, আজিমগঞ্জ এবং রামপুরহাটের দিকে, বোলপুর, বর্ধমান এবং হাওড়া এবং সাঁথিয়া-অন্ডালের দিকে যাওয়ার মতো এটি একটি জংশন পয়েন্ট।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Saxena, R. P.। "Indian Railway History timeline"। ২৯ ফেব্রুয়ারি ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১১-১১-২৮