ফোরস্টার অনুরণন শক্তি স্থানান্তর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সাধারণ টাইমস্কেল নির্দেশিত FRET এর Jablonski ডায়াগ্রাম । কালো ড্যাশ রেখা একটি ভার্চুয়াল ফোটন নির্দেশ করে।

ফোরস্টার রেজোন্যান্স এনার্জি ট্রান্সফার (FRET), ফ্লুরোসেন্স রেজোন্যান্স এনার্জি ট্রান্সফার, রেজোন্যান্স এনার্জি ট্রান্সফার (RET) বা ইলেকট্রনিক এনার্জি ট্রান্সফার (EET) এমন একটি প্রক্রিয়া যা দুটি আলোক-সংবেদনশীল অণুর (ক্রোমোফোরস) মধ্যে শক্তি স্থানান্তর বর্ণনা করে। একটি দাতা ক্রোমোফোর, প্রাথমিকভাবে যারা ইলেকট্রনিক উত্তেজিত অবস্থায় আছে, নন-রেডিয়েটিভ ডাইপোল-ডাইপোল কাপলিং এর মাধ্যমে গ্রহণকারী ক্রোমোফোরে শক্তি স্থানান্তর করতে পারে। এই শক্তি স্থানান্তরের কার্যকারিতা দাতা এবং গ্রহণকারীর মধ্যে দূরত্বের ষষ্ঠ ঘাতের সাথে বিপরীতানুপাতিক, যা দূরত্বের ছোট পরিবর্তনের জন্য FRET কে অত্যন্ত সংবেদনশীল করে তোলে ।

দুটি ফুলুরোফোর একে অপরের একটি নির্দিষ্ট দূরত্বের মধ্যে আছে কিনা তা নির্ধারণ করতে FRET-দক্ষতার পরিমাপ ব্যবহার করা যেতে পারে। এই ধরনের পরিমাপ জীববিজ্ঞান এবং রসায়ন সহ বিভিন্ন গবেষণা ক্ষেত্রে একটি গবেষণা সরঞ্জাম (Tool) হিসাবে ব্যবহৃত হয়।

FRET কাছাকাছি-ক্ষেত্র যোগাযোগের সাথে সাদৃশ্যপূর্ণ, এতে ইন্টর‌্যাকশন-ব্যাসার্ধ নির্গত আলোর তরঙ্গদৈর্ঘ্যের চেয়ে অনেক ছোট। নিকটবর্তী ক্ষেত্রের অঞ্চলে (near-field region), উত্তেজিত ক্রোমোফোর একটি ভার্চুয়াল ফোটন নির্গত করে যা তাৎক্ষণিকভাবে গ্রহনকারী ক্রোমোফোর দ্বারা শোষিত হয়। এই ভার্চুয়াল ফোটনগুলি সনাক্ত করা যায় না, কারণ তাদের অস্তিত্ব শক্তি এবং ভরবেগের সংরক্ষণকে লঙ্ঘন করে, এবং তাই FRET একটি বিকিরণহীন প্রক্রিয়া হিসাবে পরিচিত।

কোয়ান্টাম ইলেক্ট্রোডাইনামিক্যাল গণনা (calculations) এটা নির্ণয় করতে যে বিকিরণহীন (FRET) এবং বিকিরণ শক্তি স্থানান্তর হল একটি একক ইউনিফাইড মেকানিজমের স্বল্প- এবং দীর্ঘ-পরিসরের এ্যসিমটোট (asymptotes) ।

তথ্যসূত্র[সম্পাদনা]