ফেং চাং

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ফেং চাং
Fzhang at summit.jpg
ফোর্বস ৩০ অনূর্ধ্ব ৩০ সম্মেলনে অধ্যাপক ফেং চাং (বস্টন, মার্কিন যুক্তরাষ্ট্র, ২রা অক্টোবর, ২০১৭)
জন্ম (1981-10-22) ২২ অক্টোবর ১৯৮১ (বয়স ৪০)
শিচিয়াচুয়াং, হপেই, গণচীন
জাতীয়তামার্কিন
কর্মক্ষেত্রস্নায়ুবিজ্ঞান, জৈব প্রকৌশল
প্রতিষ্ঠানএমআইটি, ব্রড ইন্সটিটিউট
প্রাক্তন ছাত্র
শিক্ষায়তনিক উপদেষ্টাবৃন্দকার্ল ডাইসারথ
পরিচিতির কারণআলোক-বংশাণুবিজ্ঞান, ক্রিস্পার
উল্লেখযোগ্য
পুরস্কার
ওয়েবসাইট

ফেং চাং (চীনা: 张锋; ফিনিন: Zhāng Fēng; জন্ম ২২শে অক্টোবর, ১৯৮১) একজন চীনা বংশোদ্ভূত মার্কিন প্রাণরসায়নবিদ। ২০২০ সালে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অভ টেকনোলজি নামক উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের মস্তিষ্ক ও জ্ঞানীয় বিজ্ঞান বিভাগ ও জীববৈজ্ঞানিক প্রকৌশল বিভাগে অধ্যাপনা করছেন। এর পাশাপাশি তিনি মিকগাভার্ন মস্তিষ্ক গবেষণা ইন্সটিটিউট-এ স্নায়ুবিজ্ঞান ক্ষেত্রে জেমস ও প্যাট্রিশিয়া পয়ট্রাস অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়া তিনি এমআইটি ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ব্রড ইন্সটিটিউট-এও একজন প্রধান সদস্য হিসেবে কাজ করছেন। ফেং চাং আলোক-বংশাণুবিজ্ঞানক্রিস্পার প্রযুক্তির উদ্ভাবনে কেন্দ্রীয় ভূমিকা পালনের সুবাদে খ্যাতিলাভ করেছেন।

ফেং চাং চীনের হপেই প্রদেশে জন্মগ্রহণ করেন। ১১ বছর বয়সে তিনি তাঁর মায়ের সাথে মার্কিন যুক্তরাষ্ট্রে অভিবাসন করেন এবং আইওয়া অঙ্গরাজ্যের ডি মইন নগরীতে বাস করা শুরু করেন।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. https://www.statnews.com/2015/11/06/hollywood-inspired-scientist-rewrite-code-life/  অজানা প্যারামিটার |Title= উপেক্ষা করা হয়েছে (|title= ব্যবহারের পরামর্শ দেয়া হচ্ছে) (সাহায্য); |শিরোনাম= অনুপস্থিত বা খালি (সাহায্য)