ফারুক আব্দুল্লাহ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

ফারুক আব্দুল্লাহ
Farooq Abdullah.jpg
সংসদ সদস্য, লোকসভা
দায়িত্বাধীন
অধিকৃত কার্যালয়
১৬ এপ্রিল ২০১৭
পূর্বসূরীতারিক হামিদ খারা
সংসদীয় এলাকাশ্রীনগর
জম্মু ও কাশ্মীরের চতুর্থ মুখ্যমন্ত্রী
কাজের মেয়াদ
৮ সেপ্টেম্বর ১৯৮২ – ২ জুলাই ১৯৮৪
পূর্বসূরীশেখ আব্দুল্লাহ
উত্তরসূরীগোলাম মোহাম্মদ শাহ
ব্যক্তিগত বিবরণ
জন্ম (1937-10-21) ২১ অক্টোবর ১৯৩৭ (বয়স ৮২)
সুরা, জম্মু ও কাশ্মীর, ব্রিটিশ ভারত
জাতীয়তাভারতীয়
রাজনৈতিক দলজম্মু ও কাশ্মীর জাতীয় সম্মেলন
দাম্পত্য সঙ্গীমোল্লী আবদুল্লাহ গুজ্জর
বাসস্থানগুপকার রোড শ্রীনগর, কাশ্মীর

ফারুক আব্দুল্লাহ (জন্ম: ২১ অক্টোবর ১৯৩৭) একজন কাশ্মীরি রাজনীতিবিদ এবং জম্মু ও কাশ্মীর জাতীয় সম্মেলনের চেয়ারম্যান। ১৯৮২ সাল থেকে তিনি বেশ কয়েকবার জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেছেন এবং ২০০৯ থেকে ২০১৪ সালে তিনি বিদ্যুৎ এবং জ্বালানি বিষয়ক কেন্দ্রীয় মন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেন। তিনি জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহর পিতা হিসেবেও অধিক পরিচিত।

প্রাথমিক জীবন এবং শিক্ষা[সম্পাদনা]

ফারুক আবদুল্লাহ প্রবীণ রাষ্ট্রপতি এবং জাতীয় সম্মেলনের নেতা শেখ আবদুল্লাহ এবং বেগম আকবর জাহান আবদুল্লাহর সন্তান হিসেবে একটি মুসলিম সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি টিন্ডলের বিস্কো স্কুলে মাধ্যমিক জীবন এবং পরবর্তীকালে জয়পুরের এসএমএস মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি সম্পন্ন করেন। পরবর্তীকালে তিনি ওষধ বিষয়ক দক্ষতা অর্জনের জন্য যুক্তরাজ্য ভ্রমণ করেন।[১]

পরিবার[সম্পাদনা]

তিনি ব্রিটিশ বংশোদ্ভূত মলি নামক একজন নার্স এর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন এবং তাদের বিবাহিত জীবনে ওমর আব্দুল্লাহ নামে একটি ছেলে সন্তান ও সাফিয়া, হিনা এবং সারা নামে ৩জন মেয়ে সন্তান রয়েছে। ওমর আবদুল্লাহ রাজ্যে ও জাতীয় রাজনীতিতেও জড়িত, যিনি লোকসভার সদস্য ছিলেন এবং জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন। সারা কংগ্রেস রাজনীতিবিদ শচীন পাইলটের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Farooq Abdullah Biography - when he was the CM of Kashmir, in 1989, during his period, Kashmiri Pandits was Escaped from Kashmir, during his period more than 350,000/ people was rapped nd killed in kashmir, About family, political life, awards won, history"www.elections.in। সংগ্রহের তারিখ ২ জুন ২০১৮did his schooling from C.M.S Tryndale Biscoe School in Srinagar... MBBS degree holder from the Sawai Man Singh Medical College in Jaipur. 

বহিঃসংযোগ[সম্পাদনা]