ফারু

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ফারু
পৌরসভা
Faro - Portugal (16083970893) (cropped).jpg
Palácio de Estói - Portugal (8291585643) (cropped).jpg
FaroKesklinn.jpg
Faro Portugal 2 (cropped).jpg
Faro (25867747912) (cropped).jpg
Faro - Portugal (16516337128) (cropped).jpg
ঘড়ির কাঁটার দিকে: ফারু নগরীর বিমানদৃশ্য; ফারু মহাগির্জা; নগরদ্বার; ফারু প্রাসাদ; ঐতিহাসিক কেন্দ্র; শ্তোই প্রাসাদ
ফারুর পতাকা
পতাকা
ফারুর প্রতীক
প্রতীক
LocalFaro.svg
স্থানাঙ্ক: ৩৭°০২′ উত্তর ৭°৫৫′ পশ্চিম / ৩৭.০৩৩° উত্তর ৭.৯১৭° পশ্চিম / 37.033; -7.917স্থানাঙ্ক: ৩৭°০২′ উত্তর ৭°৫৫′ পশ্চিম / ৩৭.০৩৩° উত্তর ৭.৯১৭° পশ্চিম / 37.033; -7.917
দেশ পর্তুগাল
অঞ্চলআলগার্ভ
আন্তঃপৌরসভা সম্প্রদায়আলগার্ভ
জেলাফারু
যাজকীয় বিভাগ
সরকার
 • সভাপতিরোজেরিউ বাকায়াউ (PSD)
আয়তন
 • মোট২০২.৫৭ বর্গকিমি (৭৮.২১ বর্গমাইল)
জনসংখ্যা (২০১১[১])
 • মোট১,১৮,০০০[১]
সময় অঞ্চলWET (ইউটিসি±00:00)
 • গ্রীষ্মকালীন (দিসস)WEST (ইউটিসি+01:00)
ডাক সঙ্কেত8000
স্থানীয় ছুটির দিনSeptember 7
ওয়েবসাইটOfficial website

ফারু (পর্তুগিজ: Faro; আ-ধ্ব-ব: [faɾu] এই শব্দ সম্পর্কেশুনুন ) দক্ষিণ-পশ্চিম ইউরোপের রাষ্ট্র পর্তুগালের দক্ষিণভাগের আলগার্ভ অঞ্চলের দক্ষিণতম প্রান্তে অবস্থিত ফারু জেলার প্রধান পৌরসভা ও নগরী। এটি আটলান্টিক মহাসাগরের তীরে সান্তা মারিয়া অন্তরীপের কাছে অবস্থিত।[২] ২০১১ খ্রিস্টবাদে এখানে প্রায় ১,১৮,০০০ অধিবাসীর বাস ছিল।[১] এটি আলগার্ভ অঞ্চলের বৃহত্তম এবং দক্ষিণ পর্তুগালের অন্যতম বৃহৎ নগরী। ফারু পৌরসভার আয়তন প্রায় ২০২.৫৭ বর্গকিলোমিটার।[৩]

ভূমধ্যসাগরের নাবিক জাতি ফিনিসীয়রা খ্রিস্টপূর্ব ৪র্থ শতকে এখানে একটি বসতি স্থাপন করেছিল। খ্রিস্টীয় ২য় থেকে ৮ম শতক পর্যন্ত এখানে পর্যায়ক্রমে রোমান, বাইজেন্টীয় ও ভিসিগথীয় শাসন ছিল। এসময় এখানে একটি বিশপের ধর্মাঞ্চল ছিল। নগরদ্বারের বুরূজগুলি বাইজেন্টীয় শাসনামলের প্রতিনিধিত্ব করছে। সেসময় এর নাম ছিল ওসসোনোভা। এরপর উত্তর আফ্রিকা থেকে আগত আরব-বংশোদ্ভূত মুসলমান মুর জাতির লোকেরা ৮ম শতকের শুরু (৭১৩ খ্রিস্টাব্দ) থেকে ১২৪৯ খ্রিস্টাব্দ পর্যন্ত শহরটি নিয়ন্ত্রণে রেখেছিল। ঐ বছর পর্তুগালের রাজা ৩য় আফোনসো শহরটি পুনর্বিজয় করেন। এটি ছিল পর্তুগালে মুরদের সর্বশেষ ঘাঁটি। ১৫৯৬ সালে ইংরেজরা শহরটিতে লুটতরাজ চালায়। ফারুর প্রাক্তন বিশপের বাসভবনের গ্রন্থাগারটি এসেক্সের ২য় আর্ল রবার্ট ডেভেরো লুট করেন এবং এই লুট করা পুস্তকগুলি বর্তমানে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বোডলেয়ান গ্রন্থাগারের কেন্দ্রীয় অংশটি গঠন করেছে। ১৭২২ ও ১৭৫৫ সালের ভূমিকম্পে শহরটি প্রায় সম্পূর্ণ ধ্বংস হয়ে যায়। এখন পর্যন্ত টিকে থাকা ভবনগুলির মধ্যে ১৮শ শতকে পুনরুদ্ধারকৃত রেনেসাঁস মহাগির্জা; ১৫১৩ সালে নির্মিত নসসা সিনিয়োরা দা আনুনসিয়াসাঁউ নামের খ্রিস্টান সন্ন্যাসীদের মঠটি (Nossa Senhora da Anunciação) এখনও ধ্বংসপ্রাপ্ত অবস্থায় পড়ে আছে।

কৃষিকাজ ফারুর মূল অর্থনৈতিক কর্মকাণ্ড। এখান থেকে মাছ, দ্রাক্ষাসুরা, সুমাক (ট্যানিংয়ের জন্য) ও ফল রপ্তানি করা হয়। এখানে ১৪৮৯ সাল থেকে একটি প্রকাশনা শিল্প বিদ্যমান। সেসময় ইহুদী প্রকাশকেরা লিসবন ও ফারু থেকে পর্তুগালের ইতিহাসের সবচেয়ে পুরাতন ইনকুনাবুলাগুলি (১৬শ শতকের আগে মুদ্রিত পুস্তক) হিব্রু ভাষায় মুদ্রণ করতেন। অস্ট্রেলিয়া থেকে আমদানিকৃত ইউক্যালিপটাস বৃক্ষগুলি কাগজের শিল্পে ব্যবহৃত হয়। ১৯৭০-এর দশকে পর্তুগালের সরকার ফারু নগরীর নিকটবর্তী একটি অঞ্চলকে পরিবেশ ও ঐতিহ্যবাহী স্থাপত্যকলার সংরক্ষণের স্বার্থে একটি সংরক্ষিত অঞ্চল ঘোষণা করে।

ফারু নগরীটি ঐতিহাসিক আলগার্ভ অঞ্চলের মধ্যে পড়েছে। মৃদু জলবায়ু, উৎকৃষ্টমানের সমুদ্রসৈকত ও মুর স্থাপত্যশৈলীর শহরগুলির জন্য এই অঞ্চলটি পর্যটকদের কাছে জনপ্রিয়। বিখ্যাত নৌ-অভিযাত্রী ইঁফাত দোঁ এঁরিক (Infante Dom Henrique) ফারু নগরীকেই ১৫শ শতকে তার সমুদ্র-অভিযাত্রাগুলির ঘাঁটি বানিয়েছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Faro, Portugal" 
  2. Algarve/Southern Portugal (GeoCenter Detail Map)। GeoCenter International Ltd। ২০০৩। আইএসবিএন 3-8297-6235-6 
  3. "Statistics Portugal"। Ine.pt। সংগ্রহের তারিখ ২০১৫-০৭-১০