ফাইল আর্কাইভার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

একটি ফাইল আর্কাইভার হল একটি কম্পিউটার প্রোগ্রাম যা সহজে পরিবহন বা সঞ্চয়স্থানের জন্য একটি আর্কাইভ ফাইল বা আর্কাইভ ফাইলগুলির একটি সিরিজে অনেকগুলি ফাইলকে একত্রিত করে। ফাইল আর্কাইভাররা সংরক্ষণাগারের আকার কমাতে তাদের সংরক্ষণাগার বিন্যাসে ক্ষতিহীন ডেটা কম্প্রেশন নিয়োগ করতে পারে।

বেসিক আর্কাইভাররা কেবল ফাইলগুলির একটি তালিকা নেয় এবং তাদের বিষয়বস্তুগুলিকে ক্রমানুসারে সংরক্ষণাগারগুলিতে সংযুক্ত করে। সংরক্ষণাগার ফাইলগুলিকে মেটাডেটা সংরক্ষণ করতে হবে, অন্তত মূল ফাইলের নাম এবং দৈর্ঘ্য, যদি যথাযথ পুনর্গঠন সম্ভব হয়। আরও উন্নত আর্কাইভার অতিরিক্ত মেটাডেটা সঞ্চয় করে,

যেমন মূল টাইমস্ট্যাম্প, ফাইল অ্যাট্রিবিউট বা অ্যাক্সেস কন্ট্রোল তালিকা। একটি সংরক্ষণাগার ফাইল তৈরির প্রক্রিয়াটিকে আর্কাইভিং বা প্যাকিং বলা হয়। আর্কাইভ থেকে মূল ফাইলগুলি পুনর্গঠনকে আনআর্কাইভিং, আনপ্যাকিং বা নিষ্কাশন বলা হয়।[১]

ইতিহাস[সম্পাদনা]

একটি প্রাথমিক আর্কাইভার ছিল মাল্টিক্স কমান্ড আর্কাইভ, যা একই নামের সামঞ্জস্যপূর্ণ সময় ভাগ করে নেওয়ার সিস্টেম কমান্ড থেকে এসেছে, যা একটি মৌলিক আর্কাইভার ছিল এবং কোন কম্প্রেশন ছিল না। মাল্টিক্সের একটি "টেপ_আর্চিভার" কমান্ড ছিল, সংক্ষেপে টা, যা সম্ভবত ইউনিক্স কমান্ড টার- এর অগ্রদূত ছিল।[২]

ইউনিক্স আর্কাইভার[সম্পাদনা]

ইউনিক্স টুলস এআর, টার, এবং সিপিআইও আর্কাইভার হিসেবে কাজ করে কিন্তু কম্প্রেসার নয়। ইউনিক্স টুলের ব্যবহারকারীরা অতিরিক্ত কম্প্রেশন টুল ব্যবহার করে, যেমন জিজেট, বিজিব২, বা এক্সজেট, প্যাক করার পরে সংরক্ষণাগার ফাইলটি সংকুচিত করতে বা সংরক্ষণাগার ফাইলটি আনপ্যাক করার আগে কম্প্রেশন অপসারণ করতে। এই প্রক্রিয়ার প্রতিটি ধাপে ফাইলের নাম এক্সটেনশনগুলি ধারাবাহিকভাবে যোগ করা হয়। উদাহরণ স্বরূপ, টিআরএ দিয়ে ফাইলের একটি সংগ্রহ আর্কাইভ করা এবং তারপর জিজিব- এর সাহায্যে প্রাপ্ত আর্কাইভ ফাইলকে কম্প্রেস করলে .টিআরএ.জিজেট এক্সটেনশনের সাথে একটি ফাইল পাওয়া যায়।

  • এই পদ্ধতির দুটি লক্ষ্য রয়েছে:
  1. এটি ইউনিক্স দর্শনকে অনুসরণ করে যে প্রতিটি প্রোগ্রামের একটি একক কাজ পরিপূর্ণতা অর্জন করা উচিত, একটি টুল দিয়ে সবকিছু সম্পন্ন করার চেষ্টা করার বিপরীতে। কম্প্রেশন প্রযুক্তির উন্নতির সাথে সাথে ব্যবহারকারীরা তাদের আর্কাইভার পরিবর্তন বা পরিত্যাগ না করেই বিভিন্ন কম্প্রেশন প্রোগ্রাম ব্যবহার করতে পারে।
  2. সংরক্ষণাগারগুলি কঠিন সংকোচন ব্যবহার করে। যখন ফাইলগুলি একত্রিত করা হয়, তখন কম্প্রেসার বিভিন্ন সংরক্ষণাগারভুক্ত ফাইল জুড়ে অপ্রয়োজনীয়তাকে কাজে লাগাতে পারে এবং একটি কম্প্রেসারের চেয়ে ভাল কম্প্রেশন অর্জন করতে পারে যা প্রতিটি ফাইলকে পৃথকভাবে সংকুচিত করে।
  • এই পদ্ধতির অবশ্য অসুবিধাও রয়েছে:
  1. একটি ফাইল বের করা বা পরিবর্তন করা কঠিন। একটি ফাইল নিষ্কাশন করার জন্য একটি সম্পূর্ণ সংরক্ষণাগার ডিকম্প্রেস করা প্রয়োজন, যা সময়- এবং স্থান-সাপেক্ষ হতে পারে। একটি পরিবর্তন করার অর্থ হল ফাইলটিকে আবার সংরক্ষণাগারে রাখতে হবে এবং সংরক্ষণাগারটিকে আবার সংকুচিত করতে হবে। এই অপারেশন অতিরিক্ত সময় এবং ডিস্ক স্থান প্রয়োজন.
  2. সংরক্ষণাগার ক্ষতি-প্রবণ হয়ে ওঠে. যদি বেশ কয়েকটি ফাইলের জন্য শেয়ার করা ডেটা ধারণ করা এলাকা ক্ষতিগ্রস্ত হয়, তাহলে সেই সমস্ত ফাইল হারিয়ে যাবে।
  3. ফাইলগুলির মধ্যে অপ্রয়োজনীয়তার সুবিধা নেওয়া অসম্ভব যদি না কম্প্রেশন উইন্ডোটি একটি পৃথক ফাইলের আকারের চেয়ে বড় হয়। উদাহরণস্বরূপ, জিজিব ডিফ্লেট ব্যবহার করে, যা সাধারণত একটি ৩২৭৬৮-বাইট উইন্ডো দিয়ে কাজ করে, যেখানে বিজিব২ একটি বারোজ-হুইলার ট্রান্সফর্ম ব্যবহার করে প্রায় ২৭ গুণ বড়। এক্সজেট ডিফল্ট ৮ এমআইবি কিন্তু উল্লেখযোগ্যভাবে বড় উইন্ডো সমর্থন করে।

উইন্ডোজ আর্কাইভার[সম্পাদনা]

মাইক্রোসফ্ট উইন্ডোজের অন্তর্নির্মিত আর্কাইভারের পাশাপাশি তৃতীয় পক্ষের আর্কাইভিং সফ্টওয়্যার, যেমন উইনরার এবং ৭-জিব, প্রায়শই একটি গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেস ব্যবহার করে। তারা একটি ঐচ্ছিক কমান্ড-লাইন ইন্টারফেসও অফার করে, যখন উইন্ডোজ নিজেই তা করে না। উইন্ডোজ আর্কাইভার সংরক্ষণাগার এবং কম্প্রেশন উভয়ই সঞ্চালন করে। পণ্যের উপর নির্ভর করে সলিড কম্প্রেশন অফার করা যেতে পারে বা নাও হতে পারে: উইন্ডোজ নিজেই এটি সমর্থন করে না; উইনরার এবং ৭-জিব এটিকে একটি বিকল্প হিসাবে অফার করে যা চালু বা বন্ধ করা যেতে পারে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Archiver - Open archives and compress files on macOS."archiverapp। সংগ্রহের তারিখ ১২ অক্টোবর ২০২৩ 
  2. Van Vleck, Tom। "Multics Glossary - A"multicians.org। সংগ্রহের তারিখ জানু ৬, ২০১৬