আর্কাইভ ফাইল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
যুক্তরাজ্যের জাতীয় আর্কাইভ ফাইল সংগ্রহ

একটি আর্কাইভ ফাইল হলো এমন একটি ফাইল যা মেটাডেটা সহ এক বা একাধিক কম্পিউটার ফাইলের সমন্বয়ে গঠিত। আর্কাইভ ফাইলগুলো একাধিক ডেটা ফাইল সহজে একসাথে বহন ও সংরক্ষণ করার জন্য, অনেকগুলো ফাইল একক ফাইলে রুপান্তর করে সংগ্রহ করার জন্য ব্যবহার করা হয়। এছাড়া কম সংরক্ষন স্থান ব্যবহার করার উদ্দেশ্যে ফাইলগুলোকে সংকুচিত করতে ব্যবহৃত হয়। আর্কাইভ ফাইলগুলো প্রায়ই ডিরেক্টরি কাঠামো, ত্রুটি শনাক্তকরণ এবং সংশোধন সম্পর্কিত তথ্য, স্বেচ্ছাসেবী মন্তব্য সংরক্ষণ করে এবং কখনও কখনও গুপ্তায়ন ব্যবহার করে।

অ্যাপ্লিকেশন[সম্পাদনা]

একটি নির্দিষ্ট ফাইল সামগ্রীর মধ্যে ফাইল সিস্টেমের ডেটা এবং মেটাডেটাগুলো সংরক্ষণ করা হয় এমন ক্ষেত্রে আর্কাইভ ফাইলগুলো বিশেষ দরকারি। উদাহরণ হিসেবে ইমেলের মাধ্যমে একটি ডিরেক্টরি কাঠামো পাঠানো অন্তর্ভুক্ত।

আর্কাইভের উদ্দেশ্যগুলো ছাড়া অন্যান্য উদ্দেশ্যেও আর্কাইভ ফাইলগুলো ব্যবহার করা যেতে পারে। যেমন বিতরণ করার ক্ষেত্রে প্যাকেজিং সফটওয়্যারগুলির জন্য আর্কাইভ ফাইলগুলো প্রায়ই ব্যবহৃত হয়। কারণ সফটওয়্যারগুলোর বিষয়বস্তু প্রায়ই বেশ কয়েকটি ফাইল জুড়ে ছড়িয়ে থাকে। আর্কাইভটি তখন প্যাকেজ হিসাবে পরিচিত। আর্কাইভ ফাইলের ফরম্যাটটি একইরকম থাকলেও সামগ্রীগুলি সম্পর্কে অতিরিক্ত রীতিনীতি রয়েছে। যেমন এক্ষেত্রে ম্যানিফেস্ট ফাইলের প্রয়োজন হয় এবং ফলস্বরূপ ফরম্যাটটি প্যাকেজ ফরম্যাট হিসাবে পরিচিত। উদাহরণস্বরূপ ডেবিয়ানের জন্য দেব, জাভার জন্য জেআর এবং অ্যান্ড্রয়েডের জন্য APK অন্তর্ভুক্ত ।

বৈশিষ্ট্য[সম্পাদনা]

বিভিন্ন ধরনের আর্কাইভ দ্বারা সমর্থিত বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে:

  • কোনও ফাইলের অভ্যন্তরে সঞ্চিত ডেটাকে মেটাডেটায় রূপান্তর করা (উদাহরণস্বরূপ, ফাইলের নাম, অনুমতি ইত্যাদি)
  • ত্রুটিগুলি শনাক্ত করতে চেকসাম ব্যবহার
  • উপাত্ত সংকোচন
  • একক ফাইলে একাধিক ফাইল সংরক্ষণ করার জন্য ফাইল কনটেনটেশন
  • ফাইল প্যাচ / হালনাগাদ ( পূর্ববর্তী আর্কাইভ থেকে পরিবর্তন রেকর্ড করার সময়)
  • গুপ্তায়ন
  • ত্রুটি সংশোধন করতে ত্রুটি সংশোধন কোডের ব্যবহার
  • সংরক্ষণ বা স্থানান্তরের জন্য অনেক বড় আকারের ফাইলগুলিকে একটি বড় ফাইলে বিভক্ত করা

আর্কাইভ ফরম্যাট[সম্পাদনা]

আর্কাইভ ফরম্যাট বলতে একটি আর্কাইভ ফাইলের ফাইল ফরম্যাটকে বোঝায় । কিছু ডেভেলপার তাদের ফরম্যাটকে ভালভাবে সংজ্ঞায়িত করেছেন, যা একটি চলিত রীতিতে পরিনত হয়েছে এবং একাধিক বিক্রেতা এবং সম্প্রদায়ের দ্বারা তা সমর্থন লাভ করেছে।

প্রকার[সম্পাদনা]

  • আর্কাইভ ফরম্যাট যা কেবলমাত্র মেটাডেটা এবং ফাইলগুলো সংযুক্ত করে।
  • সংক্ষিপ্তকরণ ফরম্যাট যা কেবল ফাইলগুলোকে সংক্ষেপণ করে।
  • মাল্টি-ফাংশন ফরম্যাট যা মেটাডেটা সঞ্চয় করতে পারে, শ্রেণীবদ্ধ করতে পারে, সংক্ষেপণ করতে পারে, গুপ্তায়ন করতে পারে, ত্রুটি শনাক্তকরণ এবং পুনরুদ্ধারের তথ্য তৈরি করতে পারে এবং আর্কাইভটিকে স্ব-উত্তোলন এবং স্ব-প্রসারণকারী ফাইলগুলোতে প্যাকেজ করতে পারে।
  • সফটওয়্যার প্যাকেজিং ফরম্যাট যা এমন প্যাকেজ ম্যানেজার তৈরি করতে ব্যবহৃত হয় যা ফাইলগুলোকে স্ব-ইনস্টল করতে পারে।
  • ডিস্ক ইমেজ ফরম্যাট যা ভর সংরক্ষণ ও আয়তনের ডিস্ক চিত্র তৈরি করতে ব্যবহৃত হয়।

উদাহরণ[সম্পাদনা]

বিভিন্ন ধরনের আর্কাইভকে আলাদা করতে ব্যবহৃত ফাইলের নামের শেষাংশে জিপ, রার, ৭জেড এবং টার ব্যবহার করা হয়।

জাভা সর্বজনীন ব্যবহারের জন্য জার এবং ওয়্যারের মতো আর্কাইভ এক্সটেনশনের চালু করেছিল ( জে দ্বারা জাভা এবং ডাব্লিউ দ্বারা ওয়েব বুঝায়)। এগুলি বাইট-কোডের বিনিময় করতে ব্যবহৃত হতো। কখনও কখনও এগুলি উৎস কোড এবং অন্যান্য পাঠ্য, এইচটিএমএল এবং এক্সএমএল ফাইল বিনিময় করতেও ব্যবহৃত হয়। ডিফল্টরূপে তারা সকলেই সংকুচিত হতে পারে।

ত্রুটি শনাক্তকরণ এবং পুনরুদ্ধার[সম্পাদনা]

আর্কাইভ ফাইলগুলোতে ত্রুটি শনাক্তকরণের জন্য প্রায়ই প্যারীটি বিট এবং অন্যান্য চেকসাম ব্যবহার করা যায়। উদাহরণস্বরূপ জিপ ফাইলগুলি একটি চক্রীয় রিডানডেন্সি চেক (সিআরসি) ব্যবহার করে। রার আর্কাইভগুলোতে রিডানড্যান্ট ত্রুটি সংশোধন ডেটা (পুনরুদ্ধার রেকর্ডস বলা হয়) অন্তর্ভুক্ত থাকতে পারে।

আর্কাইভ ফাইলগুলি মাঝে মাঝে পৃথক প্যারিটি আর্কাইভ (পিএআর) ফাইলগুলির সাথে যুক্ত থাকে। যা অতিরিক্ত ত্রুটি শনাক্তকরণ এবং পুনরুদ্ধারের জন্য ব্যবহৃত হয়। বিশেষত বহু-ফাইল সমন্বিত কোনো আর্কাইভে হারিয়ে যাওয়া ফাইলগুলি পুনরুদ্ধারে ব্যবহৃত হয়।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]