প্রোটিন ফিলামেন্ট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পপলারে কাঠের কোষ তৈরি করা মাইক্রোফিলামেন্ট (সবুজ রঙে) এবং কোষের নিউক্লিয়াস (লাল রঙে) দেখাচ্ছে

জীববিজ্ঞানে, একটি প্রোটিন ফিলামেন্ট হল প্রোটিন মনোমারের একটি দীর্ঘ চেইন, যেমন চুল, পেশী বা ফ্ল্যাজেলায় পাওয়া যায়। প্রোটিন ফিলামেন্টগুলি একসাথে কোষের সাইটোস্কেলটন তৈরি করে। কোষে ওজন বহন, শক্তি এবং দৃঢ়তা প্রদানের জন্য এগুলি প্রায়শই একত্রিত হয়। যখন ফিলামেন্টগুলি একসাথে প্যাক করা হয়, তখন তারা তিনটি ভিন্ন সেলুলার অংশ গঠন করতে সক্ষম হয়। প্রোটিন ফিলামেন্টের তিনটি প্রধান শ্রেণি যা সাইটোস্কেলটন তৈরি করে: অ্যাক্টিন ফিলামেন্ট, মাইক্রোটিউবুলস এবং মধ্যবর্তী ফিলামেন্ট।

সেলুলার প্রকার[সম্পাদনা]

মাইক্রোফিলামেন্ট[সম্পাদনা]

সাইটোস্কেলটনের অন্যান্য অংশের তুলনায়, মাইক্রোফিলামেন্টে সবচেয়ে পাতলা ফিলামেন্ট থাকে, যার ব্যাস প্রায় 7 এনএম। মাইক্রোফিলামেন্টগুলি সাইটোস্কেলটনের অংশ যা অ্যাক্টিন নামক প্রোটিন দ্বারা গঠিত। মোটর প্রোটিনের নড়াচড়া সম্ভব করার জন্য অ্যাক্টিনের দুটি স্ট্র্যান্ড একসাথে জড়িয়ে একটি ফিলামেন্টাস কাঠামো তৈরি করে।

মাইক্রোফিলামেন্টগুলি মনোমেরিক জি-অ্যাক্টিন বা ফিলামেন্টাস এফ-অ্যাক্টিনে ঘটতে পারে। মাইক্রোফিলামেন্টগুলি গুরুত্বপূর্ণ যখন এটি প্লাজমা ঝিল্লির সামগ্রিক সংগঠনের জন্য হয়। অ্যাক্টিন ফিলামেন্টগুলি হেলিকাল এবং নমনীয় উভয় আকারে উপলব্ধ বলে মনে করা হয়। এগুলি একসাথে শৃঙ্খলিত বেশ কয়েকটি অ্যাক্টিন মনোমার দ্বারা গঠিত যা তাদের নমনীয়তা যোগ করে। এগুলি শরীরের বিভিন্ন স্থানে পাওয়া যায় যার মধ্যে রয়েছে মাইক্রোভিলি, সংকোচনশীল রিং, স্ট্রেস ফাইবার, সেলুলার কর্টেক্স ইত্যাদি। একটি সংকোচনশীল বলয়ে, অ্যাক্টিন সেলুলার কর্টেক্সে কোষের কাঠামোগত অখণ্ডতা ধরে রাখতে সাহায্য করে সেলুলার বিভাজনে সাহায্য করতে সক্ষম হয়।

মাইক্রোটিউবুলস[সম্পাদনা]

একটি মানব কোষ সবুজে সাইটোস্কেলটনের টিউবুলিন উপাদান এবং লাল রঙে নিউক্লিয়াস দেখাচ্ছে। নীল দাগ হল একক সাইটোপ্লাজমিক প্রোটিন।

সাইটোস্কেলটনে, মাইক্রোটিউবুলস হল সবচেয়ে বড় ধরনের ফিলামেন্ট, যার ব্যাস 25 এনএম চওড়া। একটি একক মাইক্রোটিউবুলে 13টি লিনিয়ার মাইক্রোফিলামেন্ট থাকে। মাইক্রোফিলামেন্টের বিপরীতে, মাইক্রোটিউবুলগুলি টিউবুলিন নামক একটি প্রোটিন দ্বারা গঠিত।টিউবুলিন ডাইমার নিয়ে গঠিত, যার নাম হয় "αβ-টিউবুলিন" বা "টিউবুলিন ডাইমার", যা পলিমারাইজ করে মাইক্রোটিউবুলস গঠন করে। এই মাইক্রোটিউবুলগুলি গঠনগতভাবে তিনটি প্রধান গ্রুপে পরিমাপ করা হয়: একক, দ্বৈত এবং ট্রিপলেট।সিঙ্গলেটগুলি হল মাইক্রোটিউবুল স্ট্রাকচার যা সাইটোপ্লাজমে পাওয়া যায় বলে জানা যায়। ডাবলগুলি হল সিলিয়া এবং ফ্ল্যাজেলাতে পাওয়া কাঠামো। ট্রিপলেটগুলি বেসাল বডি এবং সেন্ট্রিওলগুলিতে পাওয়া যায়। এই মাইক্রোটিউবুলের দুটি প্রধান বিভাগ রয়েছে। অস্থির স্বল্পস্থায়ী মাইক্রোটিউবুল রয়েছে যা দ্রুত একত্রিত হবে এবং বিচ্ছিন্ন হবে। অন্যান্য জনসংখ্যা স্থিতিশীল দীর্ঘজীবী মাইক্রোটিউবুলস। এই মাইক্রোটিউবুলগুলি দীর্ঘ সময়ের জন্য পলিমারাইজড থাকবে এবং ফ্ল্যাজেলা, লোহিত রক্তকণিকা এবং স্নায়ু কোষে পাওয়া যাবে। মাইক্রোটিউবিউলের অর্গানেল এবং ভেসিকলের সংগঠন, সিলিয়া এবং ফ্ল্যাজেলা, স্নায়ু এবং লোহিত রক্তকণিকার গঠন, এবং মাইটোসিস এবং মিয়োসিসের সময় ক্রোমোজোমগুলির সারিবদ্ধকরণ/বিভাজনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার ক্ষমতা রয়েছে।