প্রাণতোষ কুমার দাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
প্রাণতোষ কুমার দাস
ব্যক্তিগত তথ্য
জন্ম (1982-07-01) ১ জুলাই ১৯৮২ (বয়স ৪১)
জন্ম স্থান বাংলাদেশ
মাঠে অবস্থান মধ্যমাঠের খেলোয়াড়
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০০৭–২০২২ ঢাকা আবাহনী ১৫ (০)
জাতীয় দল
২০০৯– বাংলাদেশ ১১ (১)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৯:১৪, ২০ ডিসেম্বর ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ০৭:০২, ৩১ মার্চ ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

প্রাণতোষ কুমার দাস (জন্ম: ১ জুলাই ১৯৮২; প্রাণতোষ কুমার দাস নামে সুপরিচিত) হলেন একজন বাংলাদেশী পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি সর্বশেষ বাংলাদেশের পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর বাংলাদেশ প্রিমিয়ার লিগের ক্লাব ঢাকা আবাহনী এবং বাংলাদেশ জাতীয় দলের হয়ে একজন মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০০৭–০৮ মৌসুমে, বাংলাদেশী ক্লাব ঢাকা আবাহনীর হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন। ২০০৯ সালে, প্রাণতোষ বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; বাংলাদেশের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ১১ ম্যাচে ১টি গোল করেছেন।

দলগতভাবে, প্রাণতোষ এপর্যন্ত ৯টি শিরোপা জয়লাভ করেছেন, যার সবগুলো ঢাকা আবাহনীর হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

প্রাণতোষ কুমার দাস ১৯৮২ সালের ১লা জুলাই তারিখে বাগেরহাট জেলার সদর থানাধীন কররী গ্রামে বাংলাদেশে জন্মগ্রহণ করেছেন। ক্ষুদ্রচাকশ্রী সরকারি প্রাথিমিক বিদ্যালয় থেকে প্রাথমিক শিক্ষা গ্রহণ করেন এবং পরবর্তীতে মুধুদিয়া ইচ্ছাময়ী মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি পাশ করেন। ছোট বেলা থেকেই ফুটবল নিয়ে তার সময় কাটতো, বাগেরহাট জেলার আন্ডার ১৪ টিমে দিগন্ত প্রসারী ক্রীড়াচক্রের হয়ে খেলতো।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

২০০৯ সালের ৪ঠা ডিসেম্বর তারিখে, মাত্র ২৭ বছর ৫ মাস ৪ দিন বয়সে, প্রাণতোষ ভুটানের বিরুদ্ধে ২০০৯ সাফ চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্বের ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশের হয়ে অভিষেক করেছেন। তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন। ম্যাচটি বাংলাদেশ ৪–১ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[১] বাংলাদেশের হয়ে অভিষেকের বছরে প্রাণতোষ সর্বমোট ২ ম্যাচে ১টি গোল করেছেন। জাতীয় দলের হয়ে অভিষেক ম্যাচেই বাংলাদেশের জার্সি গায়ে প্রথম গোলটি করেন; ভুটানের বিরুদ্ধে ম্যাচের প্রথম গোলটি করার মাধ্যমে তিনি আন্তর্জাতিক ফুটবলে তার প্রথম গোলটি করেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

৩১ মার্চ ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
বাংলাদেশ ২০০৯
২০১১
২০১২
২০১৩
২০১৬
সর্বমোট ১১

আন্তর্জাতিক গোল[সম্পাদনা]

গোল তারিখ মাঠ প্রতিপক্ষ স্কোর ফলাফল প্রতিযোগিতা সূত্র
৪ ডিসেম্বর ২০০৯ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম, ঢাকা, বাংলাদেশ  বাংলাদেশ –০ ৪–১ ২০০৯ সাফ চ্যাম্পিয়নশিপ [২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Bangladesh vs Bhutan: Risultato in tempo reale, aggiornamenti e risultati testa a testa 12/04/2009"tribuna (ইংরেজি ভাষায়)। ৪ ডিসেম্বর ২০০৯। সংগ্রহের তারিখ ৩১ মার্চ ২০২১ 
  2. সিনান হুসাইন; শিমাজ আলি (৪ ডিসেম্বর ২০০৯)। "Bangladesh 4 - 1 Bhutan: Enamul shines"maldivesoccer (ইংরেজি ভাষায়)। ২৩ ফেব্রুয়ারি ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩১ মার্চ ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]