প্রমিথিয়াম(III) ফ্লোরাইড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
প্রমিথিয়াম(III) ফ্লোরাইড

স্ফটিক গঠন
নামসমূহ
ইউপ্যাক নাম
প্রমিথিয়াম(III) ফ্লোরাইড
অন্যান্য নাম
প্রমিথিয়াম ট্রাই ফ্লোরাইড
শনাক্তকারী
ত্রিমাত্রিক মডেল (জেমল)
ইসি-নম্বর
  • InChI=1S/3FH.Pm/h3*1H;/q;;;+৩/p-3
    চাবি: GBTXURQYFJSURZ-UHFFFAOYSA-K
  • [F-].[F-].[F-].[Pm+৩]
বৈশিষ্ট্য
PmF3
আণবিক ভর ২০২ g/mol[১]
বর্ণ pink solid[১]
গলনাঙ্ক ১৩৩৮ °C [১]
গঠন
স্ফটিক গঠন রম্বোহেড্রাল, hR24
Space group Pc1, No. ১৬৫[২]
সুনির্দিষ্টভাবে উল্লেখ করা ছাড়া, পদার্থসমূহের সকল তথ্য-উপাত্তসমূহ তাদের প্রমাণ অবস্থা (২৫ °সে (৭৭ °ফা), ১০০ kPa) অনুসারে দেওয়া হয়েছে।
তথ্যছক তথ্যসূত্র

প্রমিথিয়াম(III) ফ্লোরাইড বা প্রমিথিয়াম ট্রাই ফ্লোরাইড এর সংকেত হলো PmF3। এটি প্রমিথিয়াম এবং ফ্লোরিনের একটি আয়নিক লবণ।

প্রমিথিয়াম(III) ফ্লোরাইড অল্প পরিমাণে পানিতে দ্রবণীয়। এটি ধাতব লিথিয়ামের সাথে বিক্রিয়া করে লিথিয়াম ফ্লোরাইড এবং ধাতব প্রমিথিয়াম উৎপন্ন করে: [৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. হেইন্স, উইলিয়াম এম., সম্পাদক (২০১১)। সিআরসি হ্যান্ডবুক অব কেমিস্ট্রি এন্ড ফিজিক্স [রসায়ন ও পদার্থ বিজ্ঞানের সিআরসি হস্তপুস্তিকা] (ইংরেজি ভাষায়) (৯২তম সংস্করণ)। বোকা রটন, ফ্লোরিডা: সিআরসি প্রেস। পৃষ্ঠা 4.84। আইএসবিএন 1439855110 
  2. Zachariasen, W. H. (১৯৪৯)। "Crystal chemical studies of the 5f-series of elements. XII. New compounds representing known structure types"। Acta Crystallographica (৬): ৩৮৮–৩৯০। ডিওআই:১0.110৭/S0365110X49001016অবাধে প্রবেশযোগ্য |doi= এর মান পরীক্ষা করুন (সাহায্য) 
  3. Weigel, F. (১৯৬৩)। "Darstellung von metallischem Promethium": ৪৫১। ডিওআই:১0.100২/ange.19630751009 |doi= এর মান পরীক্ষা করুন (সাহায্য) 

টেমপ্লেট:Promethium compoundsটেমপ্লেট:Fluoridesটেমপ্লেট:Lanthanide halides