প্রধান প্রশাসনিক কর্মকর্তা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

একজন প্রধান প্রশাসনিক কর্মকর্তা ( CAO ) হলো একজন নির্বাহী অফিসার যিনি একটি প্রতিষ্ঠানের দৈনন্দিন প্রশাসনিক কার্যাবলী পরিচালনা করেন। সিএও সাধারণত সিইও দ্বারা নিযুক্ত হন এবং সরাসরি তাদের কাছে রিপোর্ট করেন।

সরকারী ও অলাভজনক[সম্পাদনা]

একজন সিএও বেসরকারী, সরকারী বা সরকারী সংস্থাগুলির প্রশাসনিক ব্যবস্থাপনা এবং সংস্থার প্রকৃত প্রধানের জন্য দায়ী থাকে।

একটি পৌরসভায় সাধারণত সিটি ম্যানেজার, [১] কাউন্টি অ্যাডমিনিস্ট্রেটর, বা কাউন্টি এক্সিকিউটিভের বিকল্প হিসাবে ব্যবহৃত হয়। বিশেষ করে যে ক্ষেত্রে পদটিতে বিভাগীয় প্রধানদের নিয়োগ বা বরখাস্ত করার ক্ষমতার মতো ক্ষমতা অন্তর্ভুক্ত থাকে না। [২]

ইউনাইটেড কিংডমে, পাবলিক কোম্পানিগুলির সিএওদের অবশ্যই চার্টার্ড সেক্রেটারি ( ইনস্টিটিউট অফ চার্টার্ড সেক্রেটারি এবং অ্যাডমিনিস্ট্রেটর ), আইনজীবী, প্রত্যয়িত/চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট বা সমমানের অভিজ্ঞতা হতে হয়।

বেসরকারী সংস্থা[সম্পাদনা]

সিএও হল একটি সংস্থার সর্বোচ্চ র্যাঙ্কিং সদস্যদের মধ্যে একজন। যিনি প্রতিদিনের ক্রিয়াকলাপ পরিচালনা করেন এবং সাধারণত প্রধান নির্বাহী কর্মকর্তাকে সরাসরি রিপোর্ট করেন। কিছু কোম্পানিতে, সিএও হয় প্রেসিডেন্ট। এটি একটি প্রধান অপারেটিং অফিসারের মতোই কিন্তু এটি একটি প্রধান নির্বাহী কর্মকর্তার মতো নয়, যা লাভজনক কর্পোরেশনগুলিতে আরও সিনিয়র পদ। যে কোম্পানি কোনো ভৌত পণ্য তৈরি করে না তাদের জন্য সিওও-এর জায়গায় সিএও থাকে।

জাতিসংঘ[সম্পাদনা]

জাতিসংঘে, মহাসচিব জাতিসংঘের কার্যত প্রধান। জাতিসংঘের মতে: সমান অংশের কূটনীতিক, আইনজীবী, বেসামরিক কর্মচারী এবং সিইও, সেক্রেটারি-জেনারেল জাতিসংঘের আদর্শের প্রতীক। বিশ্বের জনগণের স্বার্থের মুখপাত্র। বিশেষ করে তাদের মধ্যে দরিদ্র এবং দুর্বলদের স্বার্থের মুখপাত্র। চার্টারটি মহাসচিবকে "তার মতে আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার রক্ষণাবেক্ষণের জন্য হুমকিস্বরূপ হতে পারে এমন যেকোনো বিষয়ে নিরাপত্তা পরিষদের দৃষ্টি আকর্ষণ করার" ক্ষমতা দেয়। এই নির্দেশিকা উভয়ই অফিসের ক্ষমতাকে সংজ্ঞায়িত করে এবং এটিকে কর্মের জন্য যথেষ্ট সুযোগ দেয়। সেক্রেটারি-জেনারেলের দ্বারা পরিচালিত সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকাগুলির মধ্যে একটি হল তার "ভাল অফিস" ব্যবহার করা, তার স্বাধীনতা, নিরপেক্ষতা এবং সততার উপর থাকা। আন্তর্জাতিক বিরোধের উদ্ভব, বৃদ্ধি বা বিস্তার রোধ করার জন্য প্রকাশ্যে এবং ব্যক্তিগতভাবে পদক্ষেপ নেওয়া।

সেক্রেটারি-জেনারেল জাতিসংঘের সমস্ত কর্মী নিয়োগ করেন।

ইতিহাস[সম্পাদনা]

ব্রুনাইয়ে, প্রধান প্রশাসনিক কর্মকর্তা ছিলেন জাপানি গভর্নরের অধীনে জাপানি অধিকৃত ব্রুনেইতে সরকারি কর্মকর্তাদের সর্বোচ্চ পদমর্যাদা সম্পন্ন। প্রথম প্রধান প্রশাসনিক কর্মকর্তা ছিলেন ইঞ্চে ইব্রাহিম (পরে পেহিন দাতু পের্দানা মেন্টেরি দাতো লায়লা উতামা আওয়াং হাজি ইব্রাহিম নামে পরিচিত), ব্রিটিশ বাসিন্দা আর্নেস্ট এডগার পেঙ্গিলির প্রাক্তন সচিব।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Plunkett, Th। City Management in Canada। Institute of Public Administration of Canada। পৃষ্ঠা 1আইএসবিএন 0-920715-10-9 
  2. Martin, David L. (১৯৯০-০৫-৩০)। Running City Hall। University of Alabama Press। পৃষ্ঠা 72। আইএসবিএন 0-8173-0465-7