প্যাট্রিক সোয়াইজে

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
প্যাট্রিক সোয়াইজে
Patrick Swayze - 1990 Grammy Awards (cropped).jpg
১৯৯০ সালে সোয়াইজে
জন্ম
প্যাট্রিক ওয়েইন সোয়াইজে

(১৯৫২-০৮-১৮)১৮ আগস্ট ১৯৫২
হিউস্টন, টেক্সাস, মার্কিন যুক্তরাষ্ট্র
মৃত্যু১৪ সেপ্টেম্বর ২০০৯(2009-09-14) (বয়স ৫৭)
লস অ্যাঞ্জেলেস, ক্যালিফোর্নিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র
সমাধিAshes scattered on his New Mexico ranch
জাতীয়তামার্কিন
মাতৃশিক্ষায়তনস্যান জ্যাকিন্টো কলেজ
পেশা
  • অভিনেতা
  • নৃত্যশিল্পী
  • গায়ক ও গীতিকার
কর্মজীবন১৯৭২–২০০৯
দাম্পত্য সঙ্গীলিসা নিয়েমি (বি. ১৯৭৫)
পিতা-মাতা
আত্মীয়ডন সোয়াইজে (ভাই)

প্যাট্রিক সোয়াইজে (/ˈswzi/ ১৮ অগাস্ট ১৯৫২   - ১৪ সেপ্টেম্বর ২০০৯) একজন মার্কিন অভিনেতা, নৃত্যশিল্পী, গায়ক এবং গীতিকার ছিলেন। তিনি রোমান্টিক চরিত্রে অভিনয় করে জনপ্রিয়তা অর্জন করেন। ১৯৯১ সালে তিনি পিপল ম্যাগাজিনের সেক্সিস্ট ম্যান অ্যালাইভ হিসাবে স্বীকৃতি লাভ করেন।

সোয়াইজ তার কর্মজীবনে ডার্টি ডান্সিং (১৯৮৭), ঘোস্ট (১৯৯০) এবং টু ওয়াং ফু, থ্যাঙ্কস ফর অ্যাথিং, জুলি নিউমার (১৯৯৫) এর জন্য তিনটি গোল্ডেন গ্লোব পুরস্কার মনোনয়ন পেয়েছিলেন। তিনি জনপ্রিয় গান " সি ইজ দ্য উইন্ড " রচনা ও রেকর্ড করেছিলেন এবং ২০১২ সালে তিনি মরণোত্তর রোলেক্স নৃত্য পুরষ্কারে ভূষিত হন। সুইয়জ ২০০৯ সালে ক্যান্সারে মারা গিয়েছিলেন। তার বয়স হয়েছিল ৫৭ বছর।

প্রাথমিক জীবন[সম্পাদনা]

প্যাট্রিক ওয়েন সোয়াইজের জন্ম ১৮ আগস্ট, ১৯৫২ টেক্সাসের হিউস্টনে। তিনি প্যাটস সুইয়েজের দ্বিতীয় সন্তান, যিনি ছিলেন একজন কোরিওগ্রাফার, নৃত্য প্রশিক্ষক, এবং নৃত্যশিল্পী। তাঁর মা জেসি ওয়েন সোয়েজ ছিলেন ইঞ্জিনিয়ারিং ড্রাফটস ম্যান।

২০ বছর বয়স পর্যন্ত সোয়েজ হিউস্টনের ওক ফরেস্ট পাড়ায় থাকতেন, যেখানে তিনি লিমা ক্যাথলিক স্কুল,[১] ওক ফরেস্ট এলিমেন্টারি স্কুল,[২] ব্ল্যাক মিডিল স্কুল,[৩] এবং ওয়াল্ট্রিপ উচ্চ বিদ্যালয়ে পড়াশোনা করেছিলেন। এই সময়ে, তিনি একাধিক শৈল্পিক এবং অ্যাথলেটিক দক্ষতার প্রদর্শন করেছিলেন- যেমন আইস স্কেটিং, শাস্ত্রীয় ব্যালে এবং স্কুল নাটকে অভিনয় করা ইত্যাদি। তিনি হাইস্কুলে পড়ার সময় ফুটবল খেলতেন, কলেজেও তিনি ফুটবল খেলতেন, কিন্তু হাঁটুর চোট তাঁর ফুটবল খেলার সমাপ্তি ঘটায়, এবং এছাড়াও তিনি যুগ্মভাবে উশু, তাইকোয়ান্দো এবং আইকিডোর মতো মার্শাল আর্টের অনুশীলন করেছিলেন, যা তিনি তাঁর হতাশা জনিত রাগ নিয়ন্ত্রণ করতে ব্যবহার করতেন।[৪] ১৯৭২ সালে, তিনি হার্কনেস ব্যালে এবং জোফ্রে ব্যালে স্কুলে আনুষ্ঠানিক নাচের প্রশিক্ষণ শেষ করতে নিউ ইয়র্ক সিটিতে চলে এসেছিলেন।[৫]

পেশা[সম্পাদনা]

প্যাট্রিক সোয়েজের প্রথম পেশাদার উপস্থিতি ছিল ডিজনি অন প্যারেড নামে একটি অনুষ্ঠানে ডিজনি থিয়েটারিকাল গ্রুপের নৃত্যশিল্পী হিসাবে। এরপর তিনি ড্যানি জুকো চরিত্রে গ্রিজ ব্রডওয়েতে অভিনয় করেন।[৬] ১৯৭৯-এ তিনি এইস চরিত্রে Skatetown U.S.A. ছবিতে অভিনয় করেন। ১৯৮১ সালে তিনি ম্যাস টিভি সিটকম এর ব্লাড ব্রাদার্স পর্বে অভিনয় করেন [৭] একই বছর তিনি বারবারা ইডেনের সাথে টিভি মুভি রিটার্ন অফ দ্যা রেবেলস-এ হাজির হয়েছিলেন এবং তারপরে ১৯৮৩ সালে একটি স্বল্পমেয়াদী টিভি সিরিজ দ্য রেনেগ্যাড-এ এক গ্যাং নেতার ভূমিকায় অভিনয় করেছিলেন।

১৯৮৩ সালে দ্য আউটসাইডারসে চলচ্চিত্রে সি থমাস হাওয়েল এবং রব লোয়ের বড় ভাই হিসেবে অভিনয় করার পরে সোয়েজ চলচ্চিত্র শিল্পে আরও পরিচিতি লাভ করেছিলেন। একই বছর, সুইয়েজ জিন হ্যাকম্যানের সাথে ভিয়েতনামের রেসকিউ ফিল্ম আনকমন ভালোর-এ একজন ইউএসএমসি প্রশিক্ষক হিসাবে অভিনয় করেছিলেন। পরের বছর, সোয়েজ, হাওয়েল এবং হাওলের বন্ধু এবং সহযোগী অভিনেতা ড্যারেন ডালটন, জেনিফার গ্রের সঙ্গে রেড ডনে-এ পুনরায় অভিনয় করেন। ১৯৮৬ সালে, লো এবং সোয়েজ ইয়ং ব্লাডে পুনরায় অভিনয় করেছিলেন। আমেরিকান গৃহযুদ্ধের সময়ের উপর নির্মিত ১৯৮৫ সালের টেলিভিশন মিনিসিরিজ নর্থ অ্যান্ড সাউথ তাঁর প্রথম বড় টেলিভিশান সাফল্য ছিল।[৮]

তবে তিনি সবচেয়ে বেশি স্মরণীয় হয়ে আছেন ডারটি ডান্সিং-এ অভিনয় এর জন্য। এটির জনি কাসল চরিত্রে অভিনয়ের জন্য তিনি খ্যাতি অর্জন করেন। এ ছবিতে তাঁর রচিত সি ইজ লাইক দা উইন্ড হিট গানে পরিণত হয়।

২০০৩ সালে, নৃত্য চলচ্চিত্র ওয়ান লাস্ট ডা্নস-এ অভিনয় করেছিলেন তিনি। এমনকি ছবিটি সহ প্রযোজনাও করেছিলেন তিনি। তাঁর স্ত্রী লিসা নীমিও এ ছবিতে অভিনয় করেন। গল্পটি একটি সত্যিকার নৃত্য প্রযোজনা, "উইথ ওয়ার্ড-এর কাহিনি অনুসারে নির্মিত, যার কোরিওগ্রাফার ছিলেন অ্যালোনজো কিং। সোয়েজ এবং নিমি ছবিটি প্রযোজনা করেছিলেন, এতে অভিনয় করেছিলেন এবং এর কয়েকটি গান রচনা করেছিলেন।

এফবিআই এজেন্ট এর চরিত্রে দা বিস্ট এ তিনি শেষ অভিনয় করেন, এবং ঐ সময় তাঁর অগ্ন্যাশয় ক্যান্সার ধরা পড়ে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Patrick Swayze"The Daily Telegraph। সেপ্টেম্বর ১৫, ২০০৯। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ১১, ২০১০ 
  2. Distinguished Houston Independent School District Alumni ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১৫ মে ২০১২ তারিখে. Retrieved on April 20, 2009.
  3. "F.M. Black Middle School, Houston, Texas - General Information. ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৯ জুলাই ২০০৯ তারিখে Retrieved on April 20, 2009.
  4. "Patrick Swayze: Actor best known for his roles in 'Dirty Dancing' and"। সেপ্টেম্বর ১৬, ২০০৯। 
  5. "Patrick Swayze loses cancer battle | The National" (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০১৭-০৫-১২ 
  6. "Grease: Replacement Cast"Internet Broadway Database। অক্টোবর ২১, ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  7. Nelson, Valerie J. (সেপ্টেম্বর ১৪, ২০০৯)। "'Dirty Dancing' star Patrick Swayze dies at 57"Chicago Tribune। সংগ্রহের তারিখ ডিসেম্বর ১৪, ২০১৬ 
  8. (in German) Patrick Swayze - Biografie ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১৪ মে ২০০৯ তারিখে auf Gala.de