পোল্যান্ডে নারীবাদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

একটি পাণ্ডিত্যপূর্ণ ধারণায়, পোল্যান্ডের নারীবাদের ইতিহাসকে[১] উনিশ শতকের প্রথম তরঙ্গের নারীবাদ দিয়ে শুরু করে সাতটি পর্বে ভাগ করা যায়।[২] প্রথম চারটি প্রাথমিক সময়কাল পোল্যান্ডের বিদেশী বিভাজনের সাথে মিলে যায়, যার ফলে ১২৩ বছর ধরে একটি সার্বভৌম পোল্যান্ডের গ্রহন ঘটে।[৩]

যাইহোক, যদিও "প্রথম-তরঙ্গ নারীবাদ"-কে বেটি ফ্রাইডেন ও অন্যান্যরা[৪] উনিশ ও বিশ শতকে একটি বিশ্বব্যাপী আন্দোলন হিসাবে সংজ্ঞায়িত করেছে, যা প্রধানত নারীদের ভোটের অধিকার (অর্থাৎ, মহিলাদের ভোটাধিকার) সম্পর্কিত, তখন অন্যান্য পশ্চিমা দেশগুলির মতো একই সময়ে উনিশ শতকের শেষের দিকে ও বিশেষ করে বিশ শতকের শুরুতে পোল্যান্ড এটির অনুভব করেছিল।

এর আগেকার সময়টি "নারী প্রশ্ন" এর মাধ্যমে আধিপত্য বিস্তার করেছিল, যখন অভিজাত মহিলা এবং কিছু পুরুষ পুরুষের কাছে নারীর অধীনতাকে চ্যালেঞ্জ করেছিল কিন্তু অগত্যা সমান রাজনৈতিক অধিকারের পক্ষে সমর্থন বা সম্মিলিতভাবে সংগঠিত হয়নি, বা বড় ধরনের সামাজিক পরিবর্তনের জন্যও পক্ষে ছিল না।

পোলিশ ভূমিতে, ষোড়শ শতকের পর থেকে মহাদেশীয় ইউরোপীয় বিতর্কের পাশাপাশি নারী প্রশ্নটি বিকশিত হয়েছিল।[৫]

ঊনবিংশ শতাব্দী[সম্পাদনা]

ইউজেনিয়া লোচের মতে, পোল্যান্ড উনিশ শতকে নারীবাদের পরপর তিনটি তরঙ্গ অনুভব করেছিল; ১৮৩০ সালের নভেম্বরের বিদ্রোহের আগে প্রথম ও দুর্বলতম তরঙ্গ এসেছিল। তখনই ক্লেমেন্টিনা জ তানস্কিচ হফমানোয়া 'নারীবাদী' বৈশিষ্ট্য সহ প্রথম পোলিশ পাঠ্যপামিকটকা পো ডোব্রেজ ম্যাটস (একটি ভাল মায়ের স্মরণ, ১৮১৯) লিখেন।

যদিও লেখিকা পোলিশ নারীদের জন্য স্ত্রী ও মায়ের ঐতিহ্যগত সামাজিক ভূমিকাকে নিশ্চিত করেছেন, তবুও তিনি নারীদের জন্য শিক্ষার প্রয়োজনীয়তার পক্ষে কথা বলেছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. The term "Poland", in the 19th century and to the end of World War I, refers to the Polish territories within the boundaries of 1771. (From 1795 until 1918, the Polish state did not exist, having been partitioned by its neighbors Russia, Austria, and Prussia.)
  2. Łoch, Eugenia (ed.) 2001. Modernizm i feminizm. Postacie kobiece w literaturze polskiej i obcej. Lublin: Wydawnictwo Uniwersytetu M.Curie-Skłodowskiej, p.44
  3. Davies, Norman. God's Playground: a history of Poland. Revised Edition. Oxford: Clarendon Press, 2005.
  4. Drucker, Sally Ann। "Betty Friedan: The Three Waves of Feminism"। ২০২০-১০-২৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২০-১০-২১ 
  5. Bogucka, Maria (২০১৭)। Women in Early Modern Polish Society, Against the European Background। Routledge।