পোর্টসি দ্বীপ

স্থানাঙ্ক: ৫০°৪৮′০৯″ উত্তর ০১°০৪′১২″ পশ্চিম / ৫০.৮০২৫০° উত্তর ১.০৭০০০° পশ্চিম / 50.80250; -1.07000
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পোর্টসি দ্বীপ
ভূগোল
Portsea
SpitheadCloseup.png
Closeup map of Portsea Island
লুয়া ত্রুটি মডিউল:অবস্থান_মানচিত্ এর 480 নং লাইনে: নির্দিষ্ট অবস্থান মানচিত্রের সংজ্ঞা খুঁজে পাওয়া যায়নি। "মডিউল:অবস্থান মানচিত্র/উপাত্ত/Hampshire" বা "টেমপ্লেট:অবস্থান মানচিত্র Hampshire" দুটির একটিও বিদ্যমান নয়।
ভূগোল
অবস্থানSolent
স্থানাঙ্ক৫০°৪৮′০৯″ উত্তর ০১°০৪′১২″ পশ্চিম / ৫০.৮০২৫০° উত্তর ১.০৭০০০° পশ্চিম / 50.80250; -1.07000
আয়তন২৪.৫৪২ বর্গকিলোমিটার (৯.৪৭৬ বর্গমাইল)
প্রশাসন
England
CountyHampshire
CityPortsmouth
জনপরিসংখ্যান
জনসংখ্যা207,100 (2010)

পোর্টসি দ্বীপটি ইংল্যান্ডের দক্ষিণ উপকূলে মাত্র 24.542 বর্গকিলোমিটার (9.476 বর্গ মাইল; 6,064 একর) আয়তনের সমতল, নিম্ন- দ্বীপ। দ্বীপটি হ্যাম্পশায়ারের ঐতিহ্যগত এবং আনুষ্ঠানিক কাউন্টির মধ্যে অবস্থিত এবং এতে পোর্টসমাউথ শহরের বেশিরভাগ অংশ রয়েছে।

গ্রেট ব্রিটেন এবং আয়ারল্যান্ডের মূল ভূখণ্ডের পরে ব্রিটিশ দ্বীপপুঞ্জের সমস্ত দ্বীপের তৃতীয় বৃহত্তম জনসংখ্যা পোর্টসিয়া দ্বীপপুঞ্জের রয়েছে; এটির সর্বোচ্চ জনসংখ্যার ঘনত্বও রয়েছে।

পশ্চিম থেকে পোর্টসিয়া দ্বীপ (উত্তর দিকে বাম দিকে), বায়ু থেকে (প্রতিবেশী হেইলিং দ্বীপের নীচে)

পোর্টসি দ্বীপের পূর্বদিকে ল্যাঙ্গস্টোন হারবার দ্বারা পৃথক হেইলিং দ্বীপ রয়েছে। পশ্চিমে পোর্টসমাউথ হারবার দ্বারা পৃথক গোসপোর্টের উপদ্বীপীয় মূলভূমি শহর। দক্ষিণ, এটা মধ্যে মুখোমুখি স্পিটেড ব্যাপকতর এলাকা সোলেন্ট। পোর্টসব্রিজ ক্রিক নামে পরিচিত পোর্টসিয়া দ্বীপের উত্তর প্রান্ত বরাবর একটি সরু জোয়ার চ্যানেল পোর্টসিয়া দ্বীপটিকে মূল ভূখণ্ড থেকে পৃথক করে। [১]

তিনটি প্রধান সড়ক সেতু ( পশ্চিম থেকে পূর্ব দিকে : মঃ২৭৫ মোটরওয়ে, A3 এবং A2030 ) দ্বীপটিকে মূলভূমি সড়কের নেটওয়ার্কের সাথে সংযুক্ত করে। ইলিশ লাইনে একটি ছোটখাটো পথচারী এবং সাইকেল ব্রিজও রয়েছে । পোর্টসমাউথ হারবারে, একটি সড়ক সেতু পোর্টসিয়া দ্বীপকে তিমি দ্বীপের সাথে সংযুক্ত করে, রয়্যাল নেভির একটি সীমাবদ্ধ স্থাপনা

পোর্টসিয়া দ্বীপ চার রেলস্টেশন (হয়েছে পোর্টসমাউথ হারবার, পোর্টসমাউথ &

দক্ষিণ সাগর বিভাগ,

ফ্রাটনএবং হিলস )

পোর্টসব্রিজ ক্রিক একটি সংক্ষিপ্ত রেলওয়ে সেতু মাধ্যমে মূল ভূখণ্ড রেলওয়ে নেটওয়ার্কে একটি দ্বীপ ব্রান্চলিনে দ্বারা সংযুক্ত। এছাড়াও গোপপোর্ট (মূল ভূখণ্ডে), হেইলিং দ্বীপ এবং আইল অফ ওয়াইটে ফেরি পরিষেবা রয়েছে। চ্যানেল আইল্যান্ডস, উত্তর ফ্রান্স এবং উত্তর স্পেনের ফেরিও রয়েছে

পোর্টসি দ্বীপ একটি অপেক্ষাকৃত বাণিজ্যিক ও ঐতিহাসিক আশপাশ পোর্টসমাউথ এর পোর্টসি নামে পরিচিত, যা স্থানীয় সরকারের ভেরিয়েবল ব্যবহার করেছে কিন্তু দীর্ঘ দ্বীপের একটি প্যারিশ হয়েছে (দক্ষিণ-পশ্চিম "শহরের কেন্দ্র" সংলগ্ন) তার নাম দেয়।

ইতিহাস[সম্পাদনা]

দ্বীপে দুটি ব্রোঞ্জ যুগের হোর্ডস [২] এবং রোমান মুদ্রার একটি হোর্ড [৩] পাওয়া গেছে। 979 খ্রিস্টাব্দে এই দ্বীপটি ডেনেস আক্রমণ করেছিল। [৪] ডোমসডে বুকের সময়ে 3 জন ম্যানর দ্বীপে থাকার কথা রেকর্ড করা হয়েছিল। [৫]

লোকালগুলি (এজেড)[সম্পাদনা]

বরাদ্দের সমন্বয়ে দ্বীপের বৃহত্তম সবুজ বাফারগুলির সাথে সংযুক্ত একটি আধুনিক বিকাশ, একটি পোর্টসমাউথ একাডেমির ক্রীড়া ক্ষেত্র এবং গ্রেট সল্টার্নস গল্ফ কোর্স, অ্যাঙ্করোজ পার্কটি দ্বীপের উত্তর-পূর্ব অংশ দখল করেছে। অ্যাংরেজ পার্কটি পূর্বে পোর্টসমাউথ বিমানবন্দরের অবস্থান ছিল যা 1973 সালে বন্ধ হয়েছিল।

পূর্বের সবুজ বেল্টের সাথে সংযুক্ত, এটি বাফিনস পাড়ার হৃদয়ে বিস্তৃত যার একটি বিশাল পুকুর এবং পোর্টসমাউথ কলেজের মাঠ রয়েছে।[তথ্যসূত্র প্রয়োজন] [ উদ্ধৃতি প্রয়োজন ]

বাকল্যান্ড[সম্পাদনা]

বাকল্যাণ্ড দ্বীপের প্রাণকেন্দ্রের একটি কেন্দ্রীয় পাড়া, যা কিংস্টন থেকে সরাসরি দক্ষিণে এবং ল্যান্ডপোর্টের উত্তর-পূর্বে।

কোপনার[সম্পাদনা]

কোপনার পোর্টসিয়া দ্বীপের পূর্ব পাশের একটি অঞ্চল। কোপেনোর হিসাবে, এটি ডোমসডে বইয়ের পোর্টসিয়া দ্বীপে তালিকাভুক্ত তিনটি গ্রামের একটি ছিল।

19 শতকের শেষের দিকে এবং 20 শতকের গোড়ার দিকে পোর্টসমাউথের দ্রুত সম্প্রসারণের ফলে মূল গ্রামটি জড়িত ছিল। জেলার পশ্চিম এখন 1930-এর দশকের আবাসস্থল এবং পূর্বটি শিল্প ও বাণিজ্যিক অঞ্চল।

এটি মূলত রেলওয়ে স্টেশন স্থাপনের উদ্দেশ্যে; হাওয়ান্ট এবং পোর্টসমাউথ টাউন স্টেশনগুলির মধ্যে মধ্যবর্তী স্টেশনটি যখন লাইনটি চালু হবে। তবে স্টেশনগুলির মধ্যে বিশাল ব্যবধান থাকা সত্ত্বেও, এবং বহু বছর ধরে (বর্তমানে একটি সেতু) সিগন্যাল লেভেল ক্রসিংয়ের অস্তিত্ব সত্ত্বেও এটি কখনই বাস্তবায়িত হয়নি। একটি "স্টেশন রোড" তৈরি করা হয়েছিল, এবং এখনও রয়েছে, তবে স্টেশনটির নির্মাণকাজ কখনই শুরু হয়নি।

ইস্টনি[সম্পাদনা]

দক্ষিণ উপকূলে সমুদ্র সৈকতকে সামনে টানতে ইস্টনির প্রথম দিকের রাস্তা, এর মধ্যে রয়েছে তিনটি দুর্গ, ছোট ইস্টনি ফোর্ট ওয়েস্ট (ভেঙে ফেলা), ইস্টনি ফোর্ট ইস্ট এবং বৃহত ফোর্ট কম্বারল্যান্ড, যা একটি মাঝারি উপদ্বীপ দখল করে রয়েছে দ্বারা বিরামচিহ্নযুক্ত। ইস্টনি হ'ল পোর্টসিয়া দ্বীপের সর্বাধিক দক্ষিণ-পূর্ব অঞ্চল এবং ল্যাংস্টোন হারবারের প্রবেশপথের অংশ গঠন করে। ইস্টনি একটি মেরিনা (বিভ্রান্তিকরভাবে "সাউথসি মেরিনা" নামে পরিচিত) অফার করে এবং প্রতিবেশী হেইলিং দ্বীপে ল্যাংস্টোন হারবার জুড়ে একটি পাদদেশ যাত্রী ফেরি পরিষেবাও সরবরাহ করে।

ইস্টনি লেক, ল্যাংস্টোন হারবারের প্রাকৃতিক জোয়ার খাঁজটি ইস্টনি উপদ্বীপের উত্তর দিকে অবস্থিত এবং মিল্টন ইস্টনি লেকের বিপরীতে উত্তরের দিকে অবস্থিত। 'দ্য গ্লোরি হোল' ডাকনামযুক্ত একটি ছোট্ট সংলগ্ন দীঘিটি ইস্টনি হ্রদের দক্ষিণ দিকে অবস্থিত এবং ল্যাংস্টোন হারবারের নুন-জলে উচ্চ বসন্ত জোয়ারে পরিপূর্ণ হয়। ইস্টনি লেক স্থানীয়দের দ্বারা 'ইস্টনি ক্রিক' বা 'দ্য ক্রিক' নামেও পরিচিত।

ফ্রাটন[সম্পাদনা]

ফ্রেটটন পোর্টসমাউথের একটি আবাসিক এবং হালকা শিল্প অঞ্চল। এটি বেশিরভাগ ভিক্টোরিয়ান পোড়ামাটির ঘরগুলি নিয়ে গঠিত এবং এটি শহরের আবাসিক অঞ্চলের বৈশিষ্ট্যগত। ফ্র্যাটন রোডে ব্রিজ সেন্টারে একটি শালীন শপিং সেন্টারও রয়েছে, এটি একটি বৃহত প্রাক্তন কো-অপ- ডিপার্টমেন্ট স্টোরের সাইটে নির্মিত, বর্তমানে একটি বিশাল আসদা সুপার মার্কেটের আধিপত্য রয়েছে, যা ফ্রেটনের শ্রমিক শ্রেণির নৌ ও শিল্প heritage তিহ্যকে প্রতিফলিত করে কেন্দ্রীয়ভাবে স্বল্প বাজেটের দোকান এবং ক্যাফেগুলির পরিবর্তে স্থানীয়করণ সহ জেলা।

ফ্রেটটন রেলওয়ে স্টেশন পোর্টসিয়া দ্বীপে বাকি চারটি স্টেশনের মধ্যে একটি এবং পোর্টসমাউথ ডাইরেক্ট লাইনের অংশ গঠন করে। ফ্রেটটন রেলওয়ে স্টেশনের পূর্ব দিকে রয়েছে ট্রেনেরেকার ডিপো, ট্রেন রক্ষণাবেক্ষণের ডিপো rat 1990 এর দশকের শেষের দিকে এবং 2000 এর দশকের গোড়ার দিকে একটি বৃহত প্রাক্তন ফ্রেটটন রেলপথের পণ্য ইয়ার্ড সাফ করা হয়েছিল, একটি খুচরা পার্কের পথ তৈরি করে।

গানওয়ার্ফ[সম্পাদনা]

গানওয়ার্ফ পোর্টসমাউথের একটি আধুনিক খুচরা ও আবাসিক জেলা যা পূর্বে এইচএমএস Vernon নামে পরিচিত ছিল এইচএমএস Vernon, রয়্যাল নেভির টর্পেডো স্কুল এবং ১৯৯০ এর দশকের শেষের দিকে এটি পুনর্নির্মাণ এবং পুনর্নির্মাণের আগে ' স্টোন ফ্রিগেট ' তীরে স্থাপনা।

ইলিশ[সম্পাদনা]

আবাসিক এবং শিল্প / খুচরা / বিতরণ অঞ্চলের মিশ্রণ সহ ইলিশ শহরটির উত্তর-পশ্চিম জেলা। এটি পোর্টসমাউথের অন্যতম প্রধান ক্রীড়া এবং অবসর সুবিধা, মাউন্টব্যাটেন সেন্টার এবং ট্রাফলগার স্কুল এর হোম । উত্তর এবং পশ্চিমে এর ছোট্ট সবুজ বেল্টগুলির মধ্যে রয়েছে পোর্টসমাউথ রাগবি ফুটবল ক্লাব।

কিংস্টন[সম্পাদনা]

নগরীর এই ছোট্ট কেন্দ্রীয়, সাধারণ, ছিদ্রযুক্ত জেলাটিতে কয়েকটি উচ্চ-বৃদ্ধি বিকাশ রয়েছে এবং এটি সম্পূর্ণ আবাসিক।

ল্যান্ডপোর্ট[সম্পাদনা]

ল্যান্ডপোর্টের আবাসিক অংশগুলি তার বাণিজ্য ও বিতরণ প্রাঙ্গণ থেকে তার আলবার্ট জনসন কায়ে পাশাপাশি এম 275৫ / এ 3 দ্বারা পৃথক করা হয়েছে যেখানে রাস্তার নামকরণ পরিবর্তন করে। এই আবাসিক পাশের পশ্চিমের রাস্তায় একটি বৃহত পুরানো তালিকাভুক্ত ঘোড়ার গর্ত এবং তালিকাভুক্ত চারটি বাড়ির সারি, তার জন্মস্থানের বাড়ির চার্লস ডিকেন্স জন্মস্থান যাদুঘর এবং মাইল এন্ড চ্যাপেল (একটি স্টুডিও)।

মিল্টন[সম্পাদনা]

মিল্টন হ'ল পোর্টসমাউথ শহরের শহরতলির আবাসিক জেলা, মিল্টন পার্ক এবং ব্রান্সবারি পার্ক নামে দুটি বড় পাবলিক পার্ক রয়েছে, যা উভয়ই এক সময় খামার ছিল। মিল্টন পোর্টসিয়া দ্বীপের দক্ষিণ পূর্ব দিকে অবস্থিত এবং ল্যাংস্টোন হারবারের সাথে পূর্বদিকে সীমাবদ্ধ। ইস্টনি দক্ষিণে অবস্থিত, দক্ষিণ পশ্চিমে দক্ষিণশিয়া, উত্তরে বাফিনস এবং পশ্চিমে ফ্রেটন। মিল্টন মূলত পোর্টসিয়া দ্বীপের একটি ছোট্ট কৃষিকাজের গ্রাম ছিল, বিংশ শতাব্দীর শুরুর দিকে শহর সম্প্রসারণে গ্রাস না করা অবধি কৃষিজমি দ্বারা ঘিরে ছিল। পোর্টসমাউথ ফুটবল ক্লাবের ফ্রেটন পার্ক স্টেডিয়ামটির নাম সত্ত্বেও মিল্টন ফার্ম থেকে ক্রয়কৃত জমিতে নির্মিত হয়েছিল এবং এখনও এটি শহরের রেলপথের দক্ষিণে পোর্টসমাউথের মিল্টন ওয়ার্ড অঞ্চলে অবস্থিত, পার্শ্ববর্তী ফ্রাটন ওয়ার্ড এলাকার সীমানা।

উত্তর প্রান্ত[সম্পাদনা]

উত্তর এন্ড দ্বীপের মধ্য-উত্তরে প্রধানত আবাসিক অঞ্চল। এর নামটি কিংস্টনের (তত্কালীন) গ্রামের উত্তর প্রসারণ হিসাবে এর উৎস প্রতিফলিত করে এবং কিংস্টনের "উত্তর প্রান্ত" গঠন করে।

ওল্ড পোর্টসমাউথ[সম্পাদনা]

ওল্ড পোর্টসমাউথটি পোর্টসিয়া দ্বীপের দক্ষিণ-পশ্চিম কোণে অবস্থিত এবং বন্দরগুলির মুখোমুখি পোর্টসমাউথ হারবারের সরু প্রবেশপথের পূর্ব দিকটি তৈরি করে। ওল্ড পোর্টসমাউথে পোর্টসমাউথ পয়েন্ট ("স্পাইস আইল্যান্ড" নামে পরিচিত) এবং কেম্বার ডক সহ পোর্টসমাউথের মূল পুরাতন শহরটির বেশিরভাগ traditionalতিহ্যবাহী হাই স্ট্রিট এবং heritage তিহ্য রয়েছে ।

পোর্টসিয়া[সম্পাদনা]

কমন-হার্ড, পোর্টসমাউথ, 1834। বন্দরটিতে বিজয়
যুক্তরাজ্যের পোর্টসডাউন হিল থেকে পোর্টসমাউথ এবং পোর্টসিয়া দ্বীপের দৃশ্য

পোর্টসিয়া হ'ল পোর্টসমাউথ শহরের এক অঞ্চল, নৌ ঘাঁটির চারপাশে দক্ষিণ-পশ্চিমাঞ্চল বেশিরভাগ অঞ্চল দখল করে এবং পোর্টসিয়া দ্বীপটির নাম দিয়েছে। এর অতীতে, 1926 সালে পোর্টসমাউথের বৃহত্তর শহরে সংহত হওয়ার আগে পোর্টসিয়া পোর্টসমাউথ (বর্তমানে ওল্ড পোর্টসমাউথ) শহরের উত্তরে একটি পৃথক বন্দোবস্ত ছিল।

ইঞ্জিনিয়ার ইসামবার্ড কিংডম ব্রুনেল 1806 সালে ব্রিটেন স্ট্রিটে জন্মগ্রহণ করেছিলেন;[৬] এবং অধ্যাপক উইলিয়াম গারনেট পোর্টসিয়ায় 18 ডিসেম্বর 1850 সালে জন্মগ্রহণ করেছিলেন।

অঞ্চলটি প্রথমে "সাধারণ" নামে পরিচিত ছিল এবং এটি পোর্টসমাউথ শহর এবং নিকটস্থ ডকইয়ার্ডের মধ্যে ছিল । পুরানো শহরের দেওয়ালের মধ্যে ভিড় জমানোর প্রতিক্রিয়া হিসাবে 17 ম শতাব্দীর শেষের দিকে প্রচলিত বিকাশ শুরু হয়েছিল। এই বিকাশ ডকইয়ার্ডের গভর্নরকে চিন্তিত করেছিল, কারণ তিনি আশঙ্কা করেছিলেন যে নতুন ভবনগুলি যে কোনও বাহিনী আক্রমণ করার চেষ্টা করছে তার জন্য কভার সরবরাহ করবে। ১ 170০৩ সালে তিনি ডকইয়ার্ডের দেয়ালে লাগানো কামানের পরিসরের মধ্যে যে কোনও বিল্ডিং ভেঙে দেওয়ার হুমকি দিয়েছিলেন। যাইহোক, কুইন অ্যানের কাছে আবেদনের পরে, 1704 সালে এই উন্নয়নের জন্য রাজী সম্মতি দেওয়া হয়েছিল। 1792 সালে এই অঞ্চলের নামটি কমন থেকে পোর্টসিতে পরিবর্তন করা হয় এবং ততক্ষণে এর মিশ্র ডকসাইড জনসংখ্যা ছিল।

1784 সালে সেখানে বাপ্তিস্ম নেওয়া উইলিয়াম টাকারকে পোর্টসির টেইলার, উইলিয়াম ওয়াইল্ডে থেকে দোকান উত্তোলনের অভিযোগে দোষী সাব্যস্ত করা হয়েছিল এবং ১9৯৮ সালে নিউ সাউথ ওয়েলসে "মৃত্যু জাহাজ" হিলসবারোতে নিয়ে যাওয়া হয় যা বন্দীদের এবং টাইফাসকে নিয়ে পোর্টসমাউথ থেকে কলোনিতে নিয়ে যায়। ১৮০৩ সালে টাকার পালিয়ে গিয়ে পুরো পথে ব্রিটেনে পৌঁছে দিয়েছিলেন, কেবল অস্ট্রেলিয়ায় পুনর্বাসনের জন্য পোর্টসমাউথে নেওয়া হয়েছিল। পরে তিনি সিলার ছিলেন, মাওরি হেডগুলি সংরক্ষণের খুচরা বাণিজ্য প্রতিষ্ঠা করেছিলেন এবং নিউজিল্যান্ডের ওটাগোতে স্থায়ী হন যেখানে ১৮ 18১ সালে তার হোস্টের শিকার হওয়ার আগে এবং খাওয়া দাওয়ার আগে তিনি সে দেশের প্রথম আর্ট ডিলার হয়েছিলেন। [৭] 41পন্যাসিক সারা দাউদনি ১৮১৪ সালের ১৫ জানুয়ারি পোর্টসিতে জন্মগ্রহণ করেছিলেন। [৮]

ব্রিটিশ প্রকৌশলী, গণিতবিদ, পদার্থবিজ্ঞানী এবং উদ্ভাবক হারথা আয়ারটন ১৮৫৪ সালে সেখানে জন্মগ্রহণ করেছিলেন।

বিশ শতকের শুরুতে পোর্টসমাউথ কাউন্সিল পোর্টসির বেশিরভাগ বস্তির আবাসন পরিষ্কার করতে শুরু করেছিল। শহরের প্রথম কাউন্সিলের বাড়িগুলি ১৯১১ সালে জেলায় নির্মিত হয়েছিল। 1920 এবং 1930 এর দশকে এই অঞ্চলের ব্যাপক পুনর্নবীকরণ দেখা যায়, অনেক পুরানো বস্তিদের নতুন কাউন্সিল হাউস দ্বারা প্রতিস্থাপন করা হয়। [৯]

ডকইয়ার্ডের সাথে এই অঞ্চলের সান্নিধ্যের ফলে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় এটির ব্যাপক বোমার ক্ষয়ক্ষতি হয়েছিল। যুদ্ধের পরে বাড়িগুলি, মাইসনেটগুলি এবং টাওয়ার ব্লকের মিশ্রণে অঞ্চলটি সমস্ত কাউন্সিল আবাসন হিসাবে পুনর্নবীকরণ করা হয়েছিল।

নৌ ঘাঁটির নিকটবর্তী এবং পোর্টসমাউথ আন্তর্জাতিক বন্দরের নিকটবর্তী পোর্টসিয়া দ্বীপের পশ্চিম পাশে রূডমোর একটি পূর্ব আবাসিক জেলার নাম। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় রুডমোরকে ভারী বোমা মেরে ধ্বংসস্তূপে নামিয়ে আনা হয়েছিল। যুদ্ধের পরে, রুডমোর এম 275 মোটরওয়ে স্পুর এবং চৌরাস্তা মোড়কে "রুডমোর রাউন্ডআউট" নামে পরিচিত হিসাবে চিহ্নিত করার জন্য পরিষ্কার করা হয়েছিল।

সামার্সটাউন পোর্টসমাউথের একটি অভ্যন্তরীণ আবাসিক জেলা যা Mr.নবিংশ শতাব্দীর গোড়ার দিকে একজন মিঃ সোমারসের মালিকানাধীন জমিতে প্রথম প্রতিষ্ঠিত হয়েছিল, যার নামে এই জেলার নামকরণ করা হয়েছে।

1910 রেলওয়ে ক্লিয়ারিং হাউস পোর্টসমাউথের চারপাশের লাইনের মানচিত্র, সাউথসি রেলওয়ে দেখায়

সাউথসি পোর্টসিয়া দ্বীপের দক্ষিণ প্রান্তটি দখল করেছে, এক মাইলের মধ্যে (1.6)   পোর্টসমাউথের শহর কেন্দ্র এবং পোর্টসমাউথ হারবারের কিমি)। জমির মালিকের নাম হিসাবে ক্রোস্টন টাউন নামে প্রকৃতপক্ষে নামকরণ করা হয়েছিল, মিঃ ক্রক্সটন, দক্ষিণসি উনিশ শতকে এক জনপ্রিয় ভিক্টোরিয়ান সমুদ্র উপকূলবর্তী রিসর্টে পরিণত হয়েছিল। [১০] সাউথসির একটি সমৃদ্ধ বাণিজ্যিক অঞ্চল রয়েছে যার মধ্যে দুটি জাতীয় ডিপার্টমেন্ট স্টোর এবং আরও অনেক সুপরিচিত উচ্চ রাস্তার চেইন রয়েছে। এটি এই বিশাল স্টোরগুলিকে অসংখ্য স্বতন্ত্র ব্যবসায়ীদের সাথে একত্রিত করে যার মধ্যে দাতব্য শপ, খাদ্য খুচরা বিক্রেতা এবং আসবাবপত্র / গৃহস্থালীর সামগ্রীর দোকান রয়েছে। ১৯৯৯ সাল থেকে, দক্ষিণসিয়ার নিজস্ব একটি পৃথক শহর কাউন্সিল ছিল, তবে ২০১০ সালে পুনরায় পোর্টসমাউথ সিটি কাউন্সিলে পুনরায় সংহত করা হয়েছিল।

1885 সাল থেকে, সাউথসিয়ার নিজস্ব রেলওয়ে শাখা লাইন ছিল, যার নাম রাখা হয়েছে দক্ষিণসিই রেলওয়ে । সাউথসি রেলওয়ে জেসি রোড ব্রিজ হল্টে তিনটি স্টেশন, আলবার্ট রোড ব্রিজ ব্রিজ হাল্ট এবং গ্রানাডা রোডে পূর্ব সাউথসি নামে একটি টার্মিনাস স্টেশন অন্তর্ভুক্ত করেছে। রেললাইনটি ফ্রেটটন স্টেশনে প্ল্যাটফর্ম 3 থেকে একটি শাখা লাইনের দক্ষিণে চলেছিল। ট্রাম থেকে অর্থনৈতিক প্রতিযোগিতার কারণে ১৯১৪ সালে সাউথসি রেলপথ বন্ধ ছিল। পরে রেলওয়ে ট্র্যাক এবং স্টেশনগুলি সরানো হয় এবং রাস্তা এবং আবাসন দিয়ে প্রতিস্থাপন করা হয়েছিল। পোর্টসমাউথের একটি আধুনিক মানচিত্রে, দক্ষিণাঞ্চল রেলপথটির রুটগুলি এখনও নতুন নতুন আবাসন ও রাস্তাগুলির ব্যবস্থা থেকে পরিষ্কার দেখা যায় যা এটি প্রতিস্থাপন করেছিল।

স্ট্যামশো[সম্পাদনা]

পোড়া রাস্তার এই আবাসিক অঞ্চলে আলেকজান্দ্রা পার্ক এবং মাউন্টব্যাটেন স্পোর্টস সেন্টার অন্তর্ভুক্ত । উত্তর মিথ্যা Tipner এবং Hilsea, এবং দক্ষিণে হয় কিংস্টন, বাকল্যাণ্ড এবং বাণিজ্যিক রোড, শহরের প্রধান খুচরো এলাকা। স্ট্যামশো এর পশ্চিমে এম 275৫ মোটরওয়ে এবং তিমি দ্বীপ দ্বারা আবদ্ধ এবং পূর্ব দিকে উত্তর প্রান্ত । স্ট্যামশওয়ার, ট্যুইফোর্ড অ্যাভিনিউ এবং স্ট্যামশো রোডের প্রধান রাস্তাগুলি একমুখী ট্র্যাফিক ব্যবস্থার দুটি অক্ষ are

একটি উপাধি শিশু এবং জুনিয়র স্কুল এটি পরিবেশন করে। শহরের কেন্দ্রস্থলে ফিডার রোড সংলগ্ন এর পার্কটিতে (মোটরওয়ে স্ট্যাটাস সহ) রয়েছে বিশাল ক্ষেত্র এবং একটি অ্যাডভেঞ্চার খেলার মাঠ play

টিপনার[সম্পাদনা]

এই উত্তর-পশ্চিম কোণে পাবলিক পার্কল্যাণ্ড পয়েন্ট, টিপনার পয়েন্ট রয়েছে এবং এটি রাস্তা ব্যবহার, খুচরা / বিতরণ এবং আবাসিকের মিশ্রণ।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Villars, Paul (১৮৮৭)। England, Scotland, & Ireland, a picturesque survey of the United Kingdom and its institutionsRoutledge। পৃষ্ঠা 242। 
  2. Rudkin, David J (১৯৮০)। Early Man in Portsmouth and South-East Hampshire। Portsmouth City Council। পৃষ্ঠা 14। আইএসবিএন 9780901559401 
  3. Gates, William G (১৯৮৭)। The Portsmouth that has Passed: With a Glimpse of Gosport। Milestone Publications। পৃষ্ঠা 10। আইএসবিএন 1-85265-111-3 
  4. Osborne, Mike (২০১১)। Defending Hampshire The Military Landscape from Prehistory to the Present। The History Press। পৃষ্ঠা 26। আইএসবিএন 9780752459868 
  5. Quail, Sarah (১৯৯৪)। The Origins of Portsmouth and the First Charter। City of Portsmouth। পৃষ্ঠা 2। আইএসবিএন 9780901559920 
  6. Brindle, Steven (২০০৫)। Brunel: The Man Who Built the World। Weidenfeld & Nicolson। পৃষ্ঠা 28। আইএসবিএন 0-297-84408-3 
  7. Peter Entwisle, Taka: a Vignette Life of William Tucker 1784–1817, Dunedin, NZ: Port Daniel Press, 2005.
  8. Doudney's ODNB entry: Retrieved 7 December 2011. Subscription required.
  9. "A History of Council Houses in Portsmouth"www.localhistories.org। ১ অক্টোবর ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৩ সেপ্টেম্বর ২০২০ 
  10. "A History of Southsea"www.localhistories.org। সংগ্রহের তারিখ ১৬ এপ্রিল ২০১৮