পেরিপ্লাজম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
গ্রাম-নেতিবাচক (ডিডার্ম) কোষ প্রাচীর
মনোডার্ম ব্যাকটেরিয়া কোষ প্রাচীর এবং প্লাজমা ঝিল্লির মধ্যে একটি পাতলা পেরিপ্লাজম থাকে

পেরিপ্লাজম হল ব্যাকটেরিয়ার ভেতরের সাইটোপ্লাজমিক ঝিল্লি এবং বাইরের ঝিল্লির মধ্যবর্তী স্থানের (যাকে পেরিপ্লাজমিক স্পেস বলা হয়, গ্রাম-নেগেটিভ  ব্যাকটেরিয়াতে আরো সঠিকভাবে "ডিডার্ম" বলা হয়) এক প্রকার ঘনীভূত জেলের মতো ম্যাট্রিক্স)। ক্রায়ো-ইলেক্ট্রন মাইক্রোস্কোপি ব্যবহার করে দেখা গেছে যে গ্রাম-পজিটিভ ব্যাকটেরিয়াতে (আরো সঠিকভাবে "মনোডার্ম"), কোষ প্রাচীর এবং প্লাজমা মেমব্রেনের মধ্যে একটি অনেক ছোট পেরিপ্লাজমিক স্থানও রয়েছে।[১]

গ্রাম-নেগেটিভ  ব্যাকটেরিয়া কোষের মোট আয়তনের 40% পর্যন্ত পেরিপ্লাজম হতে পারে, তবে গ্রাম-পজিটিভ ব্যাকটেরিয়ার ক্ষেত্রে এটি অনেক কম শতাংশ। ক্ষারীয় ফসফেটেস, সাইক্লিক ফসফোডাইস্টেরেস, অ্যাসিড ফসফেটেস এবং 5’-নিউক্লিওটাইডেস সহ পেরিপ্লাজমে বিভিন্ন ধরনের এনজাইম রয়েছে।

পরিভাষা[সম্পাদনা]

যদিও গ্রাম-পজিটিভ এবং গ্রাম-নেতিবাচক, তাদের গ্রাম-দাগ ধরে রাখার বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে ব্যাকটেরিয়াগুলো প্রচলিতভাবে দুটি প্রধান গ্রুপে বিভক্ত — এই শ্রেণিবিন্যাস ব্যবস্থা অস্পষ্ট, যেহেতু এটি তিনটি স্বতন্ত্র দিক উল্লেখ করতে পারে (রঙিন করণ ফলাফল, কোষ-আবরনের সংগঠন, ট্যাকসনোমিক গ্রুপ), যা ব্যাকটেরিয়া প্রজাতিগত পরিচিতির জন্য অপরিহার্যভাবে সংযুক্ত নয়। বেশিরভাগ পরিস্থিতিতে যেমন এই নিবন্ধে, গ্রাম-দাগ দুটি প্রধান ধরনের ব্যাকটেরিয়ার আল্ট্রাস্ট্রাকচার এবং রাসায়নিক সংমিশ্রণে চিহ্নিত পার্থক্যকে প্রতিফলিত করে। সাধারণ "গ্রাম-পজিটিভ" টাইপের বাইরের লিপিড মেমব্রেন থাকে না, যা সাধারণ "গ্রাম-নেতিবাচক" ব্যাকটেরিয়া থাকে। "ডাইডার্ম" এবং "মনোডার্ম" শব্দগুলো, কেবল এই পার্থক্যটি বোঝাতে তৈরি করা হয়েছে, এবং তা ব্যাকটেরিয়া কোষের আরও নির্ভরযোগ্য এবং মৌলিক বৈশিষ্ট্য ৩,৭।

সমস্ত গ্রাম-পজিটিভ ব্যাকটেরিয়া একটি একক লিপিড ঝিল্লি (যেমন মনোডার্ম) দ্বারা আবদ্ধ থাকে; এগুলোতে সাধারণত পেপটিডোগ্লাইকানের একটি পুরু স্তর (20-80 এনএম) থাকে যা গ্রাম-দাগ ধরে রাখার জন্য দায়ী। অন্যান্য অনেক ব্যাকটেরিয়া যা একটি একক ঝিল্লি দ্বারা আবদ্ধ কিন্তু পেপটিডোগ্লাইকান স্তরের (যেমন, মাইকোপ্লাজমা) নাথাকায় বা কোষ প্রাচীরের গঠনের কারণে গ্রাম-দাগ ধরে রাখতে অক্ষমতা  প্রদর্শন করে তারাও গ্রাম-পজিটিভ ব্যাকটেরিয়ার সাথে নিকট সম্পর্ক প্রদর্শন করে। একটি একক কোষের ঝিল্লি দ্বারা আবদ্ধ ব্যাকটেরিয়াল (প্রোক্যারিওটিক) কোষের জন্য "মনোডার্ম ব্যাকটেরিয়া" বা "মনোডার্ম প্রোক্যারিওটস" শব্দটি প্রস্তাব করা হয়েছে। গ্রাম-পজিটিভ ব্যাকটেরিয়ার বিপরীতে, সমস্ত প্রাচীন গ্রাম-নেতিবাচক ব্যাকটেরিয়া একটি সাইটোপ্লাজমিক ঝিল্লির পাশাপাশি একটি বাইরের কোষের ঝিল্লি দ্বারা আবদ্ধ থাকে। তাদের ক্ষেত্রে  এই ঝিল্লিগুলোর মধ্যে পেপ্টিডোগ্লাইকান (2-3 এনএম) এর একটি পাতলা স্তর থাকে। ভিতরের এবং বাইরের উভয় কোষের ঝিল্লির উপস্থিতি পেরিপ্লাজমিক স্পেস বা পেরিপ্লাজমিক কম্পার্টমেন্ট গঠন করে এবং সংজ্ঞায়িত করে। দুটি ঝিল্লি সহ এই ব্যাকটেরিয়া কোষগুলোকে ডিডার্ম ব্যাকটেরিয়া হিসাবে মনোনীত করা হয়েছে। মনোডার্ম এবং ডিডার্ম প্রোক্যারিওটের মধ্যে পার্থক্যটি বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ প্রোটিনের (উদাহরণস্বরূপ, DnaK এবং GroEL) সংরক্ষিত স্বাক্ষর সূচক দ্বারা সমর্থিত।

কাজ[সম্পাদনা]

ডিডার্ম ব্যাকটেরিয়ায় পেরিপ্লাজমে পেপ্টিডোগ্লাইকান দিয়ে গঠিত একটি পাতলা কোষ প্রাচীর থাকে।এছাড়াও, এতে আয়ন এবং প্রোটিনের মতো দ্রবণ রয়েছে, যা পুষ্টি আবদ্ধ করণ, পরিবহন, ভাঁজ করণ, অবক্ষয়, সাবস্ট্রেট হাইড্রোলাইসিস, পেপটিডোগ্লাইকান সংশ্লেষণ, ইলেকট্রন পরিবহন এবং কোষে বিষাক্ত পদার্থের (জেনোবায়োটিক বিপাক) পরিবর্তন থেকে শুরু করে বিভিন্ন ধরনের কাজের সাথে জড়িত।গুরুত্বপূর্ণ হল, পেরিপ্লাজম ATP বর্জিত।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Matias, V. R., and T. J. Beveridge. 2005. Cryo-electron microscopy reveals native polymeric cell wall structure in Bacillus subtilis 168 and the existence of a periplasmic space. Mol. Microbiol. 56:240-251. ডিওআই:10.1111/j.1365-2958.2005.04535.x.