পেচোরা নদী

স্থানাঙ্ক: ৬৮°১৮′ উত্তর ৫৪°২৫′ পূর্ব / ৬৮.৩০০° উত্তর ৫৪.৪১৭° পূর্ব / 68.300; 54.417
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পেচোরা
রুশ: Печо́ра; কোমি: Печӧра; নেনেৎস: Санэроˮ яха
পেচোরা অববাহিকা ও উপনদী
অবস্থান
দেশরাশিয়া
প্রাকৃতিক বৈশিষ্ট্য
উৎসউরাল পর্বতমালা
 • অবস্থানরাশিয়া
 • স্থানাঙ্ক৬২°১২′ উত্তর ৫৯°২৬′ পূর্ব / ৬২.২০০° উত্তর ৫৯.৪৩৩° পূর্ব / 62.200; 59.433
 • উচ্চতা৬৩০ মি (২,০৭০ ফু)
মোহনাআর্কটিক সৈকত, পেচোরা সাগর / বারেন্টস সাগর
 • স্থানাঙ্ক
৬৮°১৮′ উত্তর ৫৪°২৫′ পূর্ব / ৬৮.৩০০° উত্তর ৫৪.৪১৭° পূর্ব / 68.300; 54.417
 • উচ্চতা
০ ফু (০ মি)
দৈর্ঘ্য১,৮০৯ কিমি (১,১২৪ মা)
অববাহিকার আকার৩,২২,০০০ কিমি (১,২৪,০০০ মা)
নিষ্কাশন 
 • অবস্থানমুখ (মাসিক গড়)[১]
 • গড়৪,৫৩৩ মি/সে (১,৬০,১০০ ঘনফুট/সে)[১]
 • সর্বনিম্ন৬৪৩ মি/সে (২২,৭০০ ঘনফুট/সে)
 • সর্বোচ্চ১৭,১৮২ মি/সে (৬,০৬,৮০০ ঘনফুট/সে)
অববাহিকার বৈশিষ্ট্য
উপনদী 
 • বামেউনিয়া, উত্তর মিলভা, ভেলিয়ু, লেমিয়ু, কোঝভা, লিঝা, ইঝমা, নেরিতসা, পিঝমা, যিলমা, সুলা
 • ডানেইলিছ, পদচের্যে, শষুগোর, উসা, লায়া, ইয়োরসা, সোজভা, শাপকিনা, কুয়া

পেচোরা (রুশ: Печо́ра; কোমি: Печӧра; নেনেৎস: Санэроˮ яха) ইউরোপের ষষ্ঠ দীর্ঘতম নদী। উত্তর-পশ্চিম রাশিয়া থেকে এবং উত্তর মহাসাগরে প্রবাহিত এই নদীর বেশিরভাগই কোমি প্রজাতন্ত্রে অবস্থিত, তবে উত্তরের অংশটি নেনেট স্বায়ত্তশাসিত ওক্রুগ অতিক্রম করেছে।

ভূগোল[সম্পাদনা]

উপগ্রহ চিত্রে পেচোরা নদী (বরফাবৃত উরাল পর্বতমালার পশ্চিম ঢালে); উত্তর-পশ্চিম কোনায় পেচোরা নদীর পলি ও কাদাময় মোহনা দেখা যাচ্ছে।

পেচোরা ১,৮০৯ কিলোমিটার (১,১২৪ মা) দীর্ঘ (কলাম্বিয়া নদীর চেয়ে একটু খাটো) এবং এর অববাহিকা ৩,২২,০০০ বর্গকিলোমিটার (১,২৪,০০০ মা) বা ফিনল্যান্ডের সমান আকারের। গড় বার্ষিক স্রাব অনুসারে এটি ইউরোপে ভলগা এবং দানিউবের পরে তৃতীয় স্থানে রয়েছে।[২] এর নিঃসরণ দানিউবের প্রায় অর্ধেক এবং এর বোন নর্দার্ন ডিভিনার চেয়ে একটু বেশি এবং নিউ গিনির বাইরে এর অববাহিকায় কোনো বাঁধ ছাড়াই যে কোনো নদীর মধ্যে এটি সবচেয়ে বড়।[২]

এর নিম্ন পথের পশ্চিমে টিমান রিজ। উরালের পশ্চিম প্রান্ত বরাবর অববাহিকার পূর্বে ইউগিড ভা জাতীয় উদ্যান। এছাড়াও এর অববাহিকায় রয়েছে ইউরোপের বৃহত্তম কুমারী বন ভার্জিন কোমি ফরেস্ট। ইউসা নদীর তীরে অববাহিকার সুদূর উত্তর-পূর্বে ভোর্কুটার বড় কয়লা কেন্দ্র। নদীটি একসময় একটি গুরুত্বপূর্ণ পরিবহন পথ ছিল, বিশেষ করে যারা উত্তর-পশ্চিম সাইবেরিয়ায় ভ্রমণ করেন তাদের জন্য। আজ একটি রেলপথ দক্ষিণ-পশ্চিমে ভর্কুটা থেকে মস্কো পর্যন্ত চলে।

পেচোরা বরাবর[সম্পাদনা]

কোমি প্রজাতন্ত্রের দক্ষিণ-পূর্ব কোণে উরাল পর্বতমালায় নদীটি বেড়েছে। এই এলাকাটি পেচোরা-ইলিচ নেচার রিজার্ভের অংশ। উরালের অন্য দিকে উত্তর সোসভার হেডওয়াটার রয়েছে। নদীটি দক্ষিণে তারপর পশ্চিমে প্রবাহিত হয় এবং যক্ষের কাছে উত্তরে বাঁক নেয় যা ছোট নৌকাগুলির নৌচলাচলের প্রধান। একটি পোর্টেজ দক্ষিণে কামা অববাহিকার দিকে নিয়ে গিয়েছিল। পূর্বে উত্তর ডিভিনার উপনদী উপরের ভাইচেগদা। নদীটি কমসোমলস্ক-না-পেচোরের পাশ দিয়ে উস্ত-ইলিচ পর্যন্ত প্রবাহিত হয়েছে যেখানে ইলিচ পূর্ব থেকে মিলিত হয়েছে, তারপর উত্তর-পশ্চিমে ট্রয়েটস্কো-পেচোরস্ক (১,৩৫৯ কিলোমিটার (৮৪৪ মা) মুখ থেকে), উত্তরে ভুক্তিল এবং উস্ত-শষুগার যেখানে শষুগার পূর্ব থেকে মিলিত হয়েছে। তারপর নদীটি উত্তরে পেচোরা শহরে প্রবাহিত হয়, যেখানে ভোরকুটা থেকে রেলপথ অতিক্রম করে, তারপর উত্তরে উস্ত-উসা পর্যন্ত যেখানে পূর্ব থেকে ইউএসএ মিলিত হয় (ইউএসএ একসময় সাইবেরিয়ার একটি গুরুত্বপূর্ণ নদীপথ ছিল)। পেচোরা তারপর উত্তর-পশ্চিম, পশ্চিম, এবং পশ্চিম দক্ষিণ-পশ্চিমে বাঁক নেয়। ইজমা দক্ষিণ থেকে যোগ দেয়। তারপর এটি আরও পশ্চিমে উস্ট-সিলমা (মুখ থেকে ৪২৫ কিলোমিটার (২৬৪ মা) পর্যন্ত প্রবাহিত হয়, যেখানে পিজমা দক্ষিণ-পশ্চিম থেকে এবং সিলমা পশ্চিম থেকে মিলিত হয়েছে। আধুনিক সময়ের আগে লোকেরা সিলমা পর্যন্ত ভ্রমণ করত এবং শ্বেত সাগরে পৌঁছানোর জন্য পিয়োজাতে পোর্টেজ করত। তারপর পেচোরা উত্তরে মোড় নেয় এবং আর্কটিক আর্কটিক সার্কেল এবং নেনেট ওক্রুগের সীমানা অতিক্রম করে; পুস্তোজিয়র্স্ক ; নারিয়ান-মার, নেনেটসের রাজধানী এবং পেচোরা ব-দ্বীপের মাথায় একটি বন্দর; পেচোরা উপসাগর ; পেচোরা সাগর ; এবং অবশেষে বারেন্টস সাগর

জলবিদ্যা[সম্পাদনা]

নদীটির মাসিক গড় স্রাব ১৯৮১ থেকে ১৯৯৩ সালের মধ্যে ওকসিনো গ্রামে রেকর্ড করা হয়েছিল, যার মুখ থেকে উজান ১৪১ কিমি (৮৮ মা)। মানগুলি নীচের চিত্রে উপস্থাপন করা হয়েছে (মেট্রিক একক, m3/s)।[১]

কামা নদীতে খাল প্রকল্প[সম্পাদনা]

পেচোরা পর্যন্ত রেলপথের আগমনের আগে এই অঞ্চলে ভ্রমণের একটি গুরুত্বপূর্ণ উপায় ছিল একটি পোর্টেজ রোড, কামা অববাহিকার চেরডিন থেকে পেচোরার যক্ষ পর্যন্ত।

একই সাধারণ পথ বরাবর পেচোরা-কামা খালের জন্য একটি প্রকল্প ১৯৬০ থেকে ১৯৮০-এর দশকে ব্যাপকভাবে আলোচিত হয়েছিল, এই সময়ে পরিবহনের জন্য ততটা নয়, পেচোরা-কামা খালের কিছু অংশ গ্র্যান্ড নর্দার্ন রিভার রিভার্সাল স্কিমের অংশ হিসেবে কামাতে প্রসারিত করার জন্য। যাইহোক, প্রস্তাবিত খালের পথে ১৯৭১ সালে একটি ট্রিপল পারমাণবিক বিস্ফোরণ ছাড়া অন্য কোন নির্মাণ কাজ করা হয়নি, যা ৬০০ মিটার (২,০০০ ফু) দীর্ঘ এর বেশি একটি গর্ত খনন করেছিল।

সাহিত্যের সূত্র[সম্পাদনা]

পেচোরা নামের উৎস ছিল পেচোরিন (মিখাইল লারমনটোভের ১৮৩৯ সালের উপন্যাস এ হিরো অফ আওয়ার টাইমের নায়ক), যা রাশিয়ান সাহিত্যের একটি সুপরিচিত কাজ।

তথ্যসূত্র[সম্পাদনা]

  • গ্রেট সোভিয়েত এনসাইক্লোপিডিয়ায় পেচোরা
  1. "Pechora River at Oksino"। ArcticNet। সংগ্রহের তারিখ ২০১২-০৩-৩১ 
  2. "Fragmentation and Flow Regulation of the World's Large River Systems" (পিডিএফ)। ২০১৭-০৫-১৬ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১১-০৮-১৭