কলাম্বিয়া নদী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
কলম্বিয়া নদী
Corps-engineers-archives bonneville dam looking east.jpg
Columbiarivermap.png
কলাম্বিয়া নদী নিষ্কাশন অববাহিকা
দেশমার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা
রাজ্যওয়াশিংটন, অরেগন
প্রদেশব্রিটিশ কলাম্বিয়া
শহররেভেলস্টোক, বিসি, ক্যাসেলগার, বিসি, ওয়েনাটচি, ডব্লিউএ, পূর্ব ওয়েনাটচি, ডব্লিউএ, ট্রাই-সিটিস, ডাব্লুএ), ডালস, ওআর, হুড নদী,পোর্টল্যান্ড, ওআর, ভ্যাঙ্কুভার, ডাব্লুএ, লংভিউ, ডাব্লুএ, অ্যাস্টোরিয়া, ওআর
অববাহিকার বৈশিষ্ট্য
মূল উৎসকলম্বিয়া হ্রদ
ব্রিটিশ কলম্বিয়া, কানাডা
২,৬৯০ ফু (৮২০ মি)[২]
৫০°১৩′৩৫″ উত্তর ১১৫°৫১′০৫″ পশ্চিম / ৫০.২২৬৩৯° উত্তর ১১৫.৮৫১৩৯° পশ্চিম / 50.22639; -115.85139[১]
মোহনাপ্রশান্ত মহাসাগর, ক্লাটসপ কাউন্টি, অরেগন/প্যাসিফিক কাউন্টি, ওয়াশিংটন
০ ফু (০ মি)
৪৬°১৪′৩৯″ উত্তর ১২৪°৩′২৯″ পশ্চিম / ৪৬.২৪৪১৭° উত্তর ১২৪.০৫৮০৬° পশ্চিম / 46.24417; -124.05806স্থানাঙ্ক: ৪৬°১৪′৩৯″ উত্তর ১২৪°৩′২৯″ পশ্চিম / ৪৬.২৪৪১৭° উত্তর ১২৪.০৫৮০৬° পশ্চিম / 46.24417; -124.05806[৩]
অববাহিকার আকার২,৫৮,০০০ মা (৬,৭০,০০০ কিমি)
শাখা-নদী
প্রাকৃতিক বৈশিষ্ট্য
দৈর্ঘ্য১,২৪৩ মা (২,০০০ কিমি)[৪]
নিষ্কাশন
  • অবস্থান:
    মোহনা (গড়); মোহনা থেকে ১৮৮.৯ মাইল (৩০৪.০ কিমি) উজানে অরেগনের ডালসে সর্বোচ্চ ও সর্বনিম্ন[৫][৬][৭]
  • সর্বনিম্ন হার:
    ১২,১০০ ঘনফুট/সে (৩৪০ মি/সে)
  • গড় হার:
    ২,৬৫,০০০ ঘনফুট/সে (৭,৫০০ মি/সে)[৫][৮][৭]
  • Maximum rate:
    ১২,৪০,০০০ ঘনফুট/সে (৩৫,০০০ মি/সে)

কলম্বিয়া নদী ( আপার চিনুক : Wimahl বা Wimal ; Sahaptin : Nch'i-ওয়ানা বা Nchi ওয়ানা; সিনটিক্স উপভাষা swah'netk'qhu ) উত্তর আমেরিকার প্রশান্ত মহাসাগরীয় উত্তর পশ্চিম অঞ্চলের বৃহত্তম নদী[৯] কানাডার ব্রিটিশ কলম্বিয়ায় রকি পর্বতমালায় নদীটি উৎপন্ন হয়। এটি উত্তর-পশ্চিম এবং পরে মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনের মধ্য দিয়ে দক্ষিণে প্রবাহিত হয়, এরপরে পশ্চিমে প্রশান্ত মহাসাগরে মিলিত হওয়ার আগে ওয়াশিংটন এবং ওরেগন রাজ্যের বেশিরভাগ সীমানা গঠন করে। নদীটি ১,২৪৩ মাইল (২,০০০ কিমি) দীর্ঘ এবং এর বৃহত্তম শাখা নদী হ'ল স্নেক নদী। এর নিকাশী অববাহিকাটি প্রায় ফ্রান্সের আকারের সমান এবং এটি মার্কিন যুক্তরাষ্ট্রের সাতটি রাজ্য এবং কানাডার একটি প্রদেশের মধ্যে বিস্তৃত। জলের প্রবাহের হিসাবে মার্কিন যুক্তরাষ্ট্রের চতুর্থ বৃহত্তম নদী এবং প্রবাহের হিসাবে প্রশান্ত মহাসাগরে পতিত হওয়া উত্তর আমেরিকার নদী নদীগুলির মধ্যে কলাম্বিয়া সর্বশ্রেষ্ঠ।

কলম্বিয়া এবং এর উপনদীগুলি হাজার হাজার বছর ধরে এই অঞ্চলের সংস্কৃতি এবং অর্থনীতির কেন্দ্রস্থল। এগুলি অঞ্চলের বহু সাংস্কৃতিক গোষ্ঠীগুলির সাথে সংযোগ ঘটানোর দ্বারা প্রাচীনকাল থেকেই পরিবহণের জন্য ব্যবহৃত হয়। নদী ব্যবস্থায় বহু প্রজাতির অ্যানড্রোমাস মাছ রয়েছে, যেগুলি মিষ্টি জলের আবাস এবং প্রশান্ত মহাসাগরের লবণাক্ত জলে স্থানান্তরিত হয়। এই মাছগুলি—বিশেষত সালমন মাছের প্রজাতিগুলি— স্থানীয় লোকদের জন্য মূল জীবিকা সরবরাহ করে।

কলম্বিয়া নদীর প্রথম নথিভুক্ত ইউরোপীয় আবিষ্কার ছিল ব্রুনো ডি হেসেতা, যিনি ১৭৭৫ সালে নদীর মোহনাটি পর্যবেক্ষণ করেন। আঠারো শতকের শেষের দিকে, একটি বেসরকারি আমেরিকান জাহাজ প্রথম অ-দেশীয় নৌযান হিসাবে নদীতে প্রবেশ করে; এরপরে একজন ব্রিটিশ অনুসন্ধানকারী পৌঁছান, যিনি ওরেগন উপকূল রেঞ্জ পেরিয়ে উইলমেট উপত্যকায় উপস্থিত হন। পরবর্তী দশকগুলিতে, পশম ব্যবসায়ের সংস্থাগুলি একটি গুরুত্বপূর্ণ পরিবহন পথ হিসাবে কলম্বিয়া নদীকে ব্যবহার করে। স্থলপথের অভিযাত্রীরা কলম্বিয়া নদীর মনোরম কিন্তু দুর্গম গিরিপথ দিয়ে উইলমেট উপত্যকায় প্রবেশ করে এবং অগ্রগামীরা ক্রমবর্ধমান সংখ্যায় উপত্যকায় বসতি স্থাপন শুরু করে। বাষ্পজাহাজ নদীর তীরের জনগোষ্ঠী সম্প্রদায়ের মধ্যে সংযোগ এবং বাণিজ্যকে সহজতর করে; ঊনবিংশ শতাব্দীর শেষের দিকে রেলপথের আগমন ঘটে, অনেকগুলি সংযোগের পরিপূরক হিসাবে নদীর তীর বরাবর চলু হয়।

উনিশ শতকের শেষের দিক থেকে সরকারী ও বেসরকারী খাত নদীটির ব্যাপক উন্নয়ন সাধন করে। জাহাজ ও বার্জের চলাচলের সহায়তার জন্য নিম্ন কলম্বিয়া ও এর উপনদীগুলির পাশে লক তৈরি করা হয় এবং শিপিং চ্যানেলগুলি ড্রেজিং, রক্ষণাবেক্ষণ ও সম্প্রসারিত করা হয়। বিশ শতকের গোড়ার দিকে, বিদ্যুৎ উৎপাদন, নেভিগেশন, সেচ এবং বন্যা নিয়ন্ত্রণের জন্য নদীর ওপারে বাঁধগুলি নির্মিত হয়। কলম্বিয়ার মূল প্রবাহে ১৪ টি জলবিদ্যুৎ বাঁধ এবং এর শাখা প্রশাখাগুলিতে আরও অনেকগুলি রয়েছে, যেগুলি মার্কিন যুক্তরাষ্ট্রের মোট জলবিদ্যুৎ উৎপাদনের ৪৪ শতাংশ বেশি উৎপাদন করে। নদীর তীরে দুটি স্থানে পারমাণবিক বিদ্যুতের উৎপাদন হয়। পারমাণবিক অস্ত্রের জন্য কয়েক দশক ধরে হ্যানফোর্ড সাইটে প্লুটোনিয়াম উৎপাদিত হয়, যা এখন মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে দূষিত পারমাণবিক স্থান। এই উন্নয়নগুলি মূলত শিল্প দূষণ এবং মাছের অভিবাসনের পথে নদীর জলস্রোতে বাধার সৃষ্টি করে নদীর পরিবেশকে ব্যাপকভাবে পরিবর্তন করে।

প্রবাহ[সম্পাদনা]

কলম্বিয়া তার ১,২৪৩ মাইল পথের যাত্রা শুরু করে ব্রিটিশ কলম্বিয়ার (বিসি) দক্ষিণ রকি মাউন্টেন ট্র্যাঞ্চে। কলম্বিয়া হ্রদ; -সমুদ্রপৃষ্ঠের থেকে ২,৬৯০ ফুট (৮২০ মি) উচু; - এবং সংলগ্ন কলম্বিয়া জলাভূমি নদীর জলের উৎস গঠন করে। পরিখাটি কানাডিয় রকি এবং কলম্বিয়া পর্বতমালার মধ্যে খ্রিস্টপূর্বের একটি প্রশস্ত, গভীর এবং দীর্ঘ হিমবাহ উপত্যকা। কলম্বিয়া নদী প্রথম ২০০ মাইল (৩২০ কিমি) উইন্ডারমিয়ার হ্রদ এবং ইনভারমিয়ার শহরের মধ্য দিয়ে পরিখা দিয়ে উত্তর-পশ্চিমে প্রবাহিত হয়, এই অঞ্চলটি ব্রিটিশ কলম্বিয়ায় কলম্বিয়া উপত্যকা হিসাবে পরিচিত, তারপরে উত্তর-পশ্চিমে গোল্ডেন পর্যন্ত প্রবাহিত হয় এবং কিনবাসকেট হ্রদে প্রবেশ করে। সেলকির্ক পর্বতমালার উত্তরের প্রান্তকে ঘিরে এই নদীটি রেভেলস্টোক হ্রদ এবং অ্যারো হ্রদ পেরিয়ে বিগ বেন্ড কান্ট্রি নামে পরিচিত একটি অঞ্চল দিয়ে তীব্রভাবে দক্ষিণে বাঁক নেয়। রিভেলস্টোক, বিগ বেন্ড এবং কলম্বিয়া ভ্যালি মিলিতভাবে বিসি পার্লেন্সে কলম্বিয়া দেশ হিসাবে অভিহিত হয়। অ্যারো হ্রদের থেকে নিন্ম প্রবাহে, কলম্বিয়া পশ্চিম কুতেনে অঞ্চলের দুটি বসতিকে অতিক্রম করে, এর একটি হল কাস্তেলেগার শহর যা কুতেনে নদীর সাথে কলম্বিয়ার সঙ্গম স্থলে অবস্থিত এবং অন্যটি হল ট্রেইল। পেন্ড ওরেইল নদীটি মার্কিন যুক্তরাষ্ট্র-কানাডার সীমানার প্রায় ২ মাইল (৩ কিমি) উত্তরে কলম্বিয়ার সাথে মিলিত হয়। [১০]

তথ্যসূত্র[সম্পাদনা]

মন্তব্য[সম্পাদনা]

  1. "Columbia Lake"Canadian Geographical Names Data Base। Natural Resources Canada। ২০১৫। সেপ্টেম্বর ৩০, ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ২৯, ২০১৫ অজানা প্যারামিটার |url-status= উপেক্ষা করা হয়েছে (সাহায্য)
  2. Marsh, James H. (২০১৩)। "Columbia River"The Canadian Encyclopedia। Historica Foundation। সেপ্টেম্বর ২২, ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ৩০, ২০১৫ অজানা প্যারামিটার |url-status= উপেক্ষা করা হয়েছে (সাহায্য)
  3. "Columbia River"Geographic Names Information SystemUnited States Geological Survey। নভেম্বর ২৮, ১৯৮০। সংগ্রহের তারিখ এপ্রিল ১, ২০০৮
  4. "The Columbia River"। Columbia River Keeper। ২০১৩। সেপ্টেম্বর ২৪, ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ডিসেম্বর ৫, ২০১৩ অজানা প্যারামিটার |url-status= উপেক্ষা করা হয়েছে (সাহায্য)
  5. উদ্ধৃতি ত্রুটি: অবৈধ <ref> ট্যাগ; USGSrivers নামের সূত্রের জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  6. Kimbrough, R. A.; Ruppert, G. P.; Wiggins, W. D.; Smith, R. R.; Kresch, D. L. (২০০৬)। "Water Data Report WA-05-1: Klickitat and White Salmon River Basins and the Columbia River from Kennewick to Bonneville Dam" (PDF)Water Resources Data-Washington Water Year 2005। United States Geological Survey। জুন ১৮, ২০১২ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ১, ২০০৮ অজানা প্যারামিটার |url-status= উপেক্ষা করা হয়েছে (সাহায্য)
  7. Loy এবং অন্যান্য 2001, পৃ. 164–65।
  8. Kimbrough, R. A.; Ruppert, G. P.; Wiggins, W. D.; Smith, R. R.; Kresch, D. L. (২০০৬)। "Water Data Report WA-05-1: Klickitat and White Salmon River Basins and the Columbia River from Kennewick to Bonneville Dam" (PDF)Water Resources Data-Washington Water Year 2005। United States Geological Survey। জুন ১৮, ২০১২ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ১, ২০০৮ অজানা প্যারামিটার |url-status= উপেক্ষা করা হয়েছে (সাহায্য)
  9. According to the United States Geological Survey fact sheet, "Largest Rivers in the United States" ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত জুলাই ৯, ২০১৭ তারিখে, "Rivers are considered large on the basis of one or more of three characteristics: total length from source to mouth, area of basin (watershed) drained by the stream, and average rate of flow (discharge) at the mouth." The Columbia is the largest river of the Pacific Northwest in all three senses.
  10. "The Atlas of Canada: Toporama – Topographic Maps"। Natural Resources Canada। ২০১৫। মে ৯, ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ৩০, ২০১৫