পূর্ণদাস বাউল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পূর্ণ(চন্দ্র) দাস বাউল সম্রাট
জন্ম (১৯৩৩-০৩-১৮) ১৮ মার্চ ১৯৩৩ (বয়স ৮১)
বীরভূম জেলা, পশ্চিমবঙ্গ, ভারত
পেশা বাউল, কবি, ধর্ম গায়ক, প্রার্থনা নেতা, সুরকার, অভিনেতা
ওয়েবসাইট www.baulsamrat.com

পূর্ণদাস বাউল একজন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন ভারতীয় বাঙালি বাউল গান শিল্পী।[১][২] তাঁর জন্ম পশ্চিমবঙ্গের বীরভূম জেলার রামপুরহাটের সন্নিকটে একচক্কা গ্রামে, ১৯৩৩ সালে। পিতার নাম নবনীদাস বাউল।[৩]

ছোটোবেলা থেকেই পুর্ণদাস পিতার হাত ধরে বহু বাউল সম্মেলনে গিয়েছিলেন। মাত্র ছবছর বয়সে পূর্ণদাস দুর্ভিক্ষের হাত থেকে পরিবারকে বাঁচাতে গান গাইতে পথে নামেন। সাত বছর বয়েসে সীতারাম ওঙ্কারনাথ নামে এক সাধকের প্রেরণায় পূর্ণদাস বাংলার বাইরেও গান গাইতে বের হন। নবছর বয়েসে জয়পুরে এক প্রতিযোগিতায় স্বর্ণপদক জয়ের মাধ্যমে তার জয়যাত্রার সূচনা হয়। বছর বারোর পূর্ণদাস পিতার সঙ্গে কলকাতায় রংমহল থিয়েটার এবং বঙ্গসংস্কৃতির মেলায় গান গাইতে আসত। তার গানের ক্যাসেট সেই সময় কলকাতায় সর্বোচ্চ কাটতি পায়।

১৯৬০ সালে পূর্ণদাস সান ফ্রান্সিস্কোর এক গানের অনুষ্ঠানে বব ডিলানের পূর্বতন ম্যানেজার অ্যালবার্ট গ্রসম্যান কর্তৃক নিমন্ত্রিত হন। তার পর তিনি আমেরিকার বিভিন্ন জায়গায় ভ্রমণ করেন। বব ডিলানের সঙ্গে কিছুদিন কাজ করেন ও বব ডিলানের ভিটা বিয়ারসভিল পরিভ্রমণ করেন। ডিলানের সঙ্গে পূর্ণদাসের অনেক রেকর্ড করা হয়। ডিলান নিজেকে গরব করে "বাউল অফ আমেরিকা" বলতেন। পরে পূর্ণদাস আসেন ফ্রান্সর নাইস শহরে। মাইক জ্যাগারের ম্যানেজার তাঁকে সেখানের "রোলিং স্টোন" স্টুডিওতে নিমন্ত্রণ করেন। মাইক জ্যাগার তাঁর গানের সঙ্গে নাচতে খুব ভালোবাসতেন। এইভাবে পূর্ণদাস পৃথিবীর বহু দেশে বাউল গান গেয়ে ঘুরে বেরিয়েছেন।

তথ্যসুত্র[সম্পাদনা]

  1. "Padma Awards Announced" (Press release)। Ministry of Home Affairs। 25 January 2013। সংগৃহীত 27 January 2013 
  2. Hunt, Ken। "Purna Chandra Das Baul"। AllMusic। সংগৃহীত 15 October 2011 
  3. "Interview with Purna Das Baul"। Beatofindia.com। সংগৃহীত 15 October 2011 

বহির্গামী যোগসূত্র[সম্পাদনা]