পুডিং

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পুডিং
ধরনপুডিং

পুডিং হল এক ধরনের খাবার যা মূলত খাবারের অংশ হিসাবে একটি ডেজার্ট বা স্যারি (নোনতা বা মশলাদার) খাবার হতে পারে।[২]

মূলত মিষ্টান্ন বোঝাতে পুডিং শব্দের ব্যবহার শুরু হলেও সময়ের সাথে সাথে মিষ্টি খাবারগুলি বর্ণনা করার জন্য এই শব্দটি প্রায় একচেটিয়াভাবে ব্যবহার হয়ে আসছে। এটি বিশেষত সসেজগুলির জন্য ব্যবহৃত একই জাতীয় প্রক্রিয়া ব্যবহার করে তৈরি করা হয়, যার মধ্যে বেশিরভাগ ক্ষেত্রে মাংস এবং অন্যান্য উপাদান থাকে। কালো (রক্ত) পুডিং এবং হাগিস এই ঐতিহ্য থেকে বেঁচে আছে।

যুক্তরাজ্য এবং কমনওয়েলথের কয়েকটি দেশে পুডিং শব্দটি এখনও মিষ্টি এবং মজাদার উভয় খাবারের বর্ণনা দিতে ব্যবহৃত হয়। যোগ্য না হলে, দৈনন্দিন ব্যবহারের শব্দটি সাধারণত একটি মিষ্টান্নকে বোঝায়; যুক্তরাজ্যে, পুডিং একটি ডেজার্ট কোর্সের প্রতিশব্দ হিসাবে ব্যবহৃত হয়। ডেজার্টের পুডিংগুলি সমৃদ্ধ, মোটামুটি সমজাতীয় স্টার্চ- বা দুগ্ধভিত্তিক মিষ্টান্ন যেমন চালের পুডিং, স্টিমযুক্ত কেক মিশ্রণগুলি যেমন ট্রেইল স্পঞ্জের পুডিংয়ের সাথে ক্রিসমাসের পুডিংয়ের মতো শুকনো ফলের মতো উপাদানের সংযোজন ছাড়া।[৩] মজাদার খাবারের মধ্যে রয়েছে ইয়র্কশায়ার পুডিং, কালো পুডিং, স্যুট পুডিং এবং স্টেক এবং কিডনি পুডিং।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Olver, Lynne (২০০০)। "The Food Timeline: pudding"The Food Timeline। সংগ্রহের তারিখ ২০০৭-০৫-০৩ 
  2. The word pudding is believed to come from the French boudin, originally from the Latin botellus, meaning "small sausage", referring to encased meats used in medieval European puddings.[১]
  3. Oxford English Dictionary