পিটারবার্গ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
পিটারবার্গ
শহর এবং একক কর্তৃপক্ষ
পিটারবার্গের অফিসিয়াল লোগো
পিটারবার্গ শহরের কাউন্সিল প্রতীক[১]
নীতিবাক্য: Upon this rock
Peterborough shown within Cambridgeshire
Peterborough shown within Cambridgeshire
স্থানাঙ্ক: ৫২°৩৫′ উত্তর ০°১৫′ পশ্চিম / ৫২.৫৮৩° উত্তর ০.২৫০° পশ্চিম / 52.583; -0.250
সার্বভৌম রাষ্ট্র যুক্তরাজ্য
সংবিধানি দেশ ইংল্যান্ড
অঞ্চল ইংল্যান্ডের পূর্বে[২]
আনুষ্ঠানিক কাউন্টি ক্যামব্রিজশায়ার
Admin HQ পিটারবার্গ
শহরের অবস্থা ১৫৪১[৩]
অন্তর্ভুক্ত ১৮৭৪
একক ১৯৯৮
সরকার
 • ধরন Non-metropolitan district
 • পরিচালকবর্গ Peterborough City Council
 • নেতৃত্ব নেতা এবং মন্ত্রণালয়
 • কার্যনির্বাহী রক্ষণশীল
 • এমপি স্টুয়ার্ট জ্যাকসন (Con)
সাইলেশ ভেরা (Con)
আয়তন
 • মোট ৫১.১৯ বর্গমাইল (১৩২.৫৮ কিমি)
জনসংখ্যা (২০১১)
 • মোট ১,৮৪,৫০০
 • ঘনত্ব ৩৬০০/বর্গমাইল (১৩৯০/কিমি)
 • জাতিতত্ত্ব ৮৬.৮
সময় অঞ্চল জিএমটি (ইউটিসি০)
পোস্টকোড এলাকা PE
এলাকা কোড ০১৭৩৩
আইএসও ৩১৬৬-২ GB-PTE
ওএনএস কোড 00JA (ONS)
E06000031 (GSS)
ওএস গ্রিড তথ্য TL185998
NUTS 3 UKH11
ওয়েবসাইট www.peterborough.gov.uk

পিটারবার্গ (ইংরেজি: Peterborough; /[অসমর্থিত ইনপুট]ˈptərbrə/ বা শুনুনi/ˈptərbərə/)একটি ক্যাথেড্রাল শহর এবং এখানে একটি স্থানীয় সরকার প্রতিষ্ঠিত রয়েছে। এই শহর যুক্তরাজ্য-এর উত্তরে অবস্থিত। জুন, ২০০৭ অনুযায়ী এই শহরের জনসংখ্যা ১৮৪, ৫০০। এই শহর নেন নদীর তীরে অবস্থিত। এই নদী ৪৮ কিলোমিটার (৩০ মাইল) উত্তর-পূর্বে যেয়ে উত্তর মহাসাগর-এ পতিত হয়েছে। এখানে অবস্থিত পূর্ব উপকূল মেইন লাইন রেলওয়ে স্টেশন লন্ডনএডিনবার্গ-এর মধ্যে একটি গুরুত্বপূর্ণ স্থাপনা।

এখানকার ভূমিরূপ প্রায় সমতল, এবং কোথাও কোথাও সমুদ্রপৃষ্ঠের চেয়েও নিচে। দ্যা ফেন্স নামে পরিচিত ভূমিরুপ পিটারবার্গের পূর্বে অবস্থিত। পিটারবার্গের পশ্চিমে হ্যাম্পঅনশায়ার ও রাটল্যান্ড; উত্তরে লিঙ্কনশায়ার এবং দক্ষিণে ও পূর্বে ক্যামব্রিজশায়ার

এখানে মানুষের বসবাস সেই ব্রোঞ্জ যুগ হতে শুরু। শহরের পূর্বে অবস্থিত ফ্ল্যাগ ফেন প্রত্নতাত্ত্বিক গবেষণা হতে তাই জানা যায়। এখান থেকে প্রাপ্ত উপাদান রোমান সাম্রাজ্যের অবস্থিতির প্রমাণ দেয়। এছাড়া ইংল্যান্ড-এ একসময় বসবাসকারী অ্যাংলো-স্যাক্সোন জাতির তৈরী মনাস্টারির ভগ্নাবশেষও পাওয়া গেছে। তখন একে বলা হত মেডেশ্যামস্টেড, এবং তারপর পিটারবার্গ ক্যাথেড্রাল। ঊনবিংশ শতাব্দিতে রেলওয়ে আসার পর থেকে এই এলাকার জনসংখ্যা বেড়েই চলে। পিটারবার্গ তখন একটি শিল্প অঞ্চল হয়ে ওঠে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধ হওয়ার পর থেকেই এই অঞ্চলের জনসংখ্যা পুনরায় কমতে থাকে, যদ্দিন না ১৯৬০ সালে নতুন শহর (নিউ টাউন বা New town) গড়ে ওঠে। এরপর থেকে পুনরায় এই অঞ্চলের জনসংখ্যা বেড়ে চলে। ১ বিলিয়ন পাউন্ড মূল্যের উন্নয়ন কাজ এই অঞ্চলের চারপাশ দিয়ে করা হচ্ছে।

অর্থনীতি[সম্পাদনা]

পুনঃউন্নয়ন[সম্পাদনা]

পিটারবার্গ বর্তমানে অর্থনৈতিক উন্নতির অবস্থায় আছে। ইংল্যান্ডের অন্যান্য দেশের তুলনায় এই অঞ্চলের উন্নতি ভাল, কারণ ২০১২ সালে একটি বিশাল বাজেটের পুনঃউন্নয়ন প্রকল্প হাতে নেয়া হয়েছে। ২০০৫ সালে ইংল্যান্ডের অর্থনৈতিক উন্নতির হার ৫.৫% ছিল, কিন্তু পিটারবার্গের ছিল ৬.৯%। গৃহস্থালি পণ্যের দামানুসারে এর গ্রস ভ্যালু অ্যাডেড বা জিভিএ(Gross value added or GVA)এর তালিকা নিম্নরূপঃ

বছর আঞ্চলিক জিভিএ[৪] কৃষি[৫] শিল্প[৬] কাজ[৭]
১৯৯৫ ১৮২১ ১৬ ৫৫২ ১২৫৪
২০০০ ২৩৮৭ ১২ ৫৮০ ১৭৯৫
২০০৩ ২৯৩২ ১৫ ৭২৭ ২১৮৯

সম্প্রতি করা কিছু জরিপে দেখা গেছে পিটারবার্গ পূর্ব যুক্তরাজ্যের সবচেয়ে অর্থনৈতিক উন্নত দেশ। উপর্যুক্ত তালিকাটি এটাও বোঝায়, যে পূর্ব ইংল্যান্ডের অন্যান্য অঞ্চলের চেয়ে এই অঞ্চলের অর্থনৈতিক উন্নতি অনেক দ্রুত। ইংল্যান্ডের ব্যবসা জনসংখ্যা বৃদ্ধিতেও পিটারবার্গ ৩.৭৮% হারে নেতৃত্ব দিচ্ছে।

১৯৯৪ সালে পিটারবার্গ ইংল্যান্ডের ৪টি পরিবেশীয় অঞ্চলের মধ্যে একটি হয়। বর্তমানে এই অঞ্চল ইংল্যান্ডের পরিবেশ রাজধানী হওয়ার চেষ্টা করছে।

কর্মস্থান[সম্পাদনা]

২০০১ সালে কৃত এক জরিপে দেখা গেছে পিটারবার্গের ৯০,৬৫৬ জন মানুষের কাজের স্থান রয়েছে এবং ৬০,১১৮ জন পিটারবার্গের ও বাকি ৩০,৩৫৮ জন অন্যান্য অঞ্চলের। পিটারবার্গের মাথাপিছু আয় অন্যান্য অঞ্চলের চেয়ে কম। প্রতি ঘন্টার কাজের দাম ৯.৭৭ পাউন্ড, অথচ গড়ে পুরো ইংল্যান্ডে এই হার ১১.৬৯ পাউন্ড। সরকারের এম ১১ করিডর অনুযায়ী পিটারবার্গ আরো ১৭,৫০০ কাজের স্থান সৃষ্টি করার চেষ্টা করছে, কারণ ২০২০ সালের দিকে এই অঞ্চলের জনসংখ্যা প্রায় ২০০,০০০ হবে।

যাতায়াত ব্যাবস্থা[সম্পাদনা]

পিটারবার্গ পূর্ব উপকূল মেইন লাইন-এর একটি গুরুত্বপূর্ণ থামার স্থান। কেন্দ্রীয় ইংল্যান্ড থেকে এখানে আসতে ট্রেনে ৪৫-৫০ মিনিট লাগে। এই উচ্চগতিসম্পন্ন ট্রেন কিংস ক্রস থেকে এডিনবার্গ পর্যন্ত যায়। পূর্ব উপকূলীয় মেইন লাইন কোম্পানি প্রতি ২০ মিনিট অন্তর এই ট্রেন ছাড়ে। পূর্ব মধ্যভূমীয় ট্রেন (East Midlands Trains) পিটারবার্গ থেকে লিঙ্কন লাইন পর্যন্ত ট্রেন যাতায়াত নিয়ন্ত্রণ করে। ক্রস কান্ট্রি নিয়ন্ত্রন করে বার্মিংহাম থেকে পিটারবার্গ লাইন সহ আবেলিও বৃহৎ অ্যাংলিয়া ও এলাই থেকে পিটারবার্গ লাইন, স্ট্যানস্টেশ বিমানবন্দর পর্যন্ত ট্রেনের যাতায়াত নিয়ন্ত্রন করে। পিটারবার্গের একটি ব্যবসায় বিমানবন্দর সহ ক্যামব্রিজশায়ার এর হোমে ও পিটারবার্গ/সিবসন বিমানবন্দর রয়েছে। এছাড়া সিবসনে একটি প্যারাস্যুট স্কুল রয়েছে।

লুইস কুবিট কর্তৃক ১৮৪৭ সালে নির্মিত নেন নদীর ওপর ঐতিহাসিক সেতু।
কুইন্‌স গেট শপিং সেন্টার-এ অবস্থিত পিটারবার্গ বাস স্টেশন।

১৭৬১ সালের দিকে নেন নদী উইসবেচ থেকে নর্থাম্পটন-এ যাতায়াতের ব্যাবস্থা সুগম করেছে। কারণ একটি সবুজ সেতু নদীর ওপর দিয়ে রেলওয়ে লাইনকে বহন করে নিয়ে যায়। ১৮৪৭ সালে লুইস কুবিট এই সেতু নির্মাণ করেন। তিনি এছাড়াও অস্ট্রেলিয়া, দক্ষিণ আমেরিকাভারত-এর অনেক বিখ্যাত সেতু নির্মাণ করেছেন। ১৯১০ ও ১৯১৪ সালের কিছু মেরামত ছাড়া সেতুটি তিনি যেমন বানিয়েছিলেন ঠিক তেমনই আছে। সম্প্রতি করা একটি জরিপনুযায়ী এই সেতুটি যুক্তরাজ্যের সবচেয়ে পুরোনো সেতু, যেটি এখনও টিকে আছে। অষ্টাদশ শতাব্দির দিকে নির্মিত শহর সেতু, কাস্টম হাউজ তখনকার যুগের প্রতিনিধিত্ব করছে।

জনসংখ্যার উপাত্ত[সম্পাদনা]

জনসংখ্যা[সম্পাদনা]

জুন, ২০০৭ অনুযায়ী পিটারবার্গের জনসংখ্যা ১৮৫,৫০০ জন। জাতীয় পরিসংখ্যান বিভাগ অনুযায়ী ২০২০ সালের দিকে এই শহরের জনসংখ্যা ১৯০,৭০০ হবে। এবং ক্যামব্রিজশায়ার দেশিয় গবেষকদের মতে ২০২১ সালের দিকে এই শহরের জনসংখ্যা আনুমানিক ২০৪,০০০ হবে। ১৯০১ সাল হতে বর্তমান পর্যন্ত এই শহরের জনসংখ্যার প্রতিবেদন নিম্নরুপঃ[৮]

বছর শহর সোক পুনর্বন্টন
১৯০১ ৩০,৮৭২ ৪১,১২২ ৪৬,৯৮৬
১৯১১ ৩৩,৫৭৪ ৪৪,৭১৮ ৫৩,১১৪
১৯২১ ৩৫,৫৩২ ৪৬,৯৬৯ ৫৮,১৮৬
১৯৩১ ৪৩,৫৮১[৯] ৫১,৮৩৯ ৬৩,৭৪৫
১৯৩৯[১০] ৪৯,২৪৮ ৫৮,৩০৩ 69,855
১৯৫১ ৫৩,৪১৭ ৬৩,৭৯১ ৭৬,৫৫৫
১৯৬১ ৬২,৩৪০ ৭৪,৭৫৮ ৮৯,৭৯৪
১৯৭১ ৬৯,৫৫৬ ৮৫,৮২০[১১] ১০৫,৩২৩
১৯৮১ ১৩১,৬৯৬[১২]
১৯৯১ ১৫৫,০৫০
২০০১ ১৫৬,০৬০
২০১১ ১৮৪,৫০০

তথ্যসূত্র[সম্পাদনা]

পাদটীকা[সম্পাদনা]

  1. Grant of arms by letters patent sealed by Garter, Clarenceux and Norroy & Ulster Kings of Arms dated 6 September 1960.
  2. The nine Government Office regions formed in 1994, were adopted in place of the eight standard statistical regions during 1999. East Anglia is now defined as Level 2 Nomenclature of Territorial Units for Statistics. See Hierarchical list of the Nomenclature of Territorial Units for Statistics and the statistical regions of Europe The European Commission, Statistical Office of the European Communities (Retrieved 6 January 2008). ওয়েব্যাক মেশিনে অবস্থিত আর্কাইভ কপি ওয়েব্যাক মেশিনে অবস্থিত আর্কাইভ কপি
  3. Beckett, John V. City Status in the British Isles, 1830–2002 (p.14) Ashgate Publishing, Aldershot, 2005.
  4. Components may not sum to totals due to rounding.
  5. Includes hunting and forestry.
  6. Includes energy and construction.
  7. Includes financial intermediation services indirectly measured.
  8. A vision of Peterborough Great Britain Historical GIS Project, University of Portsmouth, Department of Geography (Retrieved 30 October 2010).
  9. Enlarged to include former Gunthorpe CP, Longthorpe CP, Paston CP, Peterborough Without CP, Walton CP and Werrington CP from Peterborough RD in ১৯২৯.
  10. Because of the Second World War there was no census taken in 1941. However, following the passage into law (on 5 September) of the National Registration Act 1939, a population count was carried out on 29 September which was, in effect, a census.
  11. Aggregate of Peterborough MB, Peterborough RD and Barnack RD for illustration from 1965. A vision of Britain through time presents long-run change by redistricting historical statistics to modern units.
  12. Enlarged to include former Peterborough RD, Barnack RD, Thorney RD, Old Fletton UD and Orton Longueville CP from Norman Cross RD in 1974.

গ্রন্থপঞ্জি[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:Peterborough টেমপ্লেট:Cambridgeshire টেমপ্লেট:River Nene টেমপ্লেট:East of England টেমপ্লেট:UK cities টেমপ্লেট:Unitary authorities of England স্থানাঙ্ক: ৫২°৩৫′ উত্তর ০°১৫′ পশ্চিম / ৫২.৫৮৩° উত্তর ০.২৫০° পশ্চিম / 52.583; -0.250