পার্বত্য চট্টগ্রাম উপজাতীয় কল্যাণ সমিতি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

পার্বত্য চট্টগ্রাম উপজাতীয় কল্যাণ সমিতি ১৯৬৬ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানে প্রতিষ্ঠিত একটি রাজনৈতিক দল। দলটি কাপ্তাই বাঁধ নির্মাণের ফলে বাস্তুচ্যুত ১,০০,০০০ জনগোষ্ঠীকে উপস্থাপন ও তাঁদের পুনর্বাসন ও ক্ষতিপূরণ আদায়ের লক্ষে তৈরি হয়। এর নেতৃত্বে ছিলেন অনন্ত বিহারী কীসা ও জে বি লারমা। এটি পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির পূর্বসূরী ছিল, যা পরে পার্বত্য চট্টগ্রামের প্রধান রাজনৈতিক দল হিসাবে আত্মপ্রকাশ করে এবং উপজাতি ও জনগণের স্বায়ত্তশাসন ও অধিকার অর্জনের জন্য বাংলাদেশ রাষ্ট্রীয় বাহিনীর বিরুদ্ধে বিদ্রোহ চালানোর জন্য শান্তি বাহিনী প্রতিষ্ঠা করে।

পার্বত্য চট্টগ্রাম উপজাতীয় কল্যাণ সমিতির সমর্থন নিয়ে ১৯৭০-এর নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মানবেন্দ্র নারায়ণ লারমা চট্টগ্রাম থেকে প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হন।[১] বাংলাদেশের জন্মের পর মানবেন্দ্র নারায়ণ লারমা ২৪ এপ্রিল ১৯৭২ সালে বাংলাদেশের খসড়া সংবিধান প্রণেতাদের কাছে পার্বত্য চট্টগ্রামের স্বায়ত্তশাসনের দাবিসহ মোট চার দফা দাবি পেশ করেন। দাবিগুলো ছিল:[২]

(ক) পার্বত্য চট্টগ্রামের স্বায়ত্তশাসন এবং নিজস্ব আইন পরিষদ গঠন
(খ) সংবিধানে ১৯০০ সালের রেগুলেশনের অনুরূপ সংবিধির অন্তর্ভুক্তি
(গ) উপজাতীয় রাজাদের দপ্তর সংরক্ষণ
(ঘ) ১৯০০ সালের রেগুলেশন সংশোধনের ক্ষেত্রে সাংবিধানিক বিধিনিষেধ এবং পার্বত্য চট্টগ্রামে বাঙালিদের বসতি স্থাপনে নিষেধাজ্ঞা আরোপ।

যদিও দাবিগুলি সরকার গ্রহণ করেনি।

তথ্যসূত্র[সম্পাদনা]