পায়রাচালি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
পায়রাচালি
(Common Emigrant)
Common Emigrant, Kolkata, West Bengal, India
পায়রাচালি (Common Emigrant)
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: Animalia
পর্ব: Arthropoda
শ্রেণী: Insecta
বর্গ: Lepidoptera
পরিবার: Pieridae
গণ: Catopsilia
প্রজাতি: C. pomona
দ্বিপদী নাম
Catopsilia pomona
(Fabricius, 1775)

পায়রাচালি[১] (বৈজ্ঞানিক নাম: Catopsilia pomona (Fabricius)) এক প্রজাতির প্রজাপতি, যার মূল শরীরটা এবং ডানাগুলি একঢালা হাল্কা বর্ণের। অবশ্য রঙের বিভিন্নতা দেখা যায়; যেমন সাদা, হাল্কা সবুজ, পীতাভ সাদা থেকে ফিকে হলুদও হতে পারে।[২] এরা ‌‍’পিয়েরিডি’ পরিবারের সদস্য।

আকার[সম্পাদনা]

প্রসারিত অবস্থায় এই প্রজাপতির ডানার আকার ৫৫-৮০মিলি মিটার দৈর্ঘ্যের হয়।[৩]

উপপ্রজাতি[সম্পাদনা]

ভারতে প্রাপ্ত পায়রাচালি এর উপপ্রজাতি হল- [৪]

  • Catopsilia pomona pomona Fabricius, 1775 – Oriental Lemon Emigrant

বিস্তার[সম্পাদনা]

মরুভূমি ও উষ্ণ মরুপ্রায় অঞ্চল ছাড়া ভারতের প্রায় সর্বত্র এদের দেখা যায়। সমগ্র দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়া এবং অষ্ট্রেলিয়া পর্যন্ত এদের পরিধি।

পায়রাচালির দল আর্দ্র মাটিতে বসে জলপান করছে (Mudpudding)

বর্ণনা[সম্পাদনা]

এই প্রজাপতিরা অত্যন্ত চঞ্চল প্রকৃতির। মাটির চার ফুট থেকে দশ-বারো ফুট উচ্চতা দিয়ে উড়ে বেড়ায়।[৫] এদের গতি কম এবং অনিশ্চিত ভঙ্গিতে ওড়ে। সামনের ডানার ওপর-পিঠের শীর্ষে কালো দাগ দেখা যায়, স্ত্রী ও পুরুষ উভয়ের তবে স্ত্রীদের ক্ষেত্রে কালো দাগটা বেশী চওড়া। নীচের দিকে স্ত্রী-পুরুষ কারোর কোনো ডানাতে দাগ নেই।

বৈশিষ্ট্য[সম্পাদনা]

ডিম[সম্পাদনা]

এদের ডিম সাদা বর্নের এবং লম্বা পুলির মত আকৃতির হয় যার মাথার দিকটা ছুঁচালো, দেখতে অনেকটা মিহি চালের মতো। দিন তিন-চারেকের মধ্য ডিম ফুটে শূককীট বেরোয়। পায়রাচালির ডিম সাধারনত পাতার খাঁজে দেখা যায়। ডিম ফুটে শূককীট বেরোতে ৩-৪ দিন সময় লাগে।

শূককীট[সম্পাদনা]

শূককীট গুলি ডিম ফুটে বেরনোর পর হাল্কা হলদেটে সবুজ রঙের এবং দৈররঘ্যে ০.৫ সেন্টিমিটার হয়। পরে রঙ পরিবর্তন হয়ে গাঢ় সবুজ হয়। এদের সমস্ত শরীরে খুব ছোট ছোট অসংখ্য গুঁটি বা অর্বুদ বর্তমান, তাই এদের দেহটি অসমান। প্রতিটি গুঁটি থেকে একটি করে খুব সূক্ষ্ম এবং ক্ষুদ্র রোঁয়া দেখা যায়।

আহার্য উদ্ভিদ[সম্পাদনা]

এই শূককীট Cassia ও তাদের সমগোত্রীয় কিছু গাছের পাতা যেমন- কলকাসুন্দা (Cassia sophera)[৬] , অমলতাস (Cassia fistula), কাষোদ (Cassia siamea), চাকুন্দে (Cassia tora)[৭] এছাড়া পলাশ Butea monosperma, Bauhinia racemosa ইত্যাদির রসালো অংশ আহার করে।

মূককীট[সম্পাদনা]

মূককীট এর রঙ হলুদাভ সবুজ আবার কখনো কখনো ফ্যাকাশে সবুজও হয়। এদের একটু চ্যাপ্টা গড়ন হয়।

জীবনচক্র[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Dāśagupta, Yudhājit̲̲̲̲̲̲a (২০০৬)। Paścimabaṅgera prajāpati (1. saṃskaraṇa. সংস্করণ)। Kalakātā: Ānanda। পৃ: ৭৩। আইএসবিএন 81-7756-558-3 
  2. Kunte, Krushnamegh (২০০০)। Butterflies of Peninsular India। New Delhi: Orient Blackswan Pvt. Ltd.। আইএসবিএন 81-7371-354-5 
  3. Isaac, Kehimkar (২০০৮)। The book of Indian Butterflies। New Delhi: Oxford University Press। পৃ: ১৬৪। আইএসবিএন 978 019569620 2 
  4. "Catopsilia pomona Fabricius, 1775 – Lemon Emigrant"। সংগৃহীত ১৮ অক্টোবর ২০১৬ 
  5. Bingham, C. T. 1907. Fauna of British India. Butterflies. Volume 2
  6. Gaden S. Robinson, Phillip R. Ackery, Ian J. Kitching, George W. Beccaloni and Luis M. Hernández. HOSTS - a Database of the World's Lepidopteran Hostplants [১]
  7. The book of Indian Trees। New Delhi: Oxford University Press। ২০১০। আইএসবিএন 01-9564-589-8 

বহিঃসংযোগ[সম্পাদনা]