বিষয়বস্তুতে চলুন

পরমজিৎ ধান্দা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দাপ্তরিক প্রতিকৃতি, ২০০৭

পরমজিৎ সিং ধান্দা (জন্ম ১৭ সেপ্টেম্বর ১৯৭১) হলেন একজন ব্রিটিশ লেবার পার্টির রাজনীতিবিদ যিনি ২০০১ থেকে ২০১০ সালের সাধারণ নির্বাচন পর্যন্ত গ্লুচেস্টারের সংসদ সদস্য (এমপি) ছিলেন, এই আসনের জন্য লেবার এমপি হিসাবে টেস কিংহামের উত্তরসূরি হয়েছিলেন।

পরমজিৎ সিং ধান্দা ১৭ সেপ্টেম্বর ১৯৭১ সালে হিলিংডন, পশ্চিম লন্ডনে অভিবাসী ভারতীয় পাঞ্জাবি শিখ পিতামাতার কাছে জন্মগ্রহণ করেন এবং সাউথহলে বেড়ে ওঠেন।[১] তার মা স্থানীয় হাসপাতালে একজন পরিচ্ছন্নতাকর্মী ছিলেন, যখন তার বাবা একজন লরি চালক ছিলেন।[২] নটিংহাম বিশ্ববিদ্যালয়ে পড়ার আগে তিনি মেলো লেন স্কুল, [২] হেইস, মিডলসেক্সের একটি রাষ্ট্রীয় ব্যাপক বিদ্যালয়ে শিক্ষিত হন, যেখানে তিনি ১৯৯৩ সালে ইঞ্জিনিয়ারিং ডিগ্রি অর্জন করেন এবং ১৯৯৫ সালে তথ্য প্রযুক্তিতে এমএ ডিগ্রি লাভ করেন।

ধান্দা ছিলেন প্রথম মন্ত্রী যিনি ভারতীয় ঐতিহ্যের যুক্তরাজ্যের সরকারে কাজ করেছেন এবং এখন পর্যন্ত একমাত্র শিখ মন্ত্রী রয়েছেন।[১]

ধান্দা একজন ব্রিটিশ-ভারতীয়, একজন ব্রিটিশ-পাঞ্জাবি এবং একজন ব্রিটিশ-শিখ।

ধান্দা বিয়ে করেছেন দুই সন্তান নিয়ে।[২] তিনি ১৯৯৯ সাল থেকে শপ, ডিস্ট্রিবিউটিভ অ্যান্ড অ্যালাইড ওয়ার্কার্স (USDAW) ইউনিয়নের সদস্য। তিনি ইংরেজি ছাড়াও পাঞ্জাবি এবং ফরাসি ভাষায় কথা বলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Vijay Riyait (১ জুন ২০১৫)। "My Political Race"। Progress Online। ৬ জুলাই ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ জুলাই ২০১৬ 
  2. "Parmjit Dhanda"Biteback Publishing। সংগ্রহের তারিখ ১৮ সেপ্টেম্বর ২০১৭