বিষয়বস্তুতে চলুন

টেস কিংহাম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

তেরেসা জেন কিংহাম [১] (জন্ম ৪ মে ১৯৬৩) একজন ব্রিটিশ লেবার পার্টির রাজনীতিবিদ। তিনি ১৯৯৭ থেকে ২০০১ সাল পর্যন্ত গ্লুচেস্টারের সংসদ সদস্য (এমপি) ছিলেন।

রাজনৈতিক কর্মজীবন[সম্পাদনা]

কিংহাম ১৯৯৭ সালে গ্লুচেস্টারের এমপি হিসাবে নির্বাচিত হন, কিন্তু ওয়েস্টমিনস্টারের প্রাসাদে কাজ করার পুরানো পদ্ধতি সম্পর্কে প্রকাশ্যে অভিযোগ করে মাত্র এক মেয়াদের পরেই হতাশাগ্রস্ত হয়ে সংসদ থেকে অবসর নেন।[২][৩] তিনি পরে হাউস অফ কমন্সে ওল্ড বয়েজ নেটওয়ার্কের প্রতি অসন্তোষ প্রকাশ করেন, বিভিন্ন সদস্যকে "মক কমব্যাটে চেম্বারের চারপাশে অবিরামভাবে তাদের কুঁচকি ঢোকা" এবং "ইয়া-বু আজেবাজে, পয়েন্ট-স্কোরিং এবং মূর্খ খেলায় লিপ্ত" বলে অভিযুক্ত করেন।[৪] সংসদে থাকাকালীন, কিংহাম সফলভাবে অগ্নিনির্বাপকদের সুরক্ষার জন্য আইন পরিবর্তন করতে এবং নবজাতক শিশুদের জন্য একটি দেশব্যাপী সিস্টিক ফাইব্রোসিস স্ক্রিনিং প্রোগ্রাম পেতে প্রচারণা চালায়। তিনি আন্তর্জাতিক উন্নয়ন নির্বাচন কমিটির সদস্য ছিলেন।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

কিংহাম মার্ক লুয়েচফোর্ডের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন, যিনি একজন সরকারী কর্মচারী, ওয়ার অন ওয়ান্টের ট্রাস্টি এবং "ওয়াজিং দ্য ওয়ার অন ওয়ান্ট" এর লেখক, সংগঠনের অফিসিয়াল ইতিহাস। তাদের তিনটি সন্তান রয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Kingham, Teresa Jane, (Tess), (Born 4 May 1963), Romney Marsh Partnership Co-ordinator, 2013–15" 
  2. Ward, Lucy (২০ মে ২০০০)। "It's just a boys club, says quitting Labour MP"The Guardian। সংগ্রহের তারিখ ৮ আগস্ট ২০০৬ 
  3. Debens, James (১৮ ফেব্রুয়ারি ২০০০)। "Creche plea by mother of the House"The Daily Telegraph। ২০ নভেম্বর ২০০২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৮ আগস্ট ২০০৬ 
  4. Kingham, Tess (২০ জুন ২০০১)। "Cheesed off by willy-jousters in a pointless parliament"The Guardian। সংগ্রহের তারিখ ৮ আগস্ট ২০০৬ 

বহিঃসংযোগ[সম্পাদনা]