প্রকৌশলে স্নাতক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ইঞ্জিনিয়ারিং স্নাতক (সংক্ষেপে বি.ই., বি.ইঞ্জি. বা ল্যাটিন ফর্মে বি.এ.আই ) একটি স্বীকৃত বিশ্ববিদ্যালয়ে ইঞ্জিনিয়ারিংয়ের উপর পড়াশোনা করার তিন থেকে পাঁচ বছর পর একজন শিক্ষার্থীকে প্রথম স্নাতকোত্তর একাডেমিক ডিগ্রি দেওয়া হয়। যুক্তরাজ্যে, স্নাতকোত্তর পর্যায় পর্যন্ত আরও অধ্যয়নের পাশাপাশি তালিকাভুক্ত প্রকৌশলী বা চার্টার্ড ইঞ্জিনিয়ার হিসাবে নিবন্ধকরণের জন্য একটি বি.ইঞ্জি. ডিগ্রি উপযুক্ত প্রকৌশল কাউন্সিলের পেশাদার ইঞ্জিনিয়ারিং প্রতিষ্ঠানগুলির মধ্যে একটি দ্বারা ডিগ্রি অনুমোদিত হবে। কানাডায়, কানাডিয়ান বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি কানাডিয়ান ইঞ্জিনিয়ারিং স্বীকৃতি বোর্ড (সিইএবি) দ্বারা অনুমোদিত হতে পারে । নতুবা, এটি মার্কিন যুক্তরাষ্ট্রে বৈদ্যুতিক এবং ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট (আইইইই) এর মতো অন্য কোন পেশাদার প্রকৌশল সংস্থা দ্বারা অনুমোদিত হতে পারে। বি.ইঞ্জি. ডিগ্রি চার্টার্ড ইঞ্জিনিয়ার (যুক্তরাজ্য), নিবন্ধিত প্রকৌশলী বা লাইসেন্সপ্রাপ্ত পেশাদার প্রকৌশলী হওয়ার জন্য অবদান রাখে এবং এই পেশার প্রতিনিধিদের দ্বারা অনুমোদিত হওয়ার প্রমাণ দেয়।

বি.ই. ডিগ্রিতে গণিত এবং বিজ্ঞানের উপর আরও বেশি জোর দেওয়া হয় যাতে ইঞ্জিনিয়াররা সমস্যার এক শাখা থেকে অন্য শাখায় সহজে যেতে পারে । মেরিন ইঞ্জিনিয়ারিংয়ের মতো নির্দিষ্ট ক্ষেত্রে মাল্টি-ডিসিপ্লিন প্রয়োজন হয়। মেরিন ইঞ্জিনিয়ারদেরকে যান্ত্রিক, রাসায়নিক এবং বৈদ্যুতিক প্রকৌশল জানতে হয়। কোনো ইঞ্জিনিয়ার যদি নির্দিষ্টভাবে একটি বিষয় এ পারদর্শী হন তবে তিনি বি.এসসি. ডিগ্রিধারি বলাই ভাল । একটি সাধারণ বি.এসসি. ডিগ্রি ১২৮ ক্রেডিটের হয়।অন্যদিকে স্টেট ইউনিভার্সিটি অফ নিউ ইয়র্ক মেরিটাইম বি.ই. ডিগ্রি ১৭২ ক্রেডিটের হয়।

মার্কিন যুক্তরাষ্ট্রের বেশিরভাগ ইঞ্জিনিয়ারিং প্রোগ্রাম ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক ডিগ্রি প্রদান করে। এটি ইঞ্জিনিয়ারিং স্কুলগুলির দ্বারা প্রদত্ত সর্বাধিক সাধারণ ডিগ্রি এবং শেষ পর্যন্ত  ইঞ্জিনিয়ারিং ক্ষেত্রে আপনার পিই (পেশাদার প্রকৌশলী সনদপত্র) অর্জনের জন্য একটি এফই (ফাংশনাল ইঞ্জিনিয়ার সার্টিফিকেশন) হিসাবে প্রধান ভূমিকা রাখে।[১]মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপের বেশিরভাগ বিশ্ববিদ্যালয় ইঞ্জিনিয়ারিং এ অধ্যয়নরত স্নাতকোত্তর শিক্ষার্থীদের বিজ্ঞান প্রকৌশল স্নাতক (বি.এসসি.ইঞ্জি.) , ইঞ্জিনিয়ারিং স্নাতক (বি.ইঞ্জি.), প্রকৌশল বিজ্ঞান স্নাতক (বি.ইঞ্জি.এসসি.) , ইঞ্জিনিয়ারিং এ বিজ্ঞানের স্নাতক (বি.এস.ই) বা ফলিত বিজ্ঞান স্নাতক (বি.এ.এসসি.) ডিগ্রি দিয়ে থাকে। উদাহরণস্বরূপ, কানাডা একমাত্র দেশ যা স্নাতক ইঞ্জিনিয়ারদের জন্য বি.এ.এসসি ডিগ্রি দেয়। অন্যান্য প্রতিষ্ঠানগুলি পড়াশোনার ক্ষেত্রে নির্দিষ্ট প্রকৌশল ডিগ্রি প্রদান করে, যেমন বিএসইই (বৈদ্যুতিক প্রকৌশলে স্নাতক) এবং বিএসএমই (মেকানিকাল ইঞ্জিনিয়ারিংয়ে বিজ্ঞানের স্নাতক)। [২]

ফরাসী-ভাষী কানাডায়, মূলত কুইবেক, ইঞ্জিনিয়ারিং স্নাতককে বি.ইং (ব্যাক্লরিয়া এন ইঞ্জিনিএরি ) হিসাবে উল্লেখ করা হয়। [৩]

ইংরেজি-ভাষী বিশ্বের সবচেয়ে কম জনপ্রিয় এবং সম্ভবত সবচেয়ে পুরাতন ডিগ্রি হল ব্যাক্লরিয়া এন আরটে ইঞ্জিনিএরা(বি.এ.আই.), এটি একটি লাতিন নাম যার অর্থ আর্ট অফ ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক[৪] এখানে ব্যাক্লরিয়া এন আরটে ইঞ্জিনিএরা দ্বারা ইঞ্জিনিয়ারদের আর্ট বা কাজ চালিয়ে যাওয়ার ক্ষেত্রে শ্রেষ্ঠত্ব বোঝায়। ডিগ্রিটি ভূষিত করা হয়েছে ডাবলিন বিশ্ববিদ্যালয় কর্তৃক(এর ট্রিনিটি কলেজ ডাবলিন ১৮১৪ সাল থেকে একটি স্কুল অব ইঞ্জিনিয়ারিং অর্জন করেছে) এবং আয়ারল্যান্ডের জাতীয় বিশ্ববিদ্যালয় (এনইউআই) এর সংগঠক বিশ্ববিদ্যালয়গুলি দ্বারা[তথ্যসূত্র প্রয়োজন], তবে সচারচর এটি প্রকৌশল স্নাতক হিসাবে পরিচিত এবং এন.ইউ.আই. গ্র্যাজুয়েটরা ইংরেজিতে অনুবাদিত করে বি.ই. ডিগ্রি হিসাবেও ব্যবহার করে যদিও এই ডিগ্রির উৎপত্তি লাতিন ভাষায় হয়েছে।[তথ্যসূত্র প্রয়োজন]

কিছু দক্ষিণ আফ্রিকান বিশ্ববিদ্যালয় তাদের ইঞ্জিনিয়ারিং ডিগ্রিগুলিকে বি.ইং হিসাবে উল্লেখ করে। ( ব্যাক্লরিয়াস ইঞ্জিনিএরঅউসে , আফ্রিকান ভাষায়)।

ইঞ্জিনিয়ারিং ক্ষেত্রসমূহ[সম্পাদনা]

ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক সাধারণত ইঞ্জিনিয়ারিংয়ের কোনো একটি নির্দিষ্ট ক্ষেত্রে নেওয়া হয়, যা কখনও কখনও বি.ই. (এ্যারো) বা বি.ইঞ্জি. (ইলেক ) এর মতো ডিগ্রির পোস্টনমিনালগুলিতেও লক্ষ্য করা যায়। ইঞ্জিনিয়ারিং ডিগ্রির জন্য পরিচিত ক্ষেত্রগুলির মধ্যে নিম্নলিখিত ক্ষেত্রগুলি অন্তর্ভুক্ত:

  • মহাকাশ প্রকৌশল
  • কৃষি প্রকৌশল
  • স্বয়ংচালিত প্রকৌশল
  • বায়োলজিক্যাল ইঞ্জিনিয়ারিং - বায়োকেমিক্যাল, বায়োমেডিক্যাল, বায়োসিস্টেমস এবং বায়োমোলিকুলার সহ
  • কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং - কাঁচামাল বা রাসায়নিক উপাদানগুলিকে আরও দরকারী বা মূল্যবান আকারে রূপান্তর করার প্রক্রিয়া নিয়ে কাজ করে
  • পরিষ্কার প্রযুক্তি - দক্ষতার সাথে শক্তি, জল ও কাঁচামাল এবং অন্যান্য দ্রব্যাদি ব্যবহার করে। কম বর্জ্য বা বিষাক্ততা তৈরি করে এবং সমতুল্য বা আরো বেশিকার্যকরী।
  • কম্পিউটার প্রকৌশল
  • কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল
  • পুরকৌশল - বিল্ডিং ইঞ্জিনিয়ারিং, পুরকৌশল , নির্মাণ প্রকৌশল, শিল্প, উত্পাদন, যান্ত্রিক, উপকরণ এবং নিয়ন্ত্রণ প্রকৌশল সহ বিস্তৃত ক্ষেত্র
  • ইলেক্ট্রিকাল এবং কম্পিউটার ইঞ্জিনিয়ারিং / ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং - কম্পিউটার ইঞ্জিনিয়ারিং, যোগাযোগ / যোগাযোগ সিস্টেম ইঞ্জিনিয়ারিং, তথ্য প্রযুক্তি, ইলেক্ট্রিকাল ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং, মাইক্রো ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং, মাইক্রো ইলেক্ট্রনিক্স, ন্যানোটেকনোলজি, মেকাট্রনিক্স, সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং, সিস্টেমস, ওয়্যারলেস অ্যান্ড টেলিকমিউনিকেশনস, ফটোভোলটাইক এবং পাওয়ার ইঞ্জিনিয়ারিং সহ অনেক বিস্তৃত ক্ষেত্র
  • বৈদ্যুতিক নিয়ন্ত্রণ ইঞ্জিনিয়ারিং - ইলেক্ট্রিকাল ইঞ্জিনিয়ারিংয়ের তুলনামূলকভাবে নতুন এবং আরও বিশেষত একটি উপশাখা, যা বৈদ্যুতিক নিয়ন্ত্রণ এবং তাদের প্রোগ্রামিং শাখাসমুহকে একত্রিত করার দিকে গুরুত্বআরোপ করে।
  • প্রকৌশল ব্যবস্থাপনা - শিল্প ও উত্পাদন পরিচালনার পরিকল্পনা এবং পরিচালনার জন্য ইঞ্জিনিয়ারিং নীতিগুলির প্রয়োগ
  • পরিবেশগত প্রকৌশল - এর মধ্যে পরিবেশগত, ভূতাত্ত্বিক, খনন, সামুদ্রিক এবং মহাসাগর প্রকৌশল প্রভৃতি ক্ষেত্রসমুহ অন্তর্ভুক্ত
  • আগুন সুরক্ষা ইঞ্জিনিয়ারিং - আগুন এবং ধোঁয়ার ধ্বংসাত্মক প্রভাব থেকে মানুষ এবং পরিবেশকে রক্ষা করার জন্য বিজ্ঞান ও প্রকৌশল নীতির প্রয়োগ।
  • ভূতাত্ত্বিক প্রকৌশল - সিভিল ইঞ্জিনিয়ারিং, মাইনিং ইঞ্জিনিয়ারিং, পেট্রোলিয়াম ইঞ্জিনিয়ারিং এবং আর্থ বিজ্ঞানের উপাদানগুলির সমন্বিত একটি মিশ্রিত শাখা।
  • ভূতত্ত্ব প্রকৌশল - অধিগ্রহণ, মডেলিং বিশ্লেষণ এবং স্থানিক ডেটা পরিচালনা, স্যাটেলাইটের অবস্থান, দূরবর্তী সংবেদন, ভুমি জরিপ, ওয়্যারলেস অবস্থান এবং ভৌগলিক তথ্য সিস্টেম (জিআইএস) এর উপর গুরুত্বআরোপ করে।
  • ভূ-প্রযুক্তিগত প্রকৌশল - সিভিল এবং মাইনিং ইঞ্জিনিয়ারিংয়ের সংমিশ্রণে গঠিত শাখা যা পৃথিবীর উপাদানের বিশ্লেষণের সাথে জড়িত।
  • তথ্য ইঞ্জিনিয়ারিং - তথ্য প্রযুক্তির মতোই।
  • শিল্প প্রকৌশল - সুবিধার পরিকল্পনা, উদ্ভিদ বিন্যাস, কাজের পরিমাপ, কাজের নকশা, পদ্ধতি প্রকৌশল, মানবিক উপাদান, উত্পাদন প্রক্রিয়া, অপারেশন পরিচালনা, পরিসংখ্যানগত মান নিয়ন্ত্রণ, ব্যবস্থা, মনোবিজ্ঞান এবং বেসিক অপারেশন পরিচালনা
  • ইনস্ট্রুমেন্টেশন ইঞ্জিনিয়ারিং - পরিমাপের সাথে জড়িত এমন একটি প্রকৌশল শাখা
  • ইন্টিগ্রেটেড ইঞ্জিনিয়ারিং - একটি বহু-শাখাবিশিষ্ট , ডিজাইন-প্রজেক্ট-ভিত্তিক ইঞ্জিনিয়ারিং ডিগ্রি প্রোগ্রাম।
  • লেদার ইঞ্জিনিয়ারিং - চামড়া এবং তার প্রয়োগের উপর ভিত্তি করে তৈরি একটি ফলিত রসায়ন শাখা।
  • উত্পাদন প্রকৌশল: এতে মেথড ইঞ্জিনিয়ারিং, উত্পাদন প্রক্রিয়া পরিকল্পনা, সরঞ্জাম নকশা, মেট্রোলজি, রোবোটিক্স, কম্পিউটার ইন্টিগ্রেটেড উত্পাদন, অপারেশন পরিচালনা এবং উত্পাদন পরিচালনা অন্তর্ভুক্ত রয়েছে।
  • ধাতব প্রকৌশল- এতে ধাতুবিদ্যা, পলিমার এবং সিরামিক ইঞ্জিনিয়ারিং অন্তর্ভুক্ত
  • মেরিন ইঞ্জিনিয়ারিং - এর মধ্যে রয়েছে নৌকা, জাহাজ, তেল রিগস এবং অন্য কোনও সামুদ্রিক জাহাজ বা কাঠামোর ইঞ্জিনিয়ারিং, পাশাপাশি সাগরভিত্তিক ইঞ্জিনিয়ারিং। বিশেষত, মেরিন ইঞ্জিনিয়ারিং হল মেকানিকাল ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং এবং কম্পিউটার বিজ্ঞান সহ জলবিদ্যুৎ প্রবণতা এবং অন-বোর্ড সিস্টেম এবং সমুদ্রবিদ্যা সংক্রান্ত প্রযুক্তির বিকাশ, নকশা, পরিচালনা এবং রক্ষণাবেক্ষণের জন্য ইঞ্জিনিয়ারিং সায়েন্স প্রয়োগ করার একটি শাখা । তবে এটি শক্তি উৎপাদন কেন্দ্র, যন্ত্রপাতি, পাইপিং, অটোমেশন এবং কোনও ধরণের সামুদ্রিক যানবাহন যেমন জাহাজ এবং সাবমেরিনের নিয়ন্ত্রণ ব্যবস্থায় সীমাবদ্ধ নয়।
  • যন্ত্র প্রকৌশল- এতে সমগ্র সিস্টেমের ইঞ্জিনিয়ারিং অন্তর্ভুক্ত যেখানে যান্ত্রিক বিজ্ঞানের নীতিগুলি পরিবহন, শক্তি, ভবন, মহাকাশ এবং মেশিন ডিজাইন সহ গতিশীল বস্তুতে প্রয়োগ হয়। এটি মেকানিক্স, গতিবিদ্যা, তাপবিদ্যুৎবিদ্যা, পদার্থ বিজ্ঞান, কাঠামোগত বিশ্লেষণ, উত্পাদন এবং বিদ্যুতের তাত্ত্বিক ক্ষেত্রগুলির প্রয়োগ অনুসন্ধান করে ।
  • মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং - এর মধ্যে মেকানিকাল ইঞ্জিনিয়ারিং, বৈদ্যুতিক প্রকৌশল, টেলিযোগাযোগ প্রকৌশল, নিয়ন্ত্রণ প্রকৌশল এবং কম্পিউটার প্রকৌশল অন্তর্ভুক্ত রয়েছে ।
  • খনিজ প্রকৌশল - খনিজ খনিগুলি আবিষ্কার, উত্তোলন, কাজে লাগানো, বিপণন ও ব্যবহারের সাথে সম্পর্কিত।
  • পারমাণবিক প্রকৌশল - প্রথাগতভাবে পারমাণবিক ফিশন, পারমাণবিক ফিউশন এবং এ সম্পর্কিত বিষয়গুলি যেমন তাপ / তাপবিদ্যুৎ পরিবহন, পারমাণবিক জ্বালানী বা অন্যান্য সম্পর্কিত প্রযুক্তি (যেমন, তেজস্ক্রিয় বর্জ্য নিষ্কাশন) এবং পারমাণবিক বিস্তারজনিত সমস্যাগুলি অন্তর্ভুক্ত। এমনকি তেজস্ক্রিয়তা থেকে সুরক্ষা, ক্ষুদ্রকণা শণাক্ত এবং চিকিত্সা পদার্থবিজ্ঞানও অন্তর্ভুক্ত থাকতে পারে।
  • পেট্রোলিয়াম ইঞ্জিনিয়ারিং - ইঞ্জিনিয়ারিংয়ের এমন একটি ক্ষেত্র যা পৃথিবীর মাটির তলদেশ থেকে হাইড্রোকার্বন অনুসন্ধান ও উত্পাদন সম্পর্কিত কার্যক্রমের সাথে সম্পর্কিত।
  • প্লাস্টিক ইঞ্জিনিয়ারিং - একটি বিস্তৃত ক্ষেত্র যা প্লাস্টিক প্রক্রিয়াজাতকরণ, ছাঁচ ডিজাইনিং এর সাথে সম্পর্কিত।
  • উৎপাদন প্রকৌশল - শব্দটি যুক্তরাজ্য এবং ইউরোপের উত্তর আমেরিকায় শিল্প প্রকৌশল হিসাবে ব্যবহৃত হয়। এর মধ্যে রয়েছে মেশিন, মানুষ, প্রক্রিয়া এবং পরিচালনা নিয়ে প্রকৌশল । সেই সাথে মেকানিক্সের তাত্ত্বিক ক্ষেত্রের প্রয়োগগুলি অনুসন্ধান করে।
  • টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং -এটি তিন ধরণের ফাইবারকে সুতায়, ফ্যাব্রিক, ও টেক্সটাইলে রূপান্তরের উপর ভিত্তি করে তৈরি।
  • রোবোটিকস এবং অটোমেশন ইঞ্জিনিয়ারিং - রোবোটিক্স এবং অটোমেশন প্রয়োগের জন্য সমগ্র প্রকৌশল ক্ষেত্রের সাথে সম্পর্কিত
  • স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারিং -এটি কাঠামোগত উপাদান, সিস্টেম এবং লোডগুলি নিয়ে বিশ্লেষণ, নকশা, পরিকল্পনা এবং গবেষণা করে, যাতে উচ্চতর ঝুঁকির ভবনগুলো ব্যবহারকারীরা সুরক্ষিত থাকে সেইসাথে ডিজাইনের লক্ষ্যগুলি অর্জিত হয়।
  • সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং - সফ্টওয়্যারটির নকশা, বাস্তবায়ন, পরীক্ষা এবং ডকুমেন্টেশন সম্পর্কিত বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত জ্ঞান, পদ্ধতি এবং অভিজ্ঞতার নিয়মানুযায়ী প্রয়োগ
  • সিস্টেম ইঞ্জিনিয়ারিং - জটিল সিস্টেমগুলির বিশ্লেষণ, নকশা, বিকাশ এবং সংস্থার উপর গুরুত্বআরোপ করে।

আন্তর্জাতিক ভিন্নতা[সম্পাদনা]

অস্ট্রেলিয়ায়, ইঞ্জিনিয়ারিং স্নাতক (বি.ই. বা বি.ইঞ্জি. - প্রতিষ্ঠানের উপর নির্ভর করে) চার বছরের স্নাতক ডিগ্রির কোর্স এবং একটি পেশাদার যোগ্যতা হিসেবে পরিচিত। এটি ছয় বছরের স্যান্ডউইচ কোর্স হিসাবেও পরিচিত (যেখানে শিক্ষার্থীদের ডিগ্রির অংশ হিসাবে পেশাদার দায়িত্ব পালন করতে হয় ) বা কয়েকটি বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে নেওয়া একটি আট বছরের পার্ট-টাইম কোর্স হিসাবেও পরিচিত । ইনস্টিটিউশন অফ ইঞ্জিনিয়ার্স, অস্ট্রেলিয়া ( ইঞ্জিনিয়ার্স অস্ট্রেলিয়া ) স্বীকৃত ডিগ্রি কোর্স এবং অনুমোদিত কোর্সে স্নাতক ডিগ্রিধারীরা উক্ত প্রতিষ্ঠানের সদস্যপদ পাওয়ার জন্য যোগ্য। ইঞ্জিনিয়ারিং স্নাতকডিগ্রিধারীরা স্নাতকের পর পেশাদার ইঞ্জিনিয়ার হিসাবে কাজ শুরু করতে পারে, কেউকেউ আবার স্নাতকোত্তর বা ডক্টরাল ডিগ্রীর জন্য আরও পড়াশোনা গ্রহণ করতে পারে।

"ইঞ্জিনিয়ার" উপাধি অস্ট্রেলিয়ায় সংরক্ষিত নয়, অতএব যে কেউ প্রয়োজনীয় দক্ষতা, মানদণ্ড না বুঝে বা নীতিমালা না মেনে নিজেকে ইঞ্জিনিয়ার হিসাবে দাবি করতে পারে এবং কাজ করতে পারে। [৫] তাই কর্তৃপক্ষ চার্টারশিপ (সিপিইং), জাতীয় নিবন্ধকরণ (এনইআর) এবং বিভিন্ন রাজ্য ভিত্তিক রেজিস্ট্রেশন (আরপিইকিউ) প্রোগ্রামগুলির মাধ্যমে উপাধি সংরক্ষনের অভাবকে অতিক্রম করার চেষ্টা করেছে যা কয়েক বছরের পেশাদার অনুশীলনের পরে সাধারণত প্রাপ্ত হয়।

বাংলাদেশ[সম্পাদনা]

বাংলাদেশে ইঞ্জিনিয়ারিং এ বিজ্ঞান স্নাতক (বিএসসি ইঞ্জিনিয়ারিং) হলো চার বছরের স্নাতক ডিগ্রি। বিশ্ববিদ্যালয়গুলি কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, পুরকৌশলপুরকৌশল, যন্ত্র প্রকৌশল, মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং, বৈদ্যুতিক এবং ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং, শিল্প ও উত্পাদন প্রকৌশল, তথ্য ও যোগাযোগ প্রকৌশল, উপাদান বিজ্ঞান ও প্রকৌশল, পারমাণবিক প্রকৌশল, রাসায়নিক প্রকৌশল, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং , অ্যারোনটিকাল ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রনিক্স এবং যোগাযোগ ইঞ্জিনিয়ারিং, বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং, ফুড ইঞ্জিনিয়ারিং, লেদার ইঞ্জিনিয়ারিং, কৃষি প্রকৌশল ইত্যাদি এর মতো অনেক শাখায় ইঞ্জিনিয়ারিং ডিগ্রি সরবরাহ করে । শিক্ষা মন্ত্রণালয়বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন হলো শিক্ষাপ্রতিষ্ঠানের স্বীকৃতি ও অনুমোদনের জন্য দায়ী সংস্থা।

কানাডা[সম্পাদনা]

কানাডায়, ইঞ্জিনিয়ারিংএ স্নাতকের জন্য প্রদত্ত ডিগ্রিগুলি অন্তরভুক্ত রয়েছে: প্রকৌশল স্নাতক (বি.ইঞ্জি. বা বি.ই., প্রতিষ্ঠানের উপর নির্ভর করে); দ্য ব্যাক্লরিয়া এনজেনি (বি. ইং., যা ফ্রেঞ্চ সমতুল্য বি.ইঞ্জি.; কখনও কখনও ব্যাক্লরিয়া এনজেনিএরি হিসাবে পরিচিত ) ; ফলিত বিজ্ঞান স্নাতক (বিএএসসি।); এবং ইঞ্জিনিয়ারিং বিষয়ে বিজ্ঞান স্নাতক (বি.এসসি.ইঞ্জি. )।

কানাডিয়ান প্রকৌশল এ্যাক্রেডিটেশন বোর্ড (সিইএবি), কানাডা প্রকৌশলী এর একটি বিভাগ যা কানাডিয়ান স্নাতক প্রকৌশল প্রোগ্রামগুলোর মধ্যে স্বীকৃতির মান বজায় রাখে। এই প্রোগ্রামগুলির স্নাতকদের সংশ্লিষ্ট পেশার জন্য গণ্য করা হয় যাদের কানাডায় পেশাদার প্রকৌশলী হিসাবে লাইসেন্স প্রাপ্ত হওয়ার প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা থাকে। [৬] এই ব্যবস্থাটি শিক্ষার মান বজায় রাখা এবং কানাডার বিভিন্ন প্রদেশে প্রকৌশলীদের চলাফেরার অনুমতি দেওয়ার উদ্দেশ্যে তৈরি [৭]

সিইএবি-অনুমোদিত ডিগ্রি হল দেশের যে কোনও জায়গায় পেশাদার প্রকৌশলী হিসাবে নিবন্ধনের জন্য ন্যূনতম একাডেমিক যোগ্যতা এবং অন্যান্য সমস্ত প্রকৌশল শিক্ষাগত যোগ্যতা যে স্ট্যান্ডার্ডের বিরুদ্ধে পরিমাপ করা হয়। [৮] পেশাদার প্রকৌশলী হওয়ার জন্য প্রয়োজনীয় প্রথম পদক্ষেপ হলো অনুমোদিত প্রোগ্রাম থেকে স্নাতক, যা সাধারণত চার বছরের অধ্যয়নে প্রাপ্ত হয়। নিয়ন্ত্রণ ও স্বীকৃতি একটি স্ব-শাসক সংস্থার মাধ্যমে সম্পন্ন হয় (যার নাম প্রদেশে প্রদেশে ভিন্ন হয়), যা প্রকৌশলীদের নিবন্ধকরণ এবং শৃঙ্খলাবদ্ধ করার পাশাপাশি সংবিধানের দ্বারা পৃথক প্রদেশগুলিতে নিয়ন্ত্রণের ক্ষমতা দেয়।

নন-সিইএবি-স্বীকৃত প্রোগ্রামগুলির স্নাতকদের অবশ্যই দেখাতে হবে যে তাদের শিক্ষা কমপক্ষে কোনও সিইএবি-অনুমোদিত প্রোগ্রামের স্নাতকের সমতুল্য। [৮]

ফিনল্যান্ড[সম্পাদনা]

ফিনল্যান্ডে, ইউনিভার্সিটি অফ এপ্লাইড সায়েন্সেস ( অ্যাম্ম্যাটাকরকিকুলো ) পেশাদার স্নাতক ডিগ্রি ( ইন্সিনওরি(এএমকে ) ) দেয়। ডিগ্রিটি সাধারণত পরবর্তী অধ্যয়নের জন্য প্রস্তুত করে না, তবে বোলগনা প্রক্রিয়ার কারণে ইঞ্জিনিয়ারদের জন্য কিছু কাজের অভিজ্ঞতার পরে পড়াশোনা চালিয়ে যেতে ইচ্ছুকদের জন্য সম্পূর্ণ নতুন ডিগ্রি ওয়াইলেম্পি ইন্সিনওরি (ইয়াম্ক) চালু করা হয়েছে। ২০০৫ সালের আগে, একাডেমিক বিশ্ববিদ্যালয়গুলি ( ফিনল্যান্ডের শিক্ষাব্যবস্থা দেখুন) স্নাতক এবং স্নাতক স্তরের গবেষণার মধ্যে প্রশাসনিক ব্যবধান তৈরি করতে পারেনি এবং স্নাতক স্তরের ডিপ্লোমি-ইনসিনওরি ই ছিলো কাউকে দেওয়া যায় এমন প্রথম ডিগ্রি । বোলগনা প্রক্রিয়ার কারণে ইঞ্জিনিয়ারিং এ একটি মধ্যবর্তী "বিজ্ঞান স্নাতক (টেকনিকান ক্যান্ডিডাটি) ডিগ্রি প্রবর্তিত হয়েছে।

জার্মানি এবং অস্ট্রিয়া[সম্পাদনা]

জার্মান ভাষায়, চিরাচরিত ইঞ্জিনিয়ারের ডিগ্রিকে ডিপ্লম ইঞ্জেনিএর (ডিপ্লম.ইং. ) অস্ট্রিয়াতে ডিআই ও ব্যবহৃত হয়)বলা হয়। এটি জার্মানিতে পুরানো ফর্ম "ইং.(গ্রেড)" কে সরিয়ে দেয়।। এই ডিগ্রিটি সাধারণত একটি মাস্টার্স ডিগ্রির সমতুল্য, যা পুরানো ম্যাজিস্টার ডিগ্রির সাথে বিভ্রান্ত হওয়ার দরকার নেই। বেশিরভাগ প্রোগ্রাম যা ডিপ্লোম-ইনগের দিকে পরিচালিত করত তা আজ স্নাতকোত্তর ডিগ্রির দিকে পরিচালিত করে যেহেতু একাডেমিক শিরোনাম হিসাবে ডিপ্লোম-ইঞ্জেনিএর বোলোগনা প্রক্রিয়ার কারণে শেষ হয়ে গেছে। তবে কিছু বিশ্ববিদ্যালয় তথাকথিত সমতুল্য সনদপত্র প্রদান করে যা সদ্য প্রবর্তিত এম.এস.সি. ডিগ্রী. এর সাথে ডিপ্লম.ইং.এর সমতুল্যতা প্রমাণ করে। জার্মান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলি ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক (বি.এসসি.) এবং জার্মান ইউনিভার্সিটি অফ অ্যাপ্লাইড সায়েন্সেস বি.ইঞ্জি. ডিগ্রি প্রদান করে।

ভারত[সম্পাদনা]

ভারতে ইঞ্জিনিয়ারিং স্নাতক (বিই) ইঞ্জিনিয়ারিং অধ্যয়নের চার বছর শেষ করার পরে প্রাপ্ত একটি পেশাদার স্নাতক ডিগ্রি। অনেক ভারতীয় বিশ্ববিদ্যালয় বিই এর পরিবর্তে ব্যাচেলর অব টেকনোলজির (বিটেক) নামে ইঞ্জিনিয়ারিং ডিগ্রি দেয়। ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) এবং ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজি (এনআইটি) জাতীয় জাতীয় গুরুত্বের ইনস্টিটিউটগুলিও বিই ব্যবহারের পরিবর্তে ইঞ্জিনিয়ারিং ডিগ্রির জন্য বিটেক নামকরণ ব্যবহার করে, তবে যে নামই ব্যবহৃত হয় না কেনো ডিগ্রি কোর্সটি ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন অফ ইন্ডিয়া (ইউজিসি), অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন (এআইসিটিই) এবং জাতীয় স্বীকৃতি বোর্ড (এনবিএ) এর মতো কর্তৃপক্ষ দ্বারা নির্ধারিত স্ট্যান্ডার্ড পাঠ্যক্রম অনুসরণ করে। নামকরণ বাদে বিই এবং বিটেকের প্রোগ্রামের উদ্দেশ্য এবং শেখার ফলাফলের মধ্যে কোনও পার্থক্য নেই। সাধারণত প্রথম বছর (প্রথম দুটি সেমিস্টার) সমস্ত শাখায় একই এবং অধ্যয়নের বিষয়ও একই । প্রথম বছরের পরে কোর্সগুলি পরিবর্তিত হয়। সাধারণ শাখাগুলি হল সিভিল ইঞ্জিনিয়ারিং, মেকানিকাল ইঞ্জিনিয়ারিং, বৈদ্যুতিক ও ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রনিক্স এবং কমিউনিকেশনস ইঞ্জিনিয়ারিং, ইনস্ট্রুমেন্টেশন এবং কন্ট্রোল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইনফরমেশন টেকনোলজি, পেট্রোলিয়াম ইঞ্জিনিয়ারিং, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, বায়োটেকনোলজি, মেটালার্জিকাল ইঞ্জিনিয়ারিং, অ্যারোনটিকাল ইঞ্জিনিয়ারিং, এরোস্পেস ইঞ্জিনিয়ারিং, প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং, বায়োকেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, বায়োমেডিকাল ইঞ্জিনিয়ারিং, কৃষি প্রকৌশল ইত্যাদি

নেপাল[সম্পাদনা]

নেপালে, ইঞ্জিনিয়ারিং স্নাতক (বিই) একটি চার বছরের স্নাতক কোর্স। প্রকৌশল ইনস্টিটিউট ত্রিভুবন বিশ্ববিদ্যালয়ের অধীনে বিভিন্ন বিই ডিগ্রী যেমন ইলেক্ট্রনিক্স এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার ইঞ্জিনিয়ারিং, সিভিল ইঞ্জিনিয়ারিং, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, অটোমোবাইল ইঞ্জিনিয়ারিং, অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিং, ভূতত্ত্ব প্রকৌশল, ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং, কৃষি ইঞ্জিনিয়ারিং ইত্যাদি গ্রহণের সুযোগ দেয়। একইভাবে নেপালের অন্যান্য বিশ্ববিদ্যালয় যেমন কাঠমান্ডু বিশ্ববিদ্যালয়, পোখারা বিশ্ববিদ্যালয় এবং পূর্বচঞ্চল বিশ্ববিদ্যালয়, মধ্য ওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয় পূর্বোক্ত প্রকৌশল বিভাগের বেশিরভাগ ক্ষেত্রে বিই ডিগ্রি প্রদান করে। কোর্স সমাপ্ত করার জন্য স্বাভাবিক সময়কাল ৪ বছর। তবে কোর্সটি সম্পন্ন করার সর্বাধিক সময় নিবন্ধনের সময় থেকে ৮বছর বা সাধারণ সময়কাল পরে ৪ বছর নেওয়া যায়। বিই ডিগ্রিধারী স্নাতকরা ইঞ্জিনিয়ার পদবি (ইঞ্জি.) বা নিবন্ধিত প্রকৌশলী হিসাবে সনদপত্রের জন্য নেপাল ইঞ্জিনিয়ারিং কাউন্সিল (এনইসি) নামক একটি পরিচালনা পরিষদে আবেদন করতে পারেন। আবেদন / আবেদনকারীদের যাচাই-বাছাইয়ের পরে, নেপাল ইঞ্জিনিয়ারিং কাউন্সিল জেনারেল ইঞ্জিনিয়ার হিসাবে নিবন্ধনের সনদপত্র সরবরাহ করে যা নেপালে প্রকৌশল পেশার অনুশীলনের জন্য আবশ্যক। উদাহরণস্বরূপ: যদি কোনও অনুমোদিত বিশ্ববিদ্যালয় থেকে কখগ নামে কোন শিক্ষার্থী ইলেক্ট্রনিক্স এবং যোগাযোগ ইঞ্জিনিয়ারিংয়ে বিই ডিগ্রি অর্জন করে, তবে তিনি নামের সামনে ইঞ্জি. পদবি (ইঞ্জি.কখগ) ব্যবহারের পাশাপাশি সাধারণ ইলেকট্রনিক্স এবং যোগাযোগ ইঞ্জিনিয়ার হিসাবে নিবন্ধিত হন।

নেদারল্যান্ডস[সম্পাদনা]

নেদারল্যান্ডসে, ইঞ্জিনিয়ারিংয়ের স্নাতক ডিগ্রি জার্মানিতে বোলোগনা প্রক্রিয়া বাস্তবায়নের অংশ হিসাবে চালু হয়েছিল। এই ডিগ্রী শুধুমাত্র ডাচ হগস্কুল ইন্সটিটিউশন দ্বারা দেওয়া হয় যা ডাচ প্রকৌশলীর ডিগ্রী "ইঞ্জেনিএর " (ইং) দেওয়ার সমতুল্য। )। একটি ডাচ বি.ইঞ্জি ডিগ্রির জন্য চার বছরের অধ্যয়ন প্রয়োজন এবং কেবল অ্যারোনটিকাল ইঞ্জিনিয়ারিং, মেকানিকাল ইঞ্জিনিয়ারিং, সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং, শিল্প প্রকৌশল বা বৈদ্যুতিক প্রকৌশল ক্ষেত্রে এই ডিগ্রি দেওয়া হয়। বায়োকেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, বায়োমেডিকাল ইঞ্জিনিয়ারিং, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, পরিবেশ প্রকৌশল, ম্যাটারিয়াল ইঞ্জিনিয়ারিংয়ের উপর ডাচ ইঞ্জিনিয়ারিং এর পড়াশোনা সমাপ্ত হলেও ফলিত বিজ্ঞান ডিগ্রি দেওয়া হয়। ডাচ টেকনিক্যাল বিশ্ববিদ্যালয়গুলি বি.ইঞ্জি. ডিগ্রির পরিবর্তে ইঞ্জিনিয়ারিংয়ে বিজ্ঞান স্নাতক (বি.এসসি.ইঞ্জি.) ডিগ্রি প্রদান করে।

পাকিস্তান[সম্পাদনা]

পাকিস্তানে ইঞ্জিনিয়ারিং (বিই) বা বিজ্ঞান বিষয়ে স্নাতক (বিএস / বিএসসি ইঞ্জিনিয়ারিং) চার বছরের পেশাদার স্নাতক ডিগ্রি। পাকিস্তান ইঞ্জিনিয়ারিং কাউন্সিল (পিইসি) স্নাতক প্রকৌশল ডিগ্রিগুলির স্বীকৃতি, প্রকৌশলীদের নিবন্ধন এবং পাকিস্তানের প্রকৌশল পেশার নিয়ন্ত্রণের জন্য দায়ী সরকারী সংস্থা। পিইসি হল ওয়াশিংটন অ্যাকর্ড এবং আন্তর্জাতিক পেশাদার প্রকৌশলী (আইপিইএ) চুক্তির একটি পরিপূর্ণ দস্তখত্কারী।

আরো দেখুন[সম্পাদনা]

  • স্নাতক ডিগ্রি
  • প্রযুক্তি স্নাতক
  • ফলিত প্রযুক্তি স্নাতক
  • বিজ্ঞানে স্নাতক
  • ফলিত বিজ্ঞানের স্নাতক
  • তথ্য প্রযুক্তিতে বিজ্ঞান স্নাতক
  • প্রকৌশলীর ডিগ্রী
  • মাস্টার্স ডিগ্রী
  • প্রকৌ্শলের শিক্ষক
  • ইঞ্জিনিয়ারিং বিষয়ে বিজ্ঞানের মাস্টার
  • বিজ্ঞানে স্নাতকোত্তর
  • ফলিত বিজ্ঞানের মাস্টার
  • তথ্য প্রযুক্তিতে স্নাতকোত্তর
  • প্রযুক্তি ইনস্টিটিউট
  • ভোকেশনাল বিশ্ববিদ্যালয়
  • পলিটেকনিক (গ্রীস)
  • পলিটেকনিক (পর্তুগাল)
  • পলিটেকনিক (যুক্তরাজ্য)

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Bachelor's in Engineering Degrees"https://typesofengineeringdegrees.org/। সংগ্রহের তারিখ 25/03/2021  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য); |ওয়েবসাইট= এ বহিঃসংযোগ দেয়া (সাহায্য)
  2. "Example Degrees"। সংগ্রহের তারিখ ২০১৩-০১-২৮ 
  3. "Foire aux questions"Ingenieurs Canada (ফরাসি ভাষায়)। ২০১৩-০৫-২৩। সংগ্রহের তারিখ ২০১৯-০৪-১৭ 
  4. "School of Engineering - Trinity College Dublin"www.tcd.ie 
  5. https://www.engineersaustralia.org.au/News/registration-engineers
  6. "About accreditation - Engineers Canada"engineerscanada.ca। ৮ এপ্রিল ২০১৪। ১৯ অক্টোবর ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২২ ফেব্রুয়ারি ২০২১ 
  7. "Accreditation Board - Engineers Canada"engineerscanada.ca। ৮ আগস্ট ২০১৩। ১৯ অক্টোবর ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২২ ফেব্রুয়ারি ২০২১ 
  8. "Canadian Engineering Accreditation Board"। ২০১৪-০২-০২ তারিখে মূল থেকে আর্কাইভ করা।