নোয়াটিয়া সম্প্রদায়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

নোয়াটিয়া হল ভারতের ত্রিপুরা রাজ্যের অন্যতম ত্রিপুরী গোষ্ঠী। গোত্রটি প্রধানত ভারতের ত্রিপুরা রাজ্যের উত্তর ত্রিপুরা জেলায় বসবাস করে। তারা কোকবোরোকের নোয়াটিয়া উপভাষায় কথা বলে[১][২] যা তিব্বত-বর্মী বংশোদ্ভূত।

নোয়াটিয়া[৩][৪] ত্রিপুরার অন্যতম গুরুত্বপূর্ণ ত্রিপুরী বংশ। প্রকৃতপক্ষে, নোয়াটিয়ারা বহুকাল আগে থেকে আরাকান পার্বত্য অঞ্চলে বসবাস করেছে।[৫] বলা হয় যে নোয়াটিয়া তাদের প্রকৃত গোষ্ঠীর নাম নয় এবং তারা আসলে ত্রিপুরী। কিংবদন্তি বলে যে একবার তৎকালীন ত্রিপুরা রাজা এবং আরাকান রাজার মধ্যে একটি তুমুল যুদ্ধ সংঘটিত হয়েছিল। সেই যুদ্ধে আরাকান রাজা নেতৃত্ব দেন এবং শত শত ত্রিপুরী সৈন্যকে বন্দী করেন। এই ত্রিপুরী সৈন্যদের আরাকানে থাকতে হয়েছিল। আরাকানে অবস্থানকালে স্থানীয় আদিবাসীদের সাথে তাদের যোগাযোগ ও আদান-প্রদান হয় এবং এর ফলে তাদের ভাষা ও সংস্কৃতিতে কিছুটা পরিবর্তন আসে। আজও নোয়াটিয়াদের জীবন ও সংস্কৃতিতে তাদের পুরানো সংস্কৃতির প্রভাব তাদের শারীরিক গঠন, গায়ের রং, খাদ্যাভ্যাস, ভাষা, আচার-অনুষ্ঠানের আকারে পাওয়া যায়। ২০১১ সালের আদমশুমারি অনুসারে, তাদের জনসংখ্যা হল ১৪,২৯৮ জন।নোয়াটিয়ার ১৬(ষোল)টি প্রধান উপ-গোষ্ঠী রয়েছে। এই উপ-গোষ্ঠীগুলি হল লান্দা, রামসা, দেববর্মন, লাগুং, মুরাসিং, নোয়াটিয়া, ত্রিপুরী। নোয়াটিয়ারা হিন্দু এবং তাদের ঐতিহ্য ও রীতি অনুযায়ী সকল পূজা ও উৎসব পালন করে। নোয়াটিয়াদের উপর বৈষ্ণবধর্মের ব্যাপক প্রভাব রয়েছে। তারা অন্যান্য ত্রিপুরী গোষ্ঠীর মতো গড়িয়া ও বৈসু উৎসবও পালন করে।

নোয়াটিয়াও ত্রিপুরা জুড়ে বাস করে যেমন দক্ষিণ ত্রিপুরা, সিপাহিজলা ত্রিপুরা, উত্তর ত্রিপুরা, গোমতি ত্রিপুরা এবং পশ্চিম ত্রিপুরা জেলায়। দক্ষিণ ত্রিপুরার উদয়পুর মহকুমার অন্তর্গত গার্জি, তকমা চারা, কলাবন ও রোথাইচেরাতে অনেক নোয়াটিয়া পরিবার রয়েছে, সেইসাথে সেপাহিজলা জেলায় যেমন চান্দুল, টুইওয়ান্ডাল, খামারবাড়ি এবং টুইসা খন্ডাল, নোয়াবাড়ি এবং উরমাই কালাক্ষেতেও অনেক নোয়াটিয়া পরিবার রয়েছে। সোনামুড়া মহকুমার পরিবার যেমন মানাই পাথর, নিদয়া, জামতলি (কালিখালা), জগতরামপুর এবং ত্রিপুরার আরও অনেক অংশ যেখানে নোয়াটিয়া সংস্কৃতি বিদ্যমান যা এখনও জানা যায়নি।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Happy Kokborok Day 2023: What is Kokborok Day and why it is celebrated?"Jagranjosh 
  2. "Tripura celebrates 43rd Kokborok Day"Northeast Now। সংগ্রহের তারিখ ২০২৩-০১-২০ 
  3. De, Nilanjan (এপ্রিল ২০১৯)। ""Jamai Khata - An apprenticeship of a bridegroom": An analytical study on an ageold tradition of the Tripuri community of Tripura": 704। আইএসএসএন 2349-5162। সংগ্রহের তারিখ ২০২৩-০১-২০ 
  4. "Noatia"Tribal Research and Culture Institute। সংগ্রহের তারিখ ২০২৩-০১-২০ 
  5. Debbarma, Moushami। Dresses and Ornaments of the Tribes of Tripura (পিডিএফ)। Tribal Research and Cultural Institute। আইএসবিএন 978-93-86707-19-2