মিসমি

স্থানাঙ্ক: ১৫°৩১′৩১″ দক্ষিণ ৭১°৪১′২৭″ পশ্চিম / ১৫.৫২৫২৮° দক্ষিণ ৭১.৬৯০৮৩° পশ্চিম / -15.52528; -71.69083
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(নেভাদো মিস্‌মি থেকে পুনর্নির্দেশিত)
মিসমি
মিসমিতে আমাজনের উৎপত্তিস্থল, কাঠের ক্রস দ্বারা চিহ্নিত।
সর্বোচ্চ বিন্দু
উচ্চতা৫,৫৯৭ মিটার (১৮,৩৬৩ ফুট)
স্থানাঙ্ক১৫°৩১′৩১″ দক্ষিণ ৭১°৪১′২৭″ পশ্চিম / ১৫.৫২৫২৮° দক্ষিণ ৭১.৬৯০৮৩° পশ্চিম / -15.52528; -71.69083
ভূগোল
মিসমি পেরু-এ অবস্থিত
মিসমি
মিসমি
পেরু
অবস্থানআরেকুইপা অঞ্চল, পেরু
মূল পরিসীমাআন্দিজ, চিলা পর্বতমালা
ভূতত্ত্ব
পর্বতের ধরনStratovolcano

মিসমি (ইংরেজি: Mismi) হচ্ছে আন্দিজ পর্বতমালার পেরু অংশে অবস্থিত একটি আগ্নেয় পর্বতচূড়া। সমুদ্রপৃষ্ঠ থেকে এটির উচ্চতা প্রায় ৫,৫৯৭ মিটার (১৮,৩৬৩ ফুট)। এটির ওপরে অবস্থিত একটি হিমবাহকে ১৯৯৬ সালে দক্ষিণ আমেরিকার অন্যতম প্রধান নদী আমাজনের পানির সবচেয়ে বড় উৎস হিসেবে শনাক্ত করা হয়,[১] এবং এটি নিশ্চিত করা হয় ২০০১ সালে।[২] ও পরবর্তীকালে পুনরায় যা প্রমাণিত হয় ২০০৭ সালে।[৩] মিসমি থেকে উৎপন্ন পানি কুইব্র্যাডাস, কারহুসানাটা, এবং অ্যাপাশেটার মধ্য দিয়ে প্রবাহিত রিও আপুরিমাক নদীতে গিয়ে পড়ে, যা পরবর্তীকালে উকায়ালি, মারানন নদীর সাথে যৌথভাবে মূল আমাজন নদীতে এসে পড়ে।

অবস্থান[সম্পাদনা]

দক্ষিণ-পূর্ব থেকে নেভাদা মিস্মি

মিসমি, লেক তিতিকাকা এর ১৬০ কিলোমিটার পশ্চিমে এবং আরেকিপা অঞ্চলের পেরুর রাজধানী শহর লিমা থেকে ৭০০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে অবস্থিত। এটি কলম্বা ক্যানিয়নের সর্বোচ্চ পয়েন্টগুলির মধ্যে একটি। শীর্ষে বেশ কিছু হিমবাহ আছে।

ক্যাস্টিউ আমাজন অভিযান[সম্পাদনা]

১৯৮২ সালে জিন মাইকেল ক্যাস্টিউ তার মুখ থেকে তার উৎপত্তি নিয়ে আমাজনের একটি বৃহৎ আকারের বৈজ্ঞানিক আবিষ্কারের নেতৃত্ব দেন। "ক্যাস্টিউ অ্যামাজন অভিযানে"[৪] ব্যয় ছিল $১১ কোটি ডলার এবং ক্যাস্টিউ আমাজন নামক একটি ছয় ঘণ্টা টেলিভিশনের ডকুমেন্টারিটি ১৯৮৩ সালে মুক্তি পায়। এটি বিগত বছরগুলোর গবেষণা তথ্য সরবরাহ করে এবং পৃথিবীর বৃহত্তম নদী ব্যবস্থার জীববিদ্যা ও ভূতত্ত্বের অন্তর্দৃষ্টি প্রদান করে। এই অভিযানটি তিনটি আলাদা গোষ্ঠীর মধ্যে বিভক্ত হয়ে গিয়েছিল এবং ঊর্ধ্ব অ্যামাজন বিভাগটি দ্য ফ্লাইং অভিযান দ্বারা আচ্ছাদিত হয়েছিল যা নদীটির উৎপত্তি, আরেকুইপা থেকে ঊর্ধ্ব তৃতীয় সন্ধান করে।

ঐতিহ্যগতভাবে অভিযাত্রী এবং ভূতাত্ত্বিকরা নদী প্রবাহের প্রস্থকে দীর্ঘতম উপনদী ট্র্যাকিং দ্বারা সংজ্ঞায়িত করে, যখন প্রবাহিত হাওয়ায় প্রবাহিত হয় যেহেতু আয়তন মাসে মাসে নাটকীয় পরিবর্তন করতে পারে। পূর্বে খারাপভাবে মাপিত অঞ্চলে প্রার্থীদের হিসাবে স্ট্রিমগুলির সাথে ডজনের সাথে আমাজন অববাহিকার মতো জটিল একটি সিস্টেমের মতো কোনও ঐক্যমত্য কিছু সময়ের জন্য যথাযতভাবে প্রমাণিত হতে পারে এবং মূল ধারণাগুলি প্রত্যাশিত ছিল। আধা ডজন একটি সাইট আমাজনের উৎস শিরোনাম দাবি এবং ১৯৮২ পর্যন্ত বিভিন্ন চলমান ছিল। কিন্তু ১৯৭১ সালে লরেন ম্যাকিন্টিয়ার অন্য কারো আগেই আমাজনের প্রকৃত উৎস আবিষ্কার করেছিল। এর পর থেকে উপগ্রহ দ্বারা নিশ্চিত করা হয়েছে।[৫]

বারো সদস্যের একটি আন্তর্জাতিক দল এবং জার্মানি, ফ্রান্স, আর্জেন্টিনা, পেরু এবং মার্কিন যুক্তরাষ্ট্রের অভিযানসংবঁধীয় বিশেষজ্ঞদের নিয়ে আসার ফলে জিন মাইকেল ক্যাস্টিউ এক হাজার মাইল অজানা জঙ্গলে প্রসারিত সম্পদ ও সরবরাহ একত্রিত করেছেন।

উচ্চ অ্যামাজন অভিযান (উড়ন্ত অভিযান) এয়ার সমর্থন এবং পরিদর্শনকরণের জন্য একটি ভাসমান বিমান পাপাগাইও ব্যবহার করার জন্য একটি পূর্ব ইউরোপীয় বহু অক্ষরযুক্ত জমি জলদসু্য অন্তর্ভুক্ত করেছে এবং পেরুদেশীয় বিমান বাহিনী একটি উচ্চ উত্তোলন হেলিকপ্টার প্রদান করে, যা চিলা পর্বত পেরু মধ্যে পরিসীমা।

আর্কুইপা পর্বতমালায় কাজকোতে অভিযান সমর্থনের ভিত্তি স্থাপন করা হয়েছিল এবং কেইলোমাতে চিলকা পাহাড়ের চূড়ায় উচ্চমানের সন্ধান পাওয়া গেছে। অনেক জায়গায় দূরবর্তী অবস্থানগত ভূখণ্ড এবং যৌক্তিক সমস্যাগুলি অতিক্রম করার জন্য এটি প্রয়োজন ছিল, কারণ পর্বত দলটি সেলিনকুয়ে নদী থেকে মিসমির ভঙ্গুরূপে পরিণত হয়েছিল। এই পর্বতমালার ভিত্তি কোস্টিয়ো জার্মান পর্বতারোহীদের একটি দলকে পাঠিয়েছিল, যারা ১৮,০০০ ফুট আগ্নেয়গিরিতে আরোহণ করে এবং দুই দিনের মধ্যে ফিরে আসে। তাদের বংশদ্ভুতের সময় তারা একটি অগ্নিকুণ্ডের মধ্যে ড্রপ জল দ্রবীভূত পাওয়া যায়। এই খাদ দুই মিটার থেকে অর্ধেক মিটার পর্যন্ত বিস্তৃত ঢাল নিচে এনগ্লিং (angling)। এই প্রবাহ প্রায় পঞ্চাশ মিটার আগে প্রবাহিত, পাথরের মধ্যে প্রবাহ এবং তার পথ চালিয়ে নিচের ঊর্ধ্বমুখী অদৃশ্য আগে প্রবাহিত। তারা আবিষ্কার করে যে ফাটলের মধ্যে, জল একটি ছোট নৈপুণ্য ভাসা যথেষ্ট গভীর এবং তারা একটি সুযোগের সঙ্গে উপস্থাপন করা হয় উপলব্ধি করা হয়। প্যাক ল্যামাস কাইয়াকার ক্যারিল রিডলিকে ব্যবহার করা হয়েছিল এবং ১৯৮১ সালের জুন মাসে কায়াকের দ্বারা নেভিগেট করা প্রথম অ্যালবামটি চালানোর জন্য প্রথম ব্যক্তি হয়ে ওঠে। পরবর্তী অভিযানগুলি নদীটির অনেক উৎস এবং আমাদের পরবর্তী আটলান্টিক মহাসাগরের পরবর্তী কোর্সে আমাদের বোঝার পরিমার্জিত করেছে।

ন্যাশনাল জিওগ্রাফিক সোসাইটি অভিযান[সম্পাদনা]

২০০১ সালে এটি যাচাই করা হয়েছিল যে, আমাজন নদীটির প্রধান মাটির উঁচু জমির ওপর তার জমাট বাঁধা উৎস রয়েছে। ন্যাশনাল জিওগ্রাফিক সোসাইটির একটি অভিযান আবিষ্কৃত হয়েছিল যে, অপুরম্যাক নদীতে প্রবাহিত কেরওয়াসান্ত প্রবাহ পাহাড়ের উত্তর ঢালু থেকে উৎপন্ন হয় এবং তারপর অন্যান্য উপনদী এবং নদীগুলির মধ্য দিয়ে মূল আমাজন নদী তৈরিতে সহায়তা করে। ব্রাজিলিয়ান বিজ্ঞানীরা ২০০৭ সালে নিশ্চিত করেন, যে আপুরিমাক নদীটির হেডওয়াটারগুলি আমাজন নদীটির উৎস ছিল এবং মিস্মিকে আমাজানের সবচেয়ে সম্ভাব্য উৎস হিসেবে চিহ্নিত করা হয়েছিল।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

  • Landscapes of the Soul - photos and story of a solo hike to the Source of the Amazon via the continental divide.