নেপাল ওয়াইন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

নেপাল ওয়াইন বিশ্বের সর্বোচ্চ উচ্চতায় (২,৭৫০ মি/৯,০০০ ফু) উত্পাদিত হয়, [১] যদিও আর্জেন্টিনার সালটা, আর্জেন্টিনার কাছে আন্দিজের ভিন্টনাররা আরও বেশি উচ্চতার দাবি করে। [২] এটি জোমসম (নেপালি : जोमसोम), অনপূর্ণায় অবস্থিত। প্রাথমিকভাবে, ১৯৯২ সালে ২ হেক্টর রোপণ করা হয়েছিল।

নেপালে প্রায় ৫০ ব্র্যান্ডের ওয়াইন উৎপাদিত হয়। [৩] প্রতিবেশী বিহারে কঠোর অ্যালকোহল বিক্রির কারণে, নেপালে বিক্রি বাড়ছে এবং ক্রমাগত শক্তিশালী হচ্ছে। [৪] নেপাল বিক্রির বেশিরভাগই বিহার থেকে আসে কারণ পর্যটকরা মদ খোঁজেন।

বিগ মাস্টার ওয়াইনস, মূল কোম্পানি রয়্যাল কাঠমান্ডু হিমালয়া বেভারেজ প্রাইভেট লিমিটেডের মালিকানাধীন। এটি নেপালের বৃহত্তম ওয়াইন-উৎপাদনকারী কোম্পানি এবং দেশের সবচেয়ে বিস্তৃত পরিসরের ওয়াইন সরবরাহ করে। এখন কোম্পানি আনুষ্ঠানিকভাবে চালু করার জন্য প্রস্তুত হচ্ছে, নেপালের প্রথম বিলাসবহুল ওয়াইন 'সিরাহ এবং চেনিন ব্ল্যাঙ্ক' তার ফ্ল্যাগশিপ ব্র্যান্ড, 'বিগ মাস্টার'-এর অধীনে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Jancis Robinson, The Oxford Companion to Wine, 3rd ed. 2006 p. 472
  2. Nepal wine wine-searcher.com
  3. "Nepal's wine industry predicts boom times"kathmandupost.ekantipur.com (English ভাষায়)। ২০১৯-০৩-২৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৯-০৩-২৯ 
  4. Newsd (২০১৮-০৭-২৩)। "Liquor ban in Bihar leads to 50% sale hike in Nepal"News and Analysis from India. A Refreshing approach to news. (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০১৯-০৩-২৯ 

রয়্যাল বিগ মাস্টার ওয়াইন। royalbigmaster.com/