নুরুল আমিন তালুকদার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
নুরুল আমিন তালুকদার
নেত্রকোনা-৩ সংসদ সদস্য
কাজের মেয়াদ
ফেব্রুয়ারি ১৯৯৬ – ৪ জুন ২০০৩
পূর্বসূরীজুবেদ আলী
উত্তরসূরীখাদিজা আমিন
ব্যক্তিগত বিবরণ
জন্ম২৭ ফেব্রুয়ারি ১৯৪৬
মৃত্যু৪ জুন ২০০৩(2003-06-04) (বয়স ৫৭)
নতুন দিল্লি, ভারত
নাগরিকত্ব ব্রিটিশ ভারত (১৯৪৭ সাল পর্যন্ত)
 পাকিস্তান (১৯৭১ সালের পূর্বে)
 বাংলাদেশ
রাজনৈতিক দলবাংলাদেশ জাতীয়তাবাদী দল
দাম্পত্য সঙ্গীখাদিজা আমিন

নুরুল আমিন তালুকদার একজন বাংলাদেশী রাজনীতিবিদ ও সংসদ সদস্য ছিলেন। তিনি ৬ষ্ঠ, ৭ম, ও ৮ম জাতীয় সংসদ নির্বাচনে নেত্রকোনা-৩ আসন থেকে সাংসদ নির্বাচিত হয়েছিলেন।[১][২][৩]

প্রাথমিক জীবন[সম্পাদনা]

নুরুল আমিন তালুকদার ২৭ ফেব্রুয়ারি ১৯৪৬ সালে আটপাড়ার দেওশ্রী গ্রামের তালুকদার বাড়িতে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম আব্দুল মৌলা তালুকদার ও মাতার নাম খুর্শেদা মৌলা তালুকদার। ১৯৬০ সালে তিনি জাহাঙ্গীরপুর টি আমীন উচ্চ বিদ্যালয় থেকে এস.এস.সি পাশ করেন।

কর্মজীবন[সম্পাদনা]

১৯৭০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় এম.এ. প্রথম পর্বে পড়ার সময়ে তিনি সাব ইন্সপেক্টর হিসেবে পুলিশে যোগদান করেন। পরবর্তীতে তিনি বাংলাদেশ সিভিল সার্ভিসে (পুলিশ) যোগদান করেন।

নুরুল আমিন তালুকদার ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ১১ নং সেক্টরে যুদ্ধ করেছিলেন, তিনি কোম্পানি কমান্ড হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

১৯৯২ সালে তিনি সরকারি চাকরি ছেড়ে দেন। তিনি ১৯ জুন ১৯৯৫ সালে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপিতে যোগ দেন এবং জাতীয় কমিটির কার্যনির্বাহী কমিটির সদস্য নির্বাচিত হয়েছিলেন। তালুকদার ১৯৯৬ সালে ৬ষ্ঠ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করে ১,০৩,১২৩ ভোট পেয়ে বিজয়ী হন। ৭ম জাতীয় সংসদের পুনরায় নির্বাচিত হন। ২০০১ সালের সাধারণ নির্বাচনে তিনি আবারও অংশগ্রহণ করেন এবং ৭০,৯৪৩ ভোট পেয়ে জয়ী হন।[৪]

তালুকদার একজন সফল ব্যবসায়ী ছিলেন, তিনি রেইনবো গ্রুপের চেয়ারম্যান ছিলেন।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

১৯৭৫ সালের ১১ আগষ্ট তিনি শিল্পপতি গোলাম কাদেরের বড় মেয়ে খাদিজা কাদেরকে বিয়ে করেন। তাদের ৩ ছেলে হয়েছিল রায়হান আমীন রনি, ফারহান আমীন রবিন এবং আদনান আমীন ইভান।

মৃত্যু[সম্পাদনা]

তিনি ৪ জুন ২০০৩ সালে নয়াদিল্লীর স্কট হার্ট ইন্সটিটিউট এন্ড রিসার্চ সেন্টার হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "৬ষ্ঠ জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (PDF)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৫ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। 
  2. "৭ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (PDF)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ২৪ সেপ্টেম্বর ২০১৫ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। 
  3. "৮ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (PDF)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৮ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। 
  4. "নুরুল আমিন তালুকদার"প্রথম আলো। সংগ্রহের তারিখ ২০১৯-০৯-২৩