নির্মাণ প্রকৌশল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

নির্মাণ প্রকৌশল এক প্রকার পেশাগত শাখা, যা মূলত বিভিন্ন রকম আবকাঠামো যেমন: রাস্তা, টানেল, ব্রিজ, বিমানবন্দর, রেলপথ, অন্যান্য সুযোগ-সুবিধার জন্য ব্যবহৃত , বিল্ডিং, বাঁধ, বিভিন্ন প্রকার utilities ইত্যাদি সহ নানা ধরনের প্রজেক্ট-এর নকশা, পরিকল্পনা, নির্মাণ এবং ব্যবস্থাপনা নিয়ে কাজ করে থাকে।

পুরকৌশল বিদ্যা একটি সম্পর্কিত ক্ষেত্র যা প্রকল্পগুলির ব্যবহারিক দিকগুলির সাথে কাজ করে থাকে। নির্মাণ প্রকৌশলীরা সিভিল ইঞ্জিনিয়ারদের অনুরূপ কিছু নকশা প্রস্তুতির পাশাপাশি প্রকল্পের সাইট ম্যানেজমেন্টও রপ্ত করে থাকেন।

শিক্ষাগত পর্যায়ে, সিভিল ইঞ্জিনিয়ারিং শিক্ষার্থীরা মূলত ডিজাইনের কাজগুলিতে মনোনিবেশ করে থাকে যা অত্যন্ত বিশ্লেষণধর্মী হয়, এই ধরনের বিশ্লেষণাত্মক কাজ তাদেরকে ডিজাইন পেশাদার হিসেবে ক্যারিয়ারের দিকে এগিয়ে নিয়ে যায়।পেশাগত স্বীকৃতি লাভের জন্য শিক্ষার্থীদের চার বছরের ডিগ্রি অর্জনের অংশ হিসেবে বিভিন্ন স্তরের প্রকৌশল বিদ্যা এবং ডিজাইনের কোর্স সমাপন করতে হয়। নির্মাণ প্রকৌশল শিক্ষা মূলত নির্মাণ কৌশল(construction procedures), পদ্ধতি,খরচ,সময়সূচি,কর্মীদের ব্যবস্থাপনা ইত্যাদি বিষয়ের প্রতি আলোকপাত করে৷ নির্মাণ প্রকৌশলীদের প্রধান উদ্দেশ্য মূলত নির্ধারিত সময় ও বাজেটের মধ্যে গুণগত মানের প্রজেক্ট সম্পন্ন করা।

নির্মাণ প্রকৌশলী এবং পুরকৌশলীর মধ্যে পার্থক্য হ'ল নিমার্ণ প্রকৌশল শিক্ষার্থীরা বেসিক ডিজাইনের কোর্সের পাশাপাশি নির্মাণ ব্যবস্থাপনার কোর্সও সম্পন্ন করে থাকেন।

কার্যক্রম[সম্পাদনা]

সিভিল ইঞ্জিনিয়ারিং এর উপশাখা হবার দরুণ, নির্মাণ প্রকৌশলীরা স্নাতক শ্রেণীতে লদ্ধ জ্ঞান,টেকনিক্যাল ও ব্যবস্থাপনার দক্ষতা দ্বারা বিভিন্ন রকমের প্রজেক্ট (ব্রিজ, বিল্ডিং, হাউজিং প্রজেক্ট ইত্যাদি) সম্পাদনা করে থাকে।নির্মাণ প্রকৌশলীরা প্রকল্পের নকশা তৈরি এবং নির্মাণ পরিচালনা, তহবিল বরাদ্দে ব্যাপকভাবে জড়িত।তারা ঝুঁকি বিশ্লেষণ, ব্যয় এবং পরিকল্পনার দায়িত্ব নিয়ে থাকেন। ডিজাইনিং-এ ক্যারিয়ার গড়ার ক্ষেত্রে পেশাদার ইঞ্জিনিয়ার লাইসেন্স (PE) প্রয়োজনীয়।

দক্ষতা[সম্পাদনা]

নির্মাণ প্রকৌশলীরা মূলত সকল সমস্যার সমাধান কারী। তারা অবকাঠামো তৈরিতে অবদান রাখেন যা এর পরিবেশের অনন্য চাহিদাকে সর্বোত্তমভাবে পূরণ করে।তাদের অবশ্যই অবকাঠামোগুলির জীবন চক্র বুঝতে সক্ষম হতে হবে।নির্মাণ প্রকৌশলীরা স্পষ্টতা এবং কল্পনা দিয়ে প্রযুক্তিগত চ্যালেঞ্জগুলি সমাধান করার জন্য তাদের নিজস্ব অনন্য দৃষ্টিভঙ্গি ব্যবহার করে সংঘাত গুলিকে সমন্বয় করেন। এই কর্মজীবনের পথে বিবেচনা করা ব্যক্তিদের অবশ্যই গণিত এবং বিজ্ঞানের প্রতি গভীর সম্পর্ক এবং অন্যান্য বিষয়াদি, যেমন -সমালোচনা এবং বিশ্লেষণমূলক চিন্তাভাবনা, সময় পরিচালনা, লোক পরিচালন এবং ভাল যোগাযোগের দক্ষতা সহ আরও অনেক দক্ষতা অত্যন্ত প্রয়োজনীয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

টেমপ্লেট:Construction overview