নিয়ন্ত্রিত-প্রবেশযোগ্য মহাসড়ক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মার্কিন যুক্তরাষ্ট্রের মিশিগানের কাটলারভিলে ইউএস ১৩১, এম-৬ ও ৬৮তম স্ট্রিটের মধ্যে আদান-প্রদান, নিয়ন্ত্রিত-প্রবেশযোগ্য মহাসড়কের অনেক বৈশিষ্ট্য দেখায়: প্রবেশ ও প্রস্থান র‍্যাম্প, যান চলাচলের প্রতিবন্ধকতার জন্য মধ্যবর্তী স্ট্রিপ, কোন ভূমিগত চৌরাস্তা নেই এবং সড়কের পার্শ্ববর্তী ভবনে সরাসরি প্রবেশাধিকার নেই।
এই চিহ্ন, বা এর কিছু রুপান্তর, অনেক দেশে নিয়ন্ত্রিত-প্রবেশযোগ্য মহাসড়ক বোঝাতে ব্যবহৃত হয়।

একটি নিয়ন্ত্রিত-প্রবেশযোগ্য মহাসড়ক হল এক ধরনের মহাসড়ক, যেটি উচ্চগতির যানবাহন চলাচলের জন্য নকশা করা হয়েছে, যেখানে সমস্ত যানবাহনের চলাচল—প্রবেশ ও প্রস্থান—নিয়ন্ত্রিত হয়। সাধারণ ইংরেজি শব্দগুলি হল ফ্রিওয়ে[ক], মোটরওয়ে[খ], এক্সপ্রেসওয়ে[গ]স্পিডওয়ে[ঘ]। অন্যান্য অনুরূপ শব্দের মধ্যে থ্রুওয়ে[ঙ]পার্কওয়ে রয়েছে। এর মধ্যে কিছু সীমিত-প্রবেশযোগ্য মহাসড়ক হতে পারে, যদিও এই শব্দটি অন্যান্য যান চলাচলের থেকে কিছুটা কম বিচ্ছিন্নতার সঙ্গে মহাসড়কের একটি শ্রেণিকেও উল্লেখ করতে পারে।ভিয়েনা সম্মেলন অনুসরণকারী দেশগুলিতে, মোটরওয়ে যোগ্যতা বলতে বোঝায় যে হাঁটা ও পার্কিং নিষিদ্ধ মহাসড়ক।

একটি সম্পূর্ণ নিয়ন্ত্রিত-প্রবেশযোগ্য মহাসড়ক যান চলাচলের একটি নিরবচ্ছিন্ন প্রবাহ প্রদান করে, যেখানে কোনও যান চলাচল সংকেত, চৌরাস্তা বা ভূসম্পত্তিতে প্রবেশযোগ্যতা নেই। এগুলি অন্যান্য সড়ক, রেলপথ, বা পথচারী পথগুলির সঙ্গে যে কোনও ভূমিগত সংযোগ থেকে মুক্ত, যেগুলির পরিবর্তে উড়ালসেতুআন্ডারপাস দ্বারা সংযোগ রক্ষা করা হয়। মহাসড়কে প্রবেশ ও প্রস্থান স্লিপ রোড (র‍্যাম্প) দ্বারা বিনিময় সরবরাহ করা হয়, যা মহাসড়ক ও ধমনীসংগ্রাহক সড়কগুলির মধ্যে গতি পরিবর্তনের অনুমতি দেয়। নিয়ন্ত্রিত-প্রবেশযোগ্য মহাসড়কে, যান চলাচলের বিপরীত দিকগুলিকে সাধারণত একটি মধ্যবর্তী স্ট্রিপ বা কেন্দ্রীয় সংরক্ষণ দ্বারা পৃথক করা হয়, যেখানে একটি যান চলাচলের প্রতিবন্ধকতা বা ঘাস থাকে। যান চলাচলের অন্যান্য দিকগুলির সঙ্গে দ্বন্দ্ব দূর করে নাটকীয়ভাবে নিরাপত্তা[২] ও ক্ষমতা ও গতি এবং প্রত্যেকের জন্য যান চলাচলের প্রবাহ ও গন্তব্যে পৌঁছাতে সময় হ্রাস করে।

নিয়ন্ত্রিত-প্রবেশযোগ্য মহাসড়কগুলি ২০তম শতকের প্রথমার্ধে বিকশিত হয়েছিল। ইতালি ১৯২৪ সালে তার প্রথম অটোস্ট্রাডা এ৮ চালু করেছিল, এটি মিলানকে ভারেসের সঙ্গে সংযুক্ত করে। জার্মানি ১৯৩২ সালে কোলনবনের মধ্যে গতি সীমা ছাড়াই তার প্রথম নিয়ন্ত্রিত-প্রবেশযোগ্য অটোবাহন নির্মাণ শুরু করে (৩০ কিলোমিটার [১৯ মাইল], যা এখন এ৫৫৫, তারপর একটি দ্বৈত মহাসড়ক হিসাবে উল্লেখ করা হয়)। তারপরে দেশটি দ্রুত এই জাতীয় মহাসড়কের একটি দেশব্যাপী ব্যবস্থা তৈরি করে। প্রথম উত্তর আমেরিকার ফ্রিওয়ে (পার্কওয়ে নামে পরিচিত) নিউ ইয়র্ক সিটি এলাকায় ১৯২০-এর দশকে খোলা হয়। ব্রিটেন, রেলপথ দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত, দেশটির প্রথম মোটরওয়ে প্রেস্টন বাই-পাস (এম৬) ১৯৫৮ সালের আগে নির্মাণ করা হয়নি।

বেশিরভাগ প্রযুক্তিগতভাবে উন্নত দেশগুলিতে উচ্চ-ক্ষমতার শহুরে ভ্রমণ, বা উচ্চ-গতির গ্রামীণ ভ্রমণ, বা উভয়ই প্রদানের জন্য ফ্রিওয়ে বা মোটরওয়েগুলি জালের ন্যায় বিস্তৃত রয়েছে। এই সমস্ত মহাসড়কের অনেকগুলিরই রাষ্ট্রীয়-স্তরের বা এমনকি আন্তর্জাতিক-স্তরের (যেমন ইউরোপীয় ই রুট) একটি রুট বা পথ সংখ্যায়ন ব্যবস্থা রয়েছে।

টীকা[সম্পাদনা]

  1. মার্কিন যুক্তরাষ্ট্রের পশ্চিম অংশ, অস্ট্রেলিয়ার কিছু অংশ, কানাডার কিছু অংশ ও দক্ষিণ আফ্রিকায় ব্যবহৃত হয়।
  2. যুক্তরাজ্য, আয়ারল্যান্ড, পাকিস্তান, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার কিছু অংশে ব্যবহৃত হয়।
  3. মার্কিন যুক্তরাষ্ট্রের কিছু অংশ, কানাডার কিছু অংশ, অস্ট্রেলিয়া, চীন, ভারত, জাপান, ফিলিপাইন, দক্ষিণ কোরিয়া ও দাপ্তরিকভাবে যুক্তরাজ্যে শব্দটি ব্যবহার করা হয়। মার্কিন যুক্তরাষ্ট্রের কিছু অংশে, এটি একটি ফ্রিওয়ের চেয়ে এক প্রকারের নিম্ন শ্রেণীর সীমিত-প্রবেশযোগ্য মহাসড়ককেও মনোনীত করে। এটি যুক্তরাজ্যে আনুষ্ঠানিকভাবে মোটরওয়ের চেয়ে নিম্ন শ্রেণীর প্রধান সড়কসমূহকে বোঝায়।[১]
  4. যুক্তরাজ্যের কিছু অংশ, অস্ট্রেলিয়ার কিছু অংশ ও দক্ষিণ আফ্রিকায় ব্যবহৃত হয়।
  5. মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যবহৃত হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Department for Transport। Road Investment Strategy: Strategic Vision (PDF)gov.uk (প্রতিবেদন)। পৃষ্ঠা 48। 
  2. "Fate of EU motorway safety in hands of MEPs" (PDF)। ৮ এপ্রিল ২০১৪। Archived from the original on ৮ এপ্রিল ২০১৪।