ইন্টারচেঞ্জ (সড়ক)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
টেক্সাসের ডালাসে হাই ফাইভ। এটি একটি জটিল পাঁচ-স্তরের স্ট্যাক ইন্টারচেঞ্জ, সম্মুখভাগ সড়কপৃথক উচ্চ-অধিকার যানবাহনের লেনগুলির নৈকট্যের কারণে। এই সংকর নকশাটি সম্মুখভাগ সড়ক পরিচালনা করার জন্য একটি তিন-স্তরের-ডায়মন্ড ইন্টারচেঞ্জসহ মহাসড়কের জন্য একটি চার-স্তরের স্ট্যাকের অংশগুলির উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে।
৩২°৫৫′২৭.২″ উত্তর ৯৬°৪৫′৫০.০″ পশ্চিম / ৩২.৯২৪২২২° উত্তর ৯৬.৭৬৩৮৮৯° পশ্চিম / 32.924222; -96.763889

সড়ক পরিবহনের ক্ষেত্রে, একটি ইন্টারচেঞ্জ (আমেরিকান ইংরেজি) বা গ্রেড-বিভাজন সংযোগস্থল (ব্রিটিশ ইংরেজি) হল একটি সড়ক সংযোগস্থল যা দুটি বা ততোধিক সড়কপথ বা মহাসড়কের মধ্যে ট্রাফিক চলাচলের অনুমতি দেওয়ার জন্য গ্রেড বিভাজন ব্যবহার করে যাতে একটি পদ্ধতি ব্যবহার করে আন্তঃসংযুক্ত সড়কপথে ট্রাফিক প্রবাহ অতিক্রম করার বাধা ছাড়াই সংযোগস্থলের মধ্য দিয়ে যাওয়ার জন্য কমপক্ষে একটি রুটে যান চলাচলের অনুমতি দেয়। এটি একটি আদর্শ ইন্টারসেকশন থেকে পৃথক যেখানে সড়ক এট গ্রেড অতিক্রম করে। ইন্টারচেঞ্জগুলি প্রায় সর্বদা ব্যবহৃত হয় যখন অন্তত একটি সড়ক নিয়ন্ত্রিত-প্রবেশ মহাসড়ক (মুক্তপথ বা মোটরপথ) বা সীমিত-প্রবেশ বিভক্ত মহাসড়ক (এক্সপ্রেসওয়ে) হয়, যদিও সেগুলি কখনও কখনও পৃষ্ঠের সড়কের মধ্যে সংযোগস্থলে ব্যবহৃত হয়।

তামপেরে শহরের কাছে মহাসড়ক ৩ (ই১২) ও মহাসড়ক ৯ (ই৬৩) এর মধ্যে তামপেরে রিং রোডে লাকালাইভা ইন্টারচেঞ্জের একটি বায়বীয় দৃশ্য।
৬১°২৭′৪৬″ উত্তর ২৩°৪৬′১০″ পূর্ব / ৬১.৪৬২৭৮° উত্তর ২৩.৭৬৯৪৪° পূর্ব / 61.46278; 23.76944

তথ্যসূত্র[সম্পাদনা]