প্রেস্টন বাই-পাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
প্রেস্টন বাইপাস
নীল রঙে দেখানো হয়েছে
পথের তথ্য
দৈর্ঘ্য৮.২৬ মা (১৩.২৯ কিমি)
ইতিহাস১৯৫৮ সালে খোলা হয়
প্রধান সংযোগস্থল
দক্ষিণ প্রান্ত:বাম্বার সেতু
উত্তর প্রান্ত:ব্রাউটন
Road network

প্রেস্টন বাইপাস যুক্তরাজ্যের প্রথম মোটরওয়ে ছিল। এটি একটি উত্তর-দক্ষিণ মোটরওয়ে নেটওয়ার্ক তৈরির একটি বৃহত্তর উদ্যোগের অংশ হিসাবে ল্যাঙ্কাশায়ার কাউন্টি কাউন্সিলের জরিপকার জেমস ড্রেক নকশা ও প্রকৌশলী করেছিলেন, যা পরে এম৬ মোটরওয়ের অংশ হয়েছিল। বাইপাসটি ১৮৫৮ সালের ৫ই ডিসেম্বর তৎকালীন প্রধানমন্ত্রী হ্যারল্ড ম্যাকমিলান খুলে দিয়েছিলেন। মহাসড়কটির নির্মাণে প্রায় ৩ মিলিয়ন পাউন্ড খরচ হয়েছিল। মূল ৮+১⁄৪-মাইল মোটরওয়েটি প্রেস্টনের পূর্ব দিকে বাম্বার সেতু ও ব্রোটনের মাঝখানে অগ্রসর হয়েছে এবং এম৬ জংশন ৩১-এ স্যামলেসবারি-এ রিবল নদীর অতিক্রম করেছে।

স্পেশাল রোডস অ্যাক্ট ১৯৪৯’ প্রবর্তনের আগ পর্যন্ত মোটরওয়ে নির্মাণের অনুমতি প্রদানকারী কোনো আইনি ক্ষমতা না থাকা সত্ত্বেও ১৯৩৭ সালে পরিকল্পনা শুরু হয়েছিল।[১] প্রারম্ভিক কাজগুলি ভারী বৃষ্টিপাতের কারণে ব্যাহত হয়েছিল, যার ফলে ভিত স্থাপনার মতো বিভিন্ন ভারী ইঞ্জিনিয়ারিং কাজগুলি স্থগিত করা হয়েছিল; আবহাওয়ার ফলে মূল দুই বছরের পরিকল্পনা আরও পাঁচ মাস বিলম্বিত হয়েছিল। খোলার কয়েক সপ্তাহ পরে, সড়কটি জলের কারণে অস্থায়ীভাবে বন্ধ করতে হয়েছিল, আরও সমস্যা সৃষ্টি করেছিল, যখন ভিতের স্তরটি দ্রুত জমাট বাঁধা ও গলে যাওয়ার চক্রের (হিমাপক্ষয়) ফলে ক্ষতিগ্রস্ত হয়েছিল।

বাইপাসটি তার অস্তিত্বের সময় দুটি পৃথক লেন-প্রশস্তকরণ প্রকল্পের দেখেছে, প্রথম ১৯৬৬ সালে যখন এটি তিনটি লেনে প্রশস্ত করা হয়েছিল, তারপর প্রতিটি অভিমুখ ১৯৯০-এর দশকে চারটি লেনে প্রসারিত করা হয়েছিল। পরবর্তী সংস্কারটি যথেষ্ট তাৎপর্যপূর্ণ ছিল, যার জন্য সমস্ত সেতু সহ সমগ্র পথ পুনর্গঠনের প্রয়োজন ছিল এবং এটি এখন কার্যকরভাবে ১৯৫৮ সালে খোলা একটি সড়ক থেকে একটি ভিন্ন মোটরওয়েতে পরিণত হয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Marshall, Chris। "Preston Bypass"cbrd.co.uk। Chris Marshall। ১০ মার্চ ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৬ জুন ২০১৪ 

বহিঃসংযোগ[সম্পাদনা]