নিম্ন হিমালয় পর্বতশ্রেণী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
নেপালে মহাভারত পর্বতশ্রেণী। পটভূমিতে চিত্রিত দুর্দান্ত হিমালয় পর্বতশ্রেণী

মহাভারত পর্বতশ্রেণী- যাকে নিম্ন হিমালয় বা "হিমাচল" বলা হয় - এটি একটি পূর্ব-পশ্চিম পর্বতশ্রেণী যার উচ্চতা ৩,৭০০ থেকে ৪,৫০০ মিটার (১২,০০০ থেকে ১৪,৫০০ ফুট)।[১] পর্বতচূড়া সহ, পাকিস্তানের সিন্ধু নদী থেকে উচ্চ হিমালয় পর্বতমালার সমান্তরালে উত্তর ভারত, নেপাল, সিকিম এবং ভুটান জুড়ে বিস্তৃত, কিন্তু ব্রহ্মপুত্র নদের কাছাকাছি ভুটানের পূর্ব ভাগে দু'টি পর্বতশ্রেণী মধ্যে পার্থক্য করা কঠিন হয়ে পড়ে। মহাভারত পর্বতশ্রেণীটি দক্ষিণে নিম্ন শিবালিক বা চুরিয়া পর্বতশ্রেণীরও সমান্তরালে রয়েছে। পীর পাঞ্জাল নিম্ন হিমালয়ের বৃহত্তম পর্বত।

'মেইন বাউন্ডারি থ্রাস্ট' নামক একটি বড় ভূ-চ্যুতির কারণে মহাভারত পর্বতশ্রেণীর দক্ষিণ ঢাল খুব খাঁড়া এবং প্রায় জনহীন। পর্বতচূড়ায় এবং উত্তরাঞ্চলের ঢালে ঢাল আস্তে আস্তে উচু চারণভূমি এবং ছাদযুক্ত ক্ষেত্রগুলিকে সমর্থন করতে পারে। নেপালের ঘনবসতিযুক্ত মধ্য পাহাড়গুলি পর্বতচূড়া বরাবর শুরু হয়ে নিম্ন উপত্যকা ও অন্যান্য "পাহাড়ের" মধ্য দিয়ে উত্তর পর্যন্ত প্রসারিত হয়।

মহাভারত পর্বতশ্রেণী এবং উত্তর পাহাড়ের মধ্যভাগে পাওয়া বেশিরভাগ নৃগোষ্ঠী হিসাবে নেবার, মাগার, গুরুং, তামাং, রাই এবং লিম্বু সহ তিব্বত-বর্মণ সম্পর্ক রয়েছে, তবে সর্বাধিক জনবহুল নৃগোষ্ঠী ইন্দো-ইউরোপীয় হিন্দুরা প্রধানত পাহাড়ি নামে পরিচিত। এদের মধ্যে উচ্চ বর্ণীয় ব্রাহ্মণ এবং ক্ষত্রিয় বা ছত্রি রয়েছে। এসকর্টমেন্টের দক্ষিণে নিম্ন অঞ্চলটি ঐতিহাসিকভাবে ম্যালেরিয়াল এবং সম্ভবত বিবর্তিত অনাক্রম্যতা সহ আদিবাসী লোকেরা বাস করে, বিশেষত থারু এবং মৈথিলির লোকেরা।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Lesser Himalayas - mountains, Asia"britannica.com। সংগ্রহের তারিখ ২০ এপ্রিল ২০১৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]