নিকিতা আরিয়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
নিকিতা আরিয়া
জন্ম
নিকিতা আরিয়া পালেকর

অন্যান্য নামসুপ্রিয়া
পেশাটিভি উপস্থাপক, অভিনেত্রী, মডেল, উপস্থাপক, ভিজে, নৃত্যশিল্পী
কর্মজীবন১৯৯৫–২০০৯

নিকিতা আরিয়া পালেকার (মাঝে মাঝে শুধুমাত্র সুপ্রিয়া নামেও পরিচিত) হলেন একজন ভারতীয় টেলিভিশন উপস্থাপক, পরিচালক, মডেল, অভিনেত্রী, ভিজে এবং শাস্ত্রীয় নৃত্যশিল্পী। তিনি বিশ্বজুড়ে বেশ কয়েকটি টেলিভিশন অনুষ্ঠান এবং সরাসরি অনুষ্ঠানের উপস্থাপনা করেছেন। এছাড়াও তিনি বেশ কয়েকটি বিজ্ঞাপনে মডেল হিসেবে, প্রাইম টাইম বিজ্ঞাপনে এবং ফিচার চলচ্চিত্রে কাজ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

নিকিতা আরিয়া পালেকর ভারতের মহারাষ্ট্রের বোম্বেতে জন্মগ্রহণ করেছেন। তাঁর পরিবারের প্রায় সকলে চিকিৎসা ক্ষেত্রের সাথে জড়িত। মাত্র ৫ বছর বয়সে, তিনি রাশিয়ান কালচারাল সেন্টার থেকে রুশ ব্যালে এবং শ্রীভারতালয় নৃত্য স্কুল থেকে ধ্রুপদী দক্ষিণ এশীয় ভরতনাট্যম নৃত্যের পেশাদার প্রশিক্ষণ গ্রহণ শুরু করেন। মাত্র ৭ বছর বয়সে, তিনি তাঁর গুরু পদ্মশ্রী সুধারানী রঘুপতির সাথে জাতীয় টেলিভিশন নেটওয়ার্কের ধ্রুপদী নৃত্যভিত্তিক একটি তথ্যচিত্রে উপস্থিত হওয়ার মাধ্যমে সর্বপ্রথম টেলিভিশনে উপস্থিত হন। মাত্র ১২ বছর বয়সে, তিনি নতুন দিল্লির মানব সম্পদ মন্ত্রণালয়ের সংস্কৃতি সম্পদ ও প্রশিক্ষণ কেন্দ্র দ্বারা প্রদত্ত নৃত্যের জন্য বৃত্তি পেয়েছেন। আন্তর্জাতিক নৃত্যের ধরনের প্রতি গভীর আগ্রহ নিয়ে তিনি লন্ডন এবং নিউ ইয়র্কের ব্যালে, জ্যাজ, বলরুম এবং সমসাময়িক অন্যান্য নৃত্য বিষয়ে অধ্যয়ন এবং প্রশিক্ষণ করতে গ্রহণ করতে গিয়েছিলেন।

কর্মজীবন[সম্পাদনা]

নিকিতা অর্থনীতি বিষয় নিয়ে স্নাতক এবং আন্তর্জাতিক ব্যবসা ও অর্থায়ন বিষয় নিয়ে স্নাতকোত্তর সম্পন্ন করেছেন। তিনি গ্লোবাস এবং হিস্টাইলের মতো জনপ্রিয় আঞ্চলিক পোশাক প্রতিষ্ঠানের পাশাপাশি জন আব্রাহাম, দিনো মোরিয়া এবং ফ্লেউর জাভিয়েরের মতো বিখ্যাত মডেলদের সাথে ফ্যাশন অনুষ্ঠানে কাজ করেছেন এবং মডেলিংকেই নিজের কর্মজীবন হিসাবে বেছে নিয়েছিলেন। তিনি কীর্তিলাল কালিদাস ডায়মন্ড জুয়েলার্সের শো-স্টপারও ছিলেন।

মডেলিংয়ের দিনগুলোতে বিজ্ঞাপন নির্মাতারা তাঁকে আবিষ্কার করে, রিগলেস চুইং গাম, এসিসি সিমেন্টস, কল্যাণ সিল্কস, সরাভানা স্টোরসের গোল্ড অ্যান্ড ডায়মন্ড জুয়েলারী, বিবেক ও কো সুপারস্টার, ভিডিওকন ওয়াশিং মেশিন, ফ্র্যাঞ্চ অয়েল এনএইচ এবং অমৃতাঞ্জন সহ বেশ কয়েকটি বিজ্ঞাপনে মডেল হওয়ার সুযোগ করে দিয়েছিল। তিনি পর্দার পাশাপাশি পর্দার পিছনেরও বেশ কিছু কাজ করেছেন; যার মধ্যে, অনুষ্ঠানের অবস্থান নির্ণয় এবং স্টুডিও ফটোশুট পরিকল্পনা এবং সেট ডিজাইনের ধারণা দেওয়া অন্যতম।

তিনি জনপ্রিয় টেলিভিশন চ্যানেলগুলোর কাছ থেকে বেশ কয়েকটি অনুষ্ঠান এবং অনুষ্ঠানে উপস্থাপনের জন্য প্রস্তাব পেয়েছিলেন। তিনি দুবাই, সিঙ্গাপুর, মালয়েশিয়া, অস্ট্রেলিয়া, হংকং এবং শ্রীলঙ্কায় অনুষ্ঠিত স্ক্রিন অ্যাওয়ার্ডস, সিনেমা এক্সপ্রেস অ্যাওয়ার্ডস, সিঙ্গাপুরে আইটিএফএ ফিল্ম অ্যাওয়ার্ডস, মিস ইন্ডিয়া দক্ষিণের (যেখানে মিস ইউনিভার্স সুস্মিতা সেন বিচারকদের প্যানেলে বিচারক হিসেবে ছিলেন) মতো বেশ কয়েকটি সরাসরি সেলিব্রিটি অনুষ্ঠানের উপস্থাপনার দায়িত্ব পালন করেছেন।

নিকিতা আরিয়া কন্নড় চলচ্চিত্র মজনু-এর প্রধান চরিত্রে অভিনয় করেছেন, যা সমালোচকদের দ্বারা প্রশংসিত হয়েছে।[১]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]